ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইসরায়েলের আটকে দেয়া মালামাল ফিলিস্তিনে পৌঁছালো ৮ বছর পর

‌আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬২১ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৮
ইসরায়েলের আটকে দেয়া মালামাল ফিলিস্তিনে পৌঁছালো ৮ বছর পর

ঢাকা: চিঠি, বস্তাভর্তি জিনিসপত্র, এমনকি হুইলচেয়ারসহ ডাকযোগে ফিলিস্তিনের জন্য পাঠানো মালামাল দীর্ঘ আট বছর আটকে রেখেছিল ইসরায়েল। ‘নিরাপত্তাজনিত যাচাই-বাছাই’র পর অবশেষে ইসরায়েল ছেড়ে দেওয়ায় এ মালামাল পৌঁছেছে ফিলিস্তিনের পশ্চিম তীরে।  

পশ্চিম তীরে ফিলিস্তিনিদের জন্য আন্তর্জাতিকভাবে কিছু পাঠানো হলে তা জর্ডান সীমান্ত দিয়ে ইসরায়েলের অনুমতিক্রমে ঢোকে। কিন্তু এসব মালামাল ২০১০ সাল থেকেই আটকে ছিল।

বুধবার (১৫ আগস্ট) আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে বলা হয়, এসব মালামাল ছাড়তে এককালীন একটি চুক্তি করেছে ইসরায়েল।

ডাকযোগে আসা মালামাল সরবরাহের দায়িত্ব পালন করে আসা ফিলিস্তিনের জেরিকো শহরের কর্মীরা জানান, ১০ টনের বেশি মালামাল বাছাই করতে তাদের চ্যালেঞ্জের মুখে পড়তে হচ্ছে।  

এক ডাক কর্মকর্তা আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে জানান, ডাকে পাঠানো এ জিনিসগুলো বাছাই করার পর প্রাপককে সরবরাহ করতে আরও দুই সপ্তাহ সময় লাগবে।  

কিন্তু এসব মালামাল এতো দীর্ঘ সময় আটকে রাখায় চটেছেন ফিলিস্তিনের যোগাযোগমন্ত্রী আল্লম মৌসা। তিনি মঙ্গলবার (১৪ আগস্ট) এক বিবৃতিতে ইসরায়েলকে অভিযুক্ত করে বলেন, ইসরায়েল সমঝোতা মানতে ব্যর্থ হয়েছে।  

২০১৬ সালের ওই সমঝোতা অনুযায়ী যে কোনো আন্তর্জাতিক ডাক ইসরায়েল পোস্ট সার্ভিসে না গিয়ে ফিলিস্তিনে ঢুকতে পারার কথা।

বাংলাদেশ সময়: ১২৪৮ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৮
এএইচ/এইচএ/ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।