ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

উত্তরের পথে শুরুতে নির্ঝঞ্ঝাট ঈদযাত্রা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩২৮ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১৮
উত্তরের পথে শুরুতে নির্ঝঞ্ঝাট ঈদযাত্রা নির্ঝঞ্ঝাট ঈদযাত্রা। ছবি: বাংলানিউজ

রংপুর থেকে: ঈদযাত্রায় এবার অনেকটা স্বস্তি পাবেন উত্তরবঙ্গের মানুষ। ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চারলেনে উন্নীতকরণ এবং সড়কের ভাঙাচোরা কমে আসায় অনেকটাই সহজ করে তুলেছে ঈদে মানুষের ঘরে ফেরার আয়োজন।

ঈদের তিন দিন আগে ঢাকা থেকে রংপুর যেতে সময় লাগছে মাত্র আট ঘণ্টা। এটা স্বাভাবিক হলেও অনেটাই কল্পনাতীত!

সংশ্লিষ্টরা বলছেন, ঈদের এক থেকে দু’দিন আগে গাড়ির চাপ বাড়লেও ট্রাফিক ব্যবস্থাপনায় কড়াকড়ি থাকলে সহজ হবে চলাচল।

আগামী ২২ আগস্ট ঈদকে সামনে রেখে গত তিন দিন থেকেই বাস-ট্রেনে করে মানুষের ঘরে ফেরা শুরু হয়েছে। শনিবার (১৮ আগস্ট) রাতেও বাসে করে গন্তব্যে ছুটেছে মানুষ। শ্যামলী, কল্যাণপুর, গাবতলী বাস টার্মিনালে হাজারো মানুষ শনিবার রাতে নিজ নিজ গন্তব্যে ছুটেছেন।

কল্যাণপুরে উত্তরবঙ্গগামী বাসগুলোর কয়েকটি কাউন্টারে খোঁজ নিয়ে জানা যায়, বাসগুলো নির্ধারিত সময়ে গন্তব্যে ছেড়ে গেছে।

কল্যাণপুর থেকে রাত ১১টায় হানিফ এন্টারপ্রাইজের এসি গাড়টি ছাড়ে রাত ১১টায়। রংপুর পৌঁছে সকাল ৭টায়। মোট আট ঘণ্টায় রংপুর!

ঈদযাত্রার শুরুতে আট ঘণ্টা দিয়ে জার্নি শুরু হলেও কল্যাণপুর, গাবতলী, আমিনবাজার পেরোতে সময় লেগেছে প্রায় দুই ঘণ্টা। যাত্রী তুলতে এলোমেলোভাবে গাড়ি পার্কিং, পশুবাহী ট্রাক চলাচলে রাজধানী থেকে বের হতে এই অতিরিক্ত সময় পার হয়। তবে ট্রাফিক পুলিশের তৎপরতা ছিল চোখে পড়ার মতো।

রাজধানী পেরিয়ে যানজট পার হয়ে চন্দ্রায় সামান্য জটলা দেখা যায়। সেখানেও ট্রাফিক পুলিশ গাড়িগুলোকে জটলা পাকাতে দেয়নি।

চন্দ্রা পেরিয়ে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে চারলেনের কাজ দ্রুত এগিয়ে যাওয়ায় সড়কে যান চলাচলে বেগ পেতে হয়নি। যানজটহীন সড়ক পেরিয়ে বঙ্গবন্ধু বহুমুখী সেতু হয়ে রাত ৪টায় বাস পৌঁছে যায় সিরাজগঞ্জ হাইওয়ে অভি ভিলায়। যাত্রা বিরতি দিয়ে আবারও বাস যাত্রা শুরু করে।

সিরাজগঞ্জ পেরিয়ে বগুড়া মহাসড়কের কয়েক স্থানে ভাঙাচোরা গর্ত দেখা যায়। আর এতে গতি শ্লথ হয়ে যায় সড়কে। পরবর্তীতে প্রায় নির্ঝঞ্ঝাট পৌঁছে রংপুর কামারপাড়া ঢাকা বাসস্ট্যান্ড।

রংপুর পৌঁছানোর আগেই হানিফ পরিবহন বাসটির সুপারভাইজার রাফি হ্যান্ড মাইকে ঘোষণা দেন আমরা প্রায় গন্তব্যে পৌঁছে গেছি। নির্ধারিত সময়ের মধ্যে পৌঁছাতে পেরে খুশি সুপারভাইজার এবং চালক সারোয়ার হোসেন।

বাসের চালক সারোয়ার হোসেন বলেন, সড়কের গুরুত্বপূর্ণ জায়গাগুলোর কিছু অংশ চারলেন হয়েছে বলে চাপ কম। আর সে কারণে নির্ধারিত সময়ের মধ্যে পৌঁছানো সম্ভব হয়েছে। তবে ঈদের সময় চাপ বাড়বে। সে সময়ে ট্রাফিক ব্যবস্থাপনা জোরদার করা হলে যানজট হবে না।

শুরুটা ভালোই হয়েছে, শেষ পর্যন্ত এমন হলে ভালোই হয়, বলেন সারোয়ার।

বাংলাদেশ সময়: ০৯২৪ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১৮
এমআইএইচ/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad