ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বেনাপোল স্থলবন্দরের দুই কর্মকর্তা বদলি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫২ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৮
বেনাপোল স্থলবন্দরের দুই কর্মকর্তা বদলি বেনাপোল স্থলবন্দর। ফাইল ছবি

বেনাপোল (যশোর): বেনাপোল স্থলবন্দরের গুরুত্বপূর্ণ পদে কর্মরত দুই কর্মকর্তাকে বদলি করা হয়েছে। ঈদের পরে স্ব-স্ব কর্মকর্তারা তাদের নতুন কর্মস্থলে যোগ দিবেন বলে জানা গেছে।

বৃহস্পতিবার (১৬ আগস্ট) বিকেলে কর্মকর্তাদের বদলির বিষয়টি বাংলাদেশ স্থলবন্দরের খণ্ডকালীন মেম্বার জাহিদ হোসেন বাংলানিউজকে নিশ্চিত করেছেন।

বন্দর সূত্রে জানা গেছে, বেনাপোল বন্দরের ভারপ্রাপ্ত পরিচালক (ট্রাফিক) মো. আমিনুল ইসলামকে উপ-পরিচালক (ট্রাফিক) পদে বেনাপোল বন্দর থেকে আখাউড়া স্থলবন্দরে বদলি করা হয়েছে।

তার স্থলে যোগ দিবেন ভোমরা স্থলবন্দরের উপ-পরিচালক (ট্রাফিক) মো. আব্দুল জলিল। এর আগে গত বছরে আব্দুল জলিল বেনাপোল বন্দরে উপ-পরিচালক (ট্রাফিক) পদে কর্মরত ছিলেন।

দ্বিতীয়জন বেনাপোল বন্দরের পরিচালক (প্রশাসন) মো. রেজাউল করিমকে ভোমরা স্থলবন্দরের উপ-পরিচালক (ট্রাফিক) পদে বদলি করা হয়েছে। তার স্থলে বেনাপোল বন্দরে আসছেন আখাউড়া স্থলবন্দরের উপ-পরিচালক (ট্রাফিক) মো. মামুন কবীর তরফদার।

এদিকে স্থানীয় ব্যবসায়ীদের মতে, বর্তমানে বেনাপোল বন্দরের অবস্থা খুবই নাজুক। এখানে দক্ষ্য কর্মকর্তাদের নিয়োগের বিকল্প নেই। আত্মীয় করণে নিয়োগ হলে সেখানে সফলতা আসার সম্ভবনা কম। গত এক যুগ ধরে বন্দরের বিভিন্ন অব্যবস্থাপনা, অবকাঠামোগত উন্নয়ন সমস্যা এবং অনিয়মে দিন দিন এ পথে আমদানি-রফতানি বাণিজ্য কমে আসছে।

প্রশাসনিক দুর্বলতায় বন্দরের বিভিন্ন স্থাপনায় বর্তমানে মাদকসেবী আর সন্ত্রাসীদের আস্তানা তৈরি হয়েছে। বন্দর নিরাপত্তায় বিভিন্ন সংস্থা থাকলেও তাদের বিরুদ্ধে রয়েছে পণ্য পাচারে সহযোগিতার অভিযোগ। বন্দরের অব্যবস্থাপনায় গত এক যুগে বড় ধরনের পাঁচটি অগ্নিকাণ্ডে পুঁজি হারিয়ে পথে বসেছেন অনেক ব্যবসায়ীরা। এখন তারা নিরাপত্তার স্বার্থে বেনাপোল বন্দর ছেড়ে যাচ্ছেন অন্য বন্দরে। ফলে গত কয়েক বছর ধরে জাতীয় রাজস্ব বোর্ডের নির্ধারিত লক্ষ্যমাত্রার বিপরীতে রাজস্ব আয় হচ্ছেনা এখান থেকে। এরমধ্যে গত বছরেই ঘাটতি ছিল ১৯৪ কোটি টাকা।

বদলির বিষয়টি নিশ্চিত করে জাহিদ হোসেন বাংলানিউজকে বলেন, বন্দর কর্মকর্তাদের এ রদবদলে স্ব-স্ব বন্দরে বাণিজ্যিক গতিশীলতা ফিরে আসবে বলেই মনে করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ০৩৪৫ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১৮
এজেডএইচ/এইচএমএস/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।