ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বঙ্গবন্ধুর সৈনিক হওয়া সহজ বিষয় নয়: সংস্কৃতি মন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৬ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৮
বঙ্গবন্ধুর সৈনিক হওয়া সহজ বিষয় নয়: সংস্কৃতি মন্ত্রী বক্তব্য রাখছেন সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর। ছবি: বাংলানিউজ

ঢাকা: সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, বঙ্গবন্ধুর সৈনিক হওয়া সহজ কোনো বিষয় নয়। বঙ্গবন্ধু ছিলেন আজীবন সংগ্রামী মানুষ, জীবনে কোনদিন আপোস করেননি। 

তিনি বলেন, মুক্তিযুদ্ধের সময় দীর্ঘ নয় মাস পাকিস্তানের কারাগারে বন্দি ছিলেন। আপোস করলে তিনি পাকিস্তানের প্রধানমন্ত্রী হতে পারতেন।

সে সাহস ও চেতনা না থাকলে বঙ্গবন্ধুর সৈনিক হওয়া যাবে না। বঙ্গবন্ধুর সৈনিক হতে হলে আত্মসংযম, আত্মশুদ্ধি ও আত্মসমালোচনা করতে হবে।  

বৃহস্পতিবার (১৬ আগস্ট) রাজধানীর বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেড (বিডিবিএল) কার্যালয়ে জাতীয় শোক দিবস ২০১৮ উপলক্ষে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন সংস্কৃতি মন্ত্রী।  

মন্ত্রী আরও বলেন, বাংলাদেশ হওয়ার পেছনে রয়েছে বঙ্গবন্ধুর চিন্তা-চেতনা, দর্শন ও আত্মত্যাগ। বঙ্গবন্ধুকে কেবল একটি বই দিয়ে জানা সম্ভব নয়, তিনি একটি মহাকাব্য। তার চিন্তাভাবনা, আদর্শ ও দর্শনকে ধারণ ও লালন করতে প্রয়োজন সময়, অধ্যবসায় ও ধৈর্য। বঙ্গবন্ধুর প্রতিটি ভাষণই আমাদের জীবনের জন্য দিকনির্দেশনা ও মাইলফলক বলে বিবেচিত। বঙ্গবন্ধুকে শুধু শ্রদ্ধা নয়, তাকে ভালোবেসে তার জীবনদর্শন থেকে শিক্ষা নিয়ে দেশ গড়ার কাজে সবাইকে ঐক্যবদ্ধভাবে এগিয়ে আসতে হবে।

ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) ব্যবস্থাপনা পরিচালক কাজী সানাউল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন আইসিবি’র চেয়ারম্যান অধ্যাপক ড. মজিব উদ্দিন আহমদ।

আলোচনায় অংশ নেন- জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মো. মশিউর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজী বিভাগের অধ্যাপক নীলিমা আক্তার, স্বাধীনতা ব্যাংকার্স পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি লায়ন হামিদুল আলম সখা, আইসিবি'র উপ-ব্যবস্থাপনা পরিচালক মো. মোসাদ্দেক-উল-আলম এবং বঙ্গবন্ধু পরিষদ ঢাকা মহানগরের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট দিদার আলী।

বাংলাদেশ সময়: ০৪২০ ঘণ্টা; আগস্ট ১৭, ২০১৮
এইচএমএস/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।