ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রাজশাহীতে শোককে শক্তিতে পরিণত করার প্রত্যয়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৪ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৮
রাজশাহীতে শোককে শক্তিতে পরিণত করার প্রত্যয় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করছেন রাজশাহী আওয়ামী লীগ ও এর অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা, ছবি: বাংলানিউজ

রাজশাহী: রাজশাহীতে শোক ও বিনম্র শ্রদ্ধায় জাতীয় শোকদিবস ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৪৩তম শাহাদাতবার্ষিকীর বিভিন্ন কর্মসূচি পালিত হচ্ছে।

বুধবার (১৫ আগস্ট) সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে মহানগরের কুমারপাড়ার আওয়ামী লীগ কার্যালয়ে কালো পতাকা উত্তোলন, জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিত করে উত্তোলনের মাধ্যমে দিবসের কর্মসূচি শুরু হয়। সকাল ৯টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন নগর আওয়ামী লীগ নেতারা।

রাজশাহী মহানগর আওয়ামী লীগের সভাপতি নবনির্বাচিত সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন ও সাধারণ সম্পাদক ডাবলু সরকার দলীয় নেতাকর্মীদের নিয়ে কুমারপাড়া আওয়ামী লীগ কার্যালয়ের পাশে স্বাধীনতা চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। পরে মহানগর কার্যালয়ের সামনে সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্যের পর বঙ্গবন্ধু ও তার পরিবারের শহীদ সদস্যদের আত্মার মাগফিরাত কামনা করে এক মিনিট নিরবতা পালন করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন- মহানগর আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি শাহীন আকতার রেণী, সহ-সভাপতি মীর ইকবাল ও মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল, নওশের আলী, অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা, সৈয়দ শাহাদাত হোসেন, উপ-প্রচার সম্পাদক মীর ইশতিয়াক আহমেদ লিমন, মহানগর যুবলীগ সভাপতি রমজান আলী, মহানগর স্বেচ্ছাসেবক লীগ সভাপতি আবদুল মোমিন, সাধারণ সম্পাদক জেডু সরকার, মহানগর ছাত্রলীগ সভাপতি রকি কুমার ঘোষ প্রমুখ।

এর পর কুমারপাড়ার দলীয় কার্যালয়ের সামনে থেকে একটি শোক পদযাত্রা বের করা হয়। এটি মহানগরীর সাহেব বাজার জিরোপয়েন্টসহ বিভিন্ন প্রধান সড়ক প্রদক্ষিণ করে দলীয় কার্যালয়ে গিয়ে শেষ হয়। এসময় নেতা-কর্মীরা শোককে শোককে শক্তিতে পরিণত করার প্রত্যয় স্লোগান দেন।

এছাড়া শোকদিবস উপলক্ষে সকাল থেকে আওয়ামী লীগ ও এর অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা কালো ব্যাজ ধারণ করেন। মহানগরীর প্রতিটি ওয়ার্ডে চলছে কোরআন তেলাওয়াত।

কর্মসূচির মধ্যে দুপুরে রয়েছে দুঃস্থদের মধ্যে খাদ্য বিতরণ। এছাড়া দিবসটি উপলক্ষে আওয়ামী লীগের অঙ্গ সংগঠনসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন নানা কর্মসূচি পালন করেছে। এর মধ্যে রয়েছে- শোক পদযাত্রা, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান, রক্তদান কর্মসূচি ও আলোকচিত্র প্রদর্শনী ও সভা ইত্যাদি।  

এছাড়া নগরের লক্ষীপুরে রাজশাহী জেলা আওয়ামী লীগের উদ্যোগে সকালে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা জানানো হয়। এ সময় জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদসহ জেলা যুবলীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

এদিকে, আলাদাভাবে জাতীয় শোকদিবস পালন করছে রাজশাহী জেলা প্রশাসন। উল্লেখযোগ্য কর্মসূচির মধ্যে ভোরে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান, শিক্ষাপ্রতিষ্ঠান ও বেসরকারি ভবনসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত করে রাখা হয়।  

সকালে কোর্ট শহীদ মিনার চত্বরে জেলা প্রশাসক এসএম আবদুল কাদের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। পুষ্পস্তবক অর্পণ শেষে জেলা প্রশাসনের উদ্যোগে শোক পদযাত্রা বের করা হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সভা, ফাতেহা পাঠ ও দোয়া করা হয়।  

এর আগে সকালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের নেতৃত্বে বিশ্ববিদ্যালয় প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা, শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীরা কালো ব্যাজ ধারণ করেন এবং শোক পদযাত্রা করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।  

সেখানে তারা বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন ও তার রুহের মাগফিরাত কামনা করে মোনাজাত করেন। এসময় উপ-উপাচার্য প্রফেসর আনন্দ কুমার সাহা ও উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী মো. জাকারিয়া, কোষাধ্যক্ষ প্রফেসর এ কে এম মোস্তাফিজুর রহমান আল-আরিফ ও রেজিস্ট্রার প্রফেসর এম এ বারীসহ অনুষদ অধিকর্তা, বিভাগীয় সভাপতি, ইনস্টিটিউট পরিচালক, হল প্রাধ্যক্ষ, দফতর প্রধানরা অংশ নেন।

এছাড়া সকাল থেকে রাজশাহী ইসলামিক ফাউন্ডেশন কার্যালয় ও জেলা শিশু একাডেমিতে দিবসের ওপর কবিতা পাঠ ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা, হামদ ও নাত প্রতিযোগিতা এবং মিলাদ মাহফিল ও মোনাজাতের আয়োজন করা হয়। এছাড়া বাদ যোহর সব মসজিদে বিশেষ মোনাজাত করা হবে।

সন্ধ্যায় গণযোগাযোগ অধিদফতরের উদ্যোগে মহানগরীর লক্ষ্মীপুর মোড়ে বঙ্গবন্ধুর জীবনের ওপর প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হবে। এছাড়াও বাংলাদেশ বেতার রাজশাহী দিবসটির তাৎপর্য তুলে ধরে বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করছে। রাজশাহীর বিভিন্ন স্থানীয় দৈনিক পত্রিকাসমূহ আজ বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করেছে।

বাংলাদেশ সময়: ১৩১৫ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৮
এসএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।