ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

ছোট গরুর বেশি দাম

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১২ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১৮
ছোট গরুর বেশি দাম কমলাপুর হাটে গরুরর সারি/ছবি: বাংলানিউজ

ঢাকা: কোরবানির ঈদের বাকি মাত্র দু’দিন। নিজেদের পছন্দ মতো গরু কিনতে শুরু করেছেন ক্রেতারা। ক্রেতা-বিক্রেতার ভিড়ে জমে উঠেছে রাজধানীর গোপীবাগ, কমলাপুর ও মুগদা এলাকার সমন্বয়ে অস্থায়ীভাবে বসানো পশুর হাট। হাট ঘুরে দেখা যায়, ছোট গরুর দাম গতবছরের তুলনায় ১৫ থেকে ২০ হাজার টাকা বেশি।

রোববার (১৯ আগস্ট) বিকেলে মতিঝিলের মধুমিতা সিনেমা হলের পাশ থেকে শুরু হওয়া ব্রাদ্রার্স ইউনিয়ন ক্লাব সংলগ্ন বালুর মাঠ ও কমলাপুর রেলস্টেশন ও বীরশ্রেষ্ঠ মোস্তফা কামাল স্টেডিয়াম এলাকা সংলগ্ন পশুর হাট ঘুরে এসব তথ্য জানা যায়।

ব্রাদ্রার্স ইউনিয়ন ক্লাব সংলগ্ন বালুর মাঠে গরু কিনতে আসা মানিকনগরের বাসিন্দা আবুল খায়ের বাংলানিউজকে বলেন, আমি বাজার ঘুরে ছয় থেকে সাতটি গরু পছন্দ করেছি।

আমার ছেলে ও মেয়ের জামাই এলেই তাদের দেখিয়ে একটি নিয়ে যাবো। ছোট, বড় সব গরুর দাম অনেক বেশি। গতবারের চেয়ে অন্তত ১০ থেকে ১৫ হাজার টাকা বেশি চাচ্ছে। গতবার যে গরু ১ লাখ টাকা দিয়ে কিনেছি। এবার ১ লাখ ২০ হাজার টাকা দাম করেছি তাও দিচ্ছে না।  

একই মাঠে জামালপুরের মেলান্দাহ থেকে দেশি ৬টি ছোট গরু নিয়ে আসা মোরশেদ আলম বাংলানিউজকে বলেন, একটি গরু ৫৬ হাজার টাকা বিক্রি করেছি। এখনও পাঁচটি বিক্রি বাকি। এগুলো দাম করছে ৬৫ থেকে ৮৫ হাজার টাকা। কিন্তু প্রতিটি অন্তত ৫ থেকে ১০ হাজার টাকা বেশি হলে বিক্রি করবো।

গরু কিনতে আসা তারেক হোসেন বাংলানিউজকে বলেন, ৩ মণ মাংস হবে এমন গরু গতবছর কিনেছি ১ লাখ ২০ হাজার টাকায়। এবার ১ লাখ ৪০ বলেছি, তাও দিচ্ছে না। বিক্রেতা বলছেন এক দাম ২ লাখ।

কমলাপুর হাটে গরুরর সারি/ছবি: বাংলানিউজকুষ্টিয়ার গাংনী উপজেলার বাসিন্দা এনায়েতুল্লাহ বাংলানিউজকে বলেন, আমি তিনটি গরু বাজারে এনেছি শুক্রবার। এখনো একটিও বিক্রি হয়নি। ক্রেতা ২ লাখ টাকা দাম বলেছে। কিন্তু এক দাম আড়াই লাখ।

তিনি স্বীকার করেন গতবার এরকম গরু ১ লাখ ৭০ হাজার টাকায় বিক্রি করেছেন।

দাম বাড়তি কেন প্রশ্নের জবাবে তিনি বলেন, এবার গরুপ্রতি ১৫-২০ হাজার টাকা বেশি দামে কিনতে হয়েছে। তাই দামও বেশি।

 বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১৮
এমএফআই/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।