ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নিয়ম না মানা ভবনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১২ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১৮
নিয়ম না মানা ভবনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর কার্যালয়

ঢাকা: অনুমোদিত পরিকল্পনা লঙ্ঘন করে নির্মিত ভবন এবং অনুমোদনের সময় পর্যাপ্ত পার্কিং দেখিয়ে পরবর্তীকালে পার্কিং জোন সীমিত করেছে— এমন বহুতল ভবন ও শপিংমলের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে রাজউককে নির্দেশ দেওয়া হয়েছে।

রোববার (১৯ আগস্ট) প্রধানমন্ত্রীর কার্যালয়ে নিরাপদ সড়ক নিশ্চিত করা সম্পর্কিত এক উচ্চপর্যায়ের সভা থেকে এ নির্দেশনা দেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান।

সভায় জানানো হয়, নিরাপদ সড়ক ও মহাসড়কের শৃঙ্খলা নিশ্চিত করতে সংশ্লিষ্ট সব কর্তৃপক্ষ প্রধানমন্ত্রীর কার্যালয়ে তাদের কর্মপরিকল্পনা জমা দিয়েছে। এ কর্মপরিকল্পনার ভিত্তিতে করণীয় সম্পর্কে যথা শিগগিরই প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশ তাদের পরিকল্পনায় কঠোরভাবে আইনের প্রয়োগ করা ও ট্রাফিক আইন লঙ্ঘনের বিরুদ্ধে আইনগত পদক্ষেপ নিয়েছে। বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) তাদের কর্মপরিকল্পনা প্রণয়ন করে তা বাস্তবায়ন শুরু করেছে।

স্কাউটস্ এবং গার্ল গাইডস্ অ্যাসোসিয়েশনকে সম্পৃক্ত করে দেশের সক শিক্ষার্থী ও অভিভাবকদের ট্রাফিক আইন সম্পর্কে অবহিত করার জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ে আলাদা সভা অনুষ্ঠিত হয়।

এ সভায় স্কাউটস্ ও গার্ল গাইডস্ অ্যাসোসিয়েশনের সদস্যদের মাধ্যমে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের কাছে গুরুত্বপূর্ণ ট্রাফিক আইন, সড়ক দুর্ঘটনার কারণ, পথচারী, গাড়ি/মোটরবাইক চালক, যাত্রী এবং যানবাহন মালিকের দায়িত্ব ও করণীয় সম্বলিত লিফলেট বিতরণ করা হবে।

একইসঙ্গে লিফলেটের নির্দেশনাগুলো মেনে চলার সম্মতিসূচক স্বাক্ষর অভিভাবকদের কাছ থেকে নিয়ে স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠানে জমা দেওয়ার জন্যও সিদ্ধান্ত হয়।

এছাড়াও লিফলেটটি দেশের সব মসজিদে জুম্মার নামাজের আগে পড়ে শুনানো, শিক্ষক বাতায়নে লিফলেটের তথ্য প্রকাশ, প্রাত্যহিক সমাবেশে শিক্ষার্থীদের ট্রাফিক আইন সম্পর্কে অবহিতকরণ, স্থানীয় প্রশাসনের মাধ্যমে গাড়ি চালকদের স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্থা গ্রহণ, ‘মা’ সমাবেশে ট্রাফিক আইন বিষয়ে আলোচনার জন্য নির্দেশনা দেওয়া হয়।  

এ সভায় প্রধানমন্ত্রীর কার্যালয়, শিক্ষা মন্ত্রণালয়, ঢাকা মেট্রোপলিটন পুলিশ এবং বাংলাদেশ স্কাউটসের জাতীয় পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।  

ভিডিও কনফারেন্সের মাধ্যমে সভায় আটটি বিভাগের বিভাগীয় পর্যায়ের বিভিন্ন কর্মকর্তা এবং স্কাউট ও গার্ল গাইডস্ অ্যাসোসিয়েশনের কর্মকর্তারা সংযুক্ত ছিলেন।

বাংলাদেশ সময়: ০০১২ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৮
এমইউএম/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।