ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সংসদ অধিবেশন ৯ সেপ্টম্বর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৫ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১৮
সংসদ অধিবেশন ৯ সেপ্টম্বর

ঢাকা: দশম জাতীয় সংসদের আরও একটি অধিবেশন শুরু হবে আগামী ৯ সেপ্টেম্বর। দশম জাতীয় সংসদের ২২তম এবং বর্তমান সরকারের শেষ অধিবেশন হতে পারে এটি। ৯ সেপ্টম্বর বিকেল ৫টায় জাতীয় সংসদ ভবনের সংসদ কক্ষে এ অধিবেশন শুরু হবে। 

এর আগে বিকেলে ৪টায় কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে শুরু হতে যাওয়া অধিবেশনের সময়সূচি নির্ধারিত হবে।

রোববার (১৯ আগস্ট) বিকেলে সংসদ অধিবেশ আহ্বান সংক্রান্ত রাষ্ট্রপতির আদেশ সংসদের গণসংযোগ থেকে পাঠানো হয়।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে এ অধিবেশন আহ্বান করেন।

আওয়ামী লীগ নেতৃত্বাধীন জোট সরকারের শেষ বছর চলছে এটি। আগামী ২৮ জানুয়ারি দশম সংসদের পাঁচবছর পূর্ণ হবে। সংবিধান অনুযায়ী সংসদের মেয়াদ পাঁচবছর পূর্ণ হওয়ার আগে ৯০ দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠিত হয়। সেই হিসেবে অক্টোবর মাস থেকে নির্বাচনের দিনক্ষণ গণনা শুরু হবে। এক অধিবেশন শেষ হওয়ার পর ৬০ কার্যদিবসের মধ্যে পরবর্তী অধিবেশনের বাধ্যবাধকতা রয়েছে।

তাই আগামী ২২তম অধিবেশনকেই ধরা হচ্ছে বর্তমান সরকারের শেষ অধিবেশন। তবে সরকার চাইলে এই অধিবেশন এক বা দু’দিন বসে মুলতবি করে আবারও বসাতে পারে।

এ বিষয়ে জাতীয় সংসদের চিফ হুইপ আ স ম ফিরোজ বাংলানিউজকে বলেন, যেহেতু বর্তমান সরকারের মেয়াদের একেবারে শেষ সময়, তাই এই অধিবেশনই শেষ হতে পারে আবার দু’একদিন বসে মুলতবি করে আবারও বসতে পারে। তবে এখনই বলা যাচ্ছে না। অধিবেশনের আগে কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে সব চূড়ান্ত হবে।

তিনি বলেন, যাইহোক অধিবেশন সংক্ষিপ্ত হবে এটা বলা যায়। এখন পর্যন্ত তেমন গুরুত্বপূর্ণ ইস্যুও নেই যেটা নিয়ে আলোচনা হতে পারে।

বাংলাদেশ সময়: ১৭৫৬ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১৮
এসএম/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।