ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ফতুল্লায় শ্রমিক অসন্তোষ, সড়ক অবরোধ 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২২ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৮
ফতুল্লায় শ্রমিক অসন্তোষ, সড়ক অবরোধ 

নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জ সদর উপজেলার শিল্পনগরী ফতুল্লার বিসিকে একটি রপ্তানিমুখী পোশাক কারখানায় ঈদের ছুটি বাড়ানোর দাবিতে বিক্ষোভ ও সড়ক অবরোধ করেছে শ্রমিকরা। 

সোমবার (২০ আগস্ট) সকাল থেকে প্যানটেক্স গার্মেন্টসে এ ঘটনা ঘটে। পরে তারা ঢাকা-মুন্সিগঞ্জ সড়ক অবরোধ করে দু’টি গাড়ি ভাঙচুর করে।

দুপুরে মালিকপক্ষ দাবি মেনে নিলে শ্রমিকরা অবরোধ প্রত্যাহার করেন।  

শ্রমিকরা জানান, বিসিক ২ নম্বর গলিতে অবস্থিত প্যানটেক্স গার্মেন্টসে ১ হাজার ৭শ’ শ্রমিক রয়েছে। ঈদে ১১ দিনের ছুটির জন্য দীর্ঘদিন ধরে নিয়মিত ডিউটির পাশাপাশি চার ঘণ্টা করে ওভারটাইম করানো হয়েছে তাদের দিয়ে। শ্রমিকদের এ পরিশ্রমে মালিকপক্ষ সন্তুষ্ট। কিন্তু ছুটির সময় হওয়ায় মালিকপক্ষ শ্রমিকদের সেই ১১ দিনের ছুটি না দিয়ে সাতদিনের ছুটি দিতে চেয়েছে।

এ নিয়ে রোববার (১৯ আগস্ট) সন্ধ্যায় মালিকপক্ষের লোকজন শ্রমিকদের উপর চড়াও হয় এবং তিন শ্রমিককে মারধর করে। এরপর সব শ্রমিক ঐক্যবদ্ধ হয়ে গার্মেন্টসের ভেতরে ও বাইরে বিক্ষোভ করতে থাকে। এক পর্যায়ে গার্মেন্টসের অদূরে ঢাকা-মুন্সিগঞ্জ সড়ক অবরোধ করে বিক্ষোভ করে শ্রমিকরা। প্রায় আধা ঘণ্টা সড়ক অবরোধের পর পুলিশ গিয়ে সোমবার সকালে সমাধানের আশ্বাস দিয়ে সড়ক থেকে শ্রমিকদের উঠিয়ে দেয়।

এদিকে শ্রমিকদের দাবি মেনে নেওয়ায় তারা খুশি এবং আগামী ১ তারিখ থেকে তারা কাজে যোগ দেবেন। ছুটি শুরু হবে মঙ্গলবার (২১ আগস্ট) থেকে।
 
ফতুল্লা মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মঞ্জুর কাদের জানান, শ্রমিকরা ছুটি চেয়েছে ১১ দিন আর মালিক ছুটি দেবে সাতদিন। এ নিয়ে শ্রমিকরা বিক্ষোভ করেছে এবং দু’টি গাড়ি ভাঙচুর করেছে। পরে মালিকপক্ষ দাবি মেনে নিলে শ্রমিকরা অবরোধ প্রত্যাহার করেন।

বাংলাদেশ সময়: ১৫২১ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৮
আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।