ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঢাকায় ভারতের স্বাধীনতা দিবস উদযাপন

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৩২ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৮
ঢাকায় ভারতের স্বাধীনতা দিবস উদযাপন ভারতের ৭২তম স্বাধীনতা দিবস উপলক্ষে পতাকা উত্তোলন /ছবি: বাংলানিউজ

ঢাকা: ঢাকায় ভারতের ৭২তম স্বাধীনতা দিবস উদযাপন করা হয়েছে। বুধবার (১৫ আগস্ট) সকালে ঢাকার ভারতীয় হাইকমিশনে এ দিবসটি যথাযোগ্য মর্যাদায় উদযাপন করেছেন বাংলাদেশে অবস্থানরত ভারতীয় নাগরিকরা। 

বুধবার (১৫ আগস্ট) সকালে ঢাকার বারিধারায় ভারতীয় হাইকমিশনের চান্সেরি কমপ্লেক্সে ভারতের পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে দিবসটির অানুষ্ঠানিকতা শুরু হয়।

এ সময় ভারতের জাতীয় পতাকা উত্তোলন করেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা।

পতাকা উত্তোলনের পরে স্বাধীনতা দিবস উপলক্ষে প্রেসিডেন্ট রামা কোবিন্দের বার্তা পাঠ করেন তিনি। এরপর ভারতীয় শিশু কিশোরদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।  

স্বাধীনতা দিবস উপলক্ষে প্রেসিডেন্ট  রামা কোবিন্দের বার্তায় উল্লেখ করা হয়, ভারতে এ বছর আর কয়েক সপ্তাহ পরে মহাত্মা গান্ধীর ১৫০তম জন্মবাষির্কী পালিত হবে। আমরা মহাত্মা গান্ধীর আদর্শ অনুসারেই চলতে চাই। এখানে  হিংসা-বিদ্বেষের কোনো স্থান নেই। দেশের জনগণের মধ্যে সৌহার্দ্য ও সম্প্রীতি বজায় রাখার জন্য তিনি আহ্বান জানান।  

১৫ আগস্ট বাংলাদেশে জাতীয় শোক দিবস পালিত হয়ে থাকে। সে কারণে ঢাকার ভারতীয় হাইকমিশন প্রতি বছর সীমিত পরিসরে স্বাধীনতা দিবস উদযাপন করে।  

বাংলাদেশ সময়: ১২২৬ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৮
টিআর/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।