ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ভিড় বাড়ছে সড়কে, যাত্রীদের অভিযোগ পরিবহন সংকট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৩ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৮
ভিড় বাড়ছে সড়কে, যাত্রীদের অভিযোগ পরিবহন সংকট সড়কে ঘরমুখো মানুষের ভিড়। ছবি: বাংলানিউজ

সাভার: ঈদের আগে সোমবার (২০ আগস্ট) সপ্তাহের শেষ কর্মদিবসে আধাবেলা কাজ করেই বাড়ির উদ্দেশে রওয়ানা হয়েছেন সাভার-আশুলিয়ার কর্মজীবী, পেশাজীবীসহ সর্বস্তরের সাধারণ মানুষ। সবাই একযোগে বাড়ির উদ্দেশে রওয়ানা হওয়ায় দুপুরের পর থেকেই সড়ক-মহাসড়কের যাত্রীদের উপস্থিতি বাড়তে থাকে।

তবে নির্দিষ্ট সময়ে বাসস্টপে পৌঁছেও যানবাহন না থাকায় প্রচণ্ড গরম-ধুলাবালি উপেক্ষা করে মহাসড়কেই অবস্থান করতে হচ্ছে যাত্রীদের। এদের মধ্যে আবার যাদের সঙ্গে শিশু কিংবা বৃদ্ধ বাবা-মা রয়েছেন তাদেরতো দুর্ভোগের সীমা নেই।

শিল্প এলাকার তৈরি পোশাক শ্রমিক রেহানা আক্তার বলেন, মাকে নিয়ে বাড়ি যাবো বলে এক সপ্তাহ আগে অনেক কষ্টে অতিরিক্ত টাকা দিয়ে দু’টি টিকিট কেটে রাখি। দুপুর ১টায় বাইপাইল থেকে বাসে ওঠার কথা থাকলেও নির্দিষ্ট সময়ে গাড়িটি এসে পৌঁছেনি। বিকেল ৪টা পর্যন্ত অপেক্ষা করে মেলেনি কাঙ্ক্ষিত বাসের দেখা।
 
বিষয়টি জানতে চাইলে কাউন্টার মাস্টার আকবর বলেন, আমাদের কাজ টিকিট বিক্রি করা। গাড়ি কখন আসবে সেটা তো নির্ভর করে রাস্তার ওপর। ঢাকায় ফিরতি পথে আসা প্রতিটি গাড়িই দুই থেকে তিন ঘণ্টা দেরিতে পৌঁছায় বাধ্য হয়ে আমরা যাত্রীদের নানা কথা শুনছি। গাড়ি এলেই টিকিট অনুযায়ী সিট দিয়ে যাত্রীদের গন্তব্যে পৌঁছে দেয়া হবে।

বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত আরাফাত হোসেন নিজের মামাতো ভাইকে নিয়ে রওয়ানা হয়েছেন মোটরসাইকেলে করে। তিনি জানান, গত ঈদে বাসের জন্য দীর্ঘক্ষণ ধরে অপেক্ষার প্রহর গোনা এবং রাস্তায় গিয়ে যানজটে আটকে থাকার অভিজ্ঞতা হয়েছে। তাই এবার সব জিনিসপত্র গুছিয়ে অফিসের এক সহকর্মীর মোটরসাইকেলে করে মামাতো ভাইকে নিয়ে গ্রামের উদ্দেশে রওয়ানা হয়েছি।

সরেজমিনে সাভারের হেমায়েতপুর, ফুলবাড়িয়া, গেণ্ডা, সাভার, রেডিও কলোনী, সিএন্ডবি, বিশমাইল, নবীনগর, বাইপাইলসহ বিভিন্ন পয়েন্টে কাঙ্ক্ষিত বাসের অপেক্ষায় যাত্রীদের অপেক্ষা করতে দেখা গেছে। প্রতিটি পয়েন্টে হাজার হাজার যাত্রী অপেক্ষা করলেও সহসাই বাসের দেখা মিলছে না। এ সময় অনেককে রিকশা, অটোরিকশা, টেম্পো, পিকআপসহ ট্রাকের ছাদে করে গন্তব্যের উদ্দেশে রওয়ানা হতে দেখা গেছে।
 
ঢাকা জেলার অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) সাইদুর রহমান বলেন, শেষ মুহূর্তে সড়ক-মহাসড়কে যাত্রীদের চাপ বৃদ্ধি পেয়েছে। একসঙ্গে এতো লোক ঢাকা ছেড়ে যাওয়ায় পরিবহনের সংকট দেখা দিয়েছে। তবে পরিস্থিতি স্বাভাবিক রাখতে কিছুটা হিমশিম খেতে হলেও যাত্রীদের প্রয়োজনীয় নিরাপত্তা দিতে আমরা মাঠে আছি।

এছাড়া যানজট নিরসনসহ সার্বিক বিষয়ে তদারকির জন্য বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।

বাংলাদেশ সময়: ১৭১৯ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৮
আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।