ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

লিটনের হস্তক্ষেপে শয্যা পেলেন নৃত্যগুরু বাদল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৯ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১৮
লিটনের হস্তক্ষেপে শয্যা পেলেন নৃত্যগুরু বাদল স্বাধীনতা পদকপ্রাপ্ত নৃত্যগুরু বাদলের শয্যায় রাসিকের মেয়র এইচএম খায়রুজ্জামান লিটন। ছবি: বাংলানিউজ

রাজশাহী: রাজশাহী সিটি করপোরেশনের নবনির্বাচিত মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের হস্তক্ষেপে শয্যা পেলেন স্বাধীনতা পদকপ্রাপ্ত রাজশাহীর নৃত্যগুরু বজলার রহমান বাদল।

চিকিৎসার জন্য শুক্রবার (১৮ আগস্ট) গভীর রাতে তিনি রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালে ভর্তি হয়েছিলেন। তবে তাকে হাসপাতালের মেঝেতে রেখে চিকিৎসা দেওয়া হচ্ছিল।

শনিবার (১৮ আগস্ট) দুপুরে মেয়র খায়রুজ্জামান লিটন এই খবর পান। এ সময় রামেক হাসপাতালের ভারপ্রাপ্ত পরিচালকের সঙ্গে কথা বলেন। পরে নৃত্যগুরু বজলার রহমান বাদলের জন্য ওই ওয়ার্ডেই শয্যা দেওয়া হয়। বর্তমানে তিনি হাসপাতালের ৩২ নম্বর ওয়ার্ডের ৭ নম্বর বেডে চিকিৎসাধীন। হাসপাতালে বেডে স্বাধীনতা পদকপ্রাপ্ত রাজশাহীর নৃত্যগুরু বজলার রহমান বাদল।  ছবি: বাংলানিউজরামেক হাসপাতালের ভারপ্রাপ্ত পরিচালক ডা. মোসাদ্দেক হোসেন বাংলানিউজকে বলেন, হাসপাতালে ভর্তি হওয়া রোগীর চেয়ে বেডের সংখ্যা বরাবরই কম থাকে। এজন্য অনেক ক্ষেত্রেই রোগীরা বেড পান বলে অভিযোগ করেন। এর ওপর গভীর রাতে ভর্তি হওয়ায় তার পরিচয় ওইভাবে পাওয়া যায়নি। নবনির্বাচিত মেয়র বিষয়টি জানানোর পর বিশেষ ব্যবস্থায় তাকে বেডের ব্যবস্থা করে দেওয়া হয়েছে। তবে রাত থেকেই তার চিকিৎসা চলছে। চিকিৎসকরা চাইলে প্রয়োজনে তাকে কেবিনে স্থানান্তর করা হবে বলেও জানান রামেক হাসপাতালের ভারপ্রাপ্ত পরিচালক।   

এর আগে শুক্রবার (১৭ আগস্ট) দিনগত রাত ১টার দিকে গুরুতর অসুস্থ অবস্থায় স্বাধীনতা পদকপ্রাপ্ত বজলারকে হাসপাতালের ৩২ নম্বর ওয়ার্ডে ভর্তি করা হয়। তখন থেকে তিনি মেঝেতেই ছিলেন। এনিয়ে চরম ক্ষোভ প্রকাশ করেন তার স্বজন ও শুভাকাঙ্ক্ষিরা।

গত মঙ্গলবার (১৪ আগস্ট) স্বাধীনতা পদকপ্রাপ্ত নৃত্যগুরু বজলুর রহমান বাদলকে দেখতে তার শিরোইলস্থ বাসভবনে যান মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। এ সময় নৃত্যগুরুর শারীরিক অবস্থা ও চিকিৎসা ব্যবস্থার খোঁজখবর নেন এবং দ্রুত সুস্থ্যতা কামনা করেন মেয়র লিটন।

গত ২৩ মার্চ রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে থেকে স্বাধীনতা পদক পান নৃত্যগুরু বজলার রহমান বাদল। জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে জীবনের শেষভাগে এসে গত বছর রাষ্ট্রীয় এই সর্বোচ্চ সম্মান পান তিনি।

বজলার রহমান ১৯২৩ সালের ১৮ অক্টোবর পশ্চিমবঙ্গের মালদহ জেলা শহরে জন্মগ্রহণ করেন। তার পূর্বপুরুষরা কলকাতার মানুষ ছিলেন। দাদা আশাক হোসেন আমের ব্যবসা করতে এসে মালদহে বাড়ি করেছিলেন। সেখানেই তার জন্ম। বাবার নাম আবুল কাশেম। মায়ের নাম সখিনা বিবি।

১৯৪৫ সালে মালদহ জিলা স্কুল থেকে ম্যাট্রিকুলেশন পাস করেন। পরের বছর নাটক করতে রাজশাহী আসেন। আর ফেরা হয়নি। গত একমাস ধরে বার্ধক্যজনিক বিভিন্ন রোগে অসুস্থ হয়ে রাজশাহী মহানগরীর শিরোইলের নিজ বাড়িতেই চিকিৎসাধীন ছিলেন নৃত্যগুরু বজলার রহমান বাদল। অবস্থার অবনতি ঘটলে শুক্রবার গভীর রাতে তাকে রামেক হাসপাতালে ভর্তি করা হয়।

বাংলাদেশ সময়: ১৪৩৭ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১৮
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।