ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘বঙ্গবন্ধুকে জানতে ৭ মার্চের ভাষণ শুনতে হবে’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৬ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৮
‘বঙ্গবন্ধুকে জানতে ৭ মার্চের ভাষণ শুনতে হবে’

ঢাকা: ‘বঙ্গবন্ধুকে হত্যার পর ২১ বছর আমাদের দাবিয়ে রাখা হয়েছিল। তাই আপনারা (বিচারক) যারা এই প্রজন্মে আছেন তারা বঙ্গবন্ধুকে ভালো করে জানতে ৭ মার্চের ভাষণ মন দিয়ে শুনবেন। তাহলেই বুঝতে পারবেন তিনি কত বড় নেতা ছিলেন।’

শোকদিবসের আলোচনা সভায় অংশ নিয়ে ঢাকা জেলা জজ মো. হেলাল চৌধুরী একথা বলেন।

বঙ্গবন্ধুর স্মরণে বুধবার (১৫ আগস্ট) ঢাকার নিম্ন আদালতের জেলা ও দায়রা জজ, মহানগর দায়রা জজ, বিশেষ জজ, ট্রাইব্যুনাল, সিজেএম ও সিএমএম আদালতের বিচারকরা দোয়া মাহফিল ও আলোচনা সভার আয়োজন করেন।

 

মহানগর দায়রা জজ আদালত ভবনের জগন্নাথ সোহেল স্মৃতি মিলনায়তনে আয়োজিত সভায় সভাপতিত্ব করেন ঢাকা জেলা ও দায়রা জজ মো. হেলাল চৌধুরী।  

অনুষ্ঠানে ঢাকা মহানগর দায়রা জজ ইমরুল কায়েস বলেন, বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে এ দেশে কলঙ্ক রচিত হয়েছিল। আইনের শাসনকে ভুলুণ্ঠিত করা হয়েছিল। এখন তথাকথিত কিছু বুদ্ধিজীবী দেশে আইনের শাসন নেই বলে বক্তব্য দিয়ে বেড়ান। তাদের বলবো, বঙ্গবন্ধুকে হত্যার পর যখন ইনডেমনিটি অধ্যাদেশের মাধ্যমে আইনের শাসনকে ভুলুণ্ঠিত করা হয়েছিল সেদিন আপনারা কোথায় ছিলেন?

‘সেদিন আপনারা একটি কথাও বলেন নাই। আপনারা অনেকে খুনিদের সঙ্গে পার্লামেন্টে বসে ইনডেমনিটি অধ্যাদেশ পাস করতে হাত তালি দিয়েছিলেন। ’ 

সভা শেষে  বঙ্গবন্ধুসহ ১৫ আগস্টে  নিহতদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া করা হয়।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন- চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রট (সিএমএম) মো. সাইফুজ্জামান হিরো, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট (সিজেএম) জাহিদুল কবির, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক শহীদুল ইসলাম ফারুক, শরীফ উদ্দিন, তাবাচ্ছুম ইসলাম, বিভাগীয় স্পেশাল জজ মিজানুর রহমান খান, বিশেষ জজ আতা উল্লাহ, অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট কেশব রায় চৌধুরী, ঢাকা জেলা পিপি ফকির দোলোয়ার হোসেন ও মেট্রো বারের সভাপতি জাহেদুল ইসলামসহ প্রমুখ।
 
বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৮ 
এমআই/এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।