ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শেষ পর্যায়ে জাতীয় ঈদগাহের প্রস্তুতি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৪ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১৮
শেষ পর্যায়ে জাতীয় ঈদগাহের প্রস্তুতি কেন্দ্রীয় ঈদগাহে চলছে শেষ প্রস্তুতি/ছবি: শোয়েব মিথুন

ঢাকা: ঈদুল আজহার নামাজ আদায়ে জাতীয় ঈদগাহ ময়দানের প্রস্তুতি প্রায় শেষে পথে। মুসল্লিদের নিরাপত্তা নিশ্চিত করতে ইতিমধ্যে নিয়োজিত করা হয়েছে পুলিশ সদস্যদের।

হাইকোর্ট এলাকায় ঈদগাহ ময়দান ঘুরে দেখা গেছে, মাঠ প্রস্তুতের জন্য টানা কাজ করে চলেছেন শ্রমিকরা। ইতিমধ্যে ত্রিপল টানানোর কাজ প্রায় শেষ।

ঘাস কেটে পরিস্কারও করা হয়েছে। ফেলা হচ্ছে বালু। এছাড়া বৃষ্টি হলে পানি যাতে সরে যেতে পারে সেজন্যও নেওয়া হয়েছে প্রয়োজনীয় ব্যবস্থা।

কর্মরত শ্রমিকরা জানিয়েছেন, ১৯ আগস্টের মধ্যে বালু ফেলার কাজ শেষ করতে নির্দেশনা রয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি)। আর বৈদ্যুতিক কার্যক্রমসহ অন্যান্য কাজ ২০ আগস্টের মধ্যেই শেষ করতে হবে তাদের। কেননা, ডিএসসিসি’র মেয়র ইতিমধ্যে ঘোষণা দিয়েছেন ২০ আগস্ট সংবাদ সম্মেলনে বিস্তারিত তথ্য জানাবেন।

কেন্দ্রীয় ঈদগাহে চলছে শেষ সময়ের প্রস্তুতি/ছবি: শোয়েব মিথুনডিএসসিসি’র ঘোষণা অনুযায়ী, এবার ঈদুল আজহার প্রথম জামাত অনুষ্ঠিত হবে সকল ৮টায়। আর বৃষ্টি হলে সাড়ে ৮টায় জামাত অনুষ্ঠিত হবে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে।

ডিএসসিসি’র জনসংযোগ কর্মকর্তা উত্তম রায় বাংলানিউজকে জানিয়েছেন, ইতিমধ্যে পুলিশ সদস্যরা মাঠের নিরাপত্তা নিয়োজিত রয়েছেন।

মাঠে এবার লক্ষাধিক মানুষ জামাতের সঙ্গে নামাজ আদায় করতে পারবেন। মহিলা এবং বিদেশিদের জন্য মাঠের দক্ষিণ পাশে আলাদা ব্যবস্থা করা হবে। এছাড়া টয়লেটসহ প্রয়োজনীয় সব ব্যবস্থাই রাখা হবে। থাকবে বজ্রনিরোধক ব্যবস্থাও।

কেন্দ্রীয় ঈদগাহে চলছে শেষ সময়ের প্রস্তুতি/ছবি: শোয়েব মিথুনমাঠে দায়িত্বরত পুলিশ সদস্য মো. সোহেল বাংলানিউজকে জানিয়েছেন, তাদের সাত সদস্যের একটি টিম দিন রাত দায়িত্ব পালন করছেন। সঙ্গে আছে এসএসএফ। আর র‌্যাব থাকবে শনিবার থেকে।

তবে ঈদের দিন পুরো মাঠের নিরাপত্তায় দায়িত্ব নিয়ে নেবে সেনাবাহিনী। আর অন্যান্য ফোর্স থাকবে মাঠের বাইরে। মূলত তিন স্তরের নিরাপত্তায় সাজানো হবে জাতীয় ঈদগাহ ময়দান। তাদের সহায়তার জন্য থাকবে বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যরাও।

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১৮
ইইউডি/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।