ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শোক শ্রদ্ধায় খুলনায় বঙ্গবন্ধুকে স্মরণ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৪০ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৮
শোক শ্রদ্ধায় খুলনায় বঙ্গবন্ধুকে স্মরণ শোক দিবসের র‌্যালি, ছবি: বাংলানিউজ

খুলনা: শোক ও বিনম্র শ্রদ্ধায় খুলনায় হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, স্বাধীনতার মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করা হচ্ছে।

বুধবার (১৫ আগস্ট) শোকাবহ এ দিনে ভোর থেকে হৃদয় নিংড়ানো ভালোবাসা আর শ্রদ্ধাঞ্জলিতে বঙ্গবন্ধুর ৪৩তম শাহাদাৎবার্ষিকী পালন করা হচ্ছে।

জাতীয় শোকদিবস উপলক্ষে মহানগরীর বিভিন্ন ওয়ার্ডে দুঃস্থদের মধ্যে খাবার বিতরণ করছে আওয়ামী লীগ ও এর বিভিন্ন অঙ্গসংগঠন।

পাশাপাশি নিহতদের আত্মার শান্তি কামনা করে মিলাদ মাহফিলেরও আয়োজন করা হয়েছে। অনুরূপভাকে জেলার বিভিন্ন উপজেলায়ও একই কর্মসূচি পালিত হচ্ছে।

খুলনা জেলা প্রশাসনের পক্ষ থেকে সকাল সাড়ে আটটায় মহানগরীর নিউমার্কেট চত্বর হতে শোকর‌্যালি শুরু হয়ে বাংলাদেশ বেতারে গিয়ে জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণের মধ্য দিয়ে শেষ হয়েছে।

এতে অংশ নিয়েছেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান, খুলনা সিটি করপোরেশনের (কেসিসি) নবনির্বাচিত মেয়র তালুকদার আব্দুল খালেক, খুলনা-২ আসনের সংসদ সদস্য মিজানুর রহমান মিজান, খুলনা বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া, খুলনা জেলা প্রশাসক মোহাম্মাদ হেলাল হোসেন প্রমুখ।

সকাল সাড়ে নয়টায় খুলনা অফিসার্স ক্লাব মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পরে একই স্থানে শিশু একাডেমির চিত্রাঙ্কন, কবিতা আবৃত্তি ও রচনা প্রতিযোগিতার বিজয়ীদের মধ্যে পুরস্কার এবং যুব উন্নয়ন অধিদফতরের ঋণ বিতরণ, সকাল সাড়ে ১০টায় শিক্ষা প্রতিষ্ঠানে আলোচনা সভা, কবিতা পাঠ, রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা, হামদ ও নাত এবং মিলাদ-মাহফিল ও মোনাজাতের আয়োজন করা হয়। প্রত্নতত্ত্ব অধিদফতর খুলনা বিভাগীয় জাদুঘর অটিস্টিক শিশুদের জন্য দিনব্যাপী প্রামাণ্য চিত্র প্রদর্শন এবং মাসব্যাপী শোকাবহ আগস্ট শীর্ষক আলোকচিত্র প্রদর্শন করছে।

দিবসটি উপলক্ষে  জেলা ও মহানগর আওয়ামী লীগের উদ্যোগে সকাল ৭টায় দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিত করণ, কালো পতাকা উত্তোলন, কালো ব্যাজ ধারণ এবং সকাল সাড়ে ৭টায় দলীয় কার্যালয়ে রক্ষিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান করা হয়। সকাল ৯টায় শোক র‌্যালি, র‌্যালি শেষে দলীয় কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে অংশ দেন কেসিসির মেয়র তালুকদার আব্দুল খালেক, খুলনা জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি শেখ হারুনুর রশীদ, খুলনা-২ আসনের সংসদ সদস্য মিজানুর রহমান মিজান প্রমুখ।

তাছাড়া সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত মহানগর আওয়ামী লীগ কার্যালয়সহ নগরীর প্রত্যেকটি দলীয় কার্যালয়ে কোরআন তেলোয়াত ও বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ প্রচার, নগরীর প্রত্যেক ওয়ার্ডের মসজিদ, মন্দির, গীর্জা ও প্যাগোডায় বিশেষ প্রার্থনা করা হচ্ছে।

উমেশচন্দ্র পাবলিক লাইব্রেরিতে সকাল নয়টা হতে বিকেল পাঁচটা পর্যন্ত মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুর কর্মজীবনভিত্তিক পুস্তক প্রদর্শন, বাদ জোহর কালেক্টরেট জামে মসজিদ, পুলিশ লাইন মসজিদ, ও টাউন জামে মসজিদে মিলাদ মাহফিল ও মোনাজাত এবং সুবিধামত সময়ে অন্যান্য মসজিদ, মন্দির, গীর্জা ও অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ মোনাজাত ও প্রার্থনা,  খুলনা জেলা তথ্য অফিসের উদ্যোগে শহিদ হাদিস পার্কে সন্ধ্যা সাড়ে ছয়টায় এবং রাত আটটায় বঙ্গবন্ধুর ওপর নির্মিত ‘চিরঞ্জীব বঙ্গবন্ধু’ প্রামাণ্য চিত্র প্রদর্শন, ইসলামিক ফাউন্ডেশনে আলোচনা সভা, হামদ ও নাত, মিলাদ মাহফিল, জেলা শিল্পকলা একাডেমি স্বরচিত কবিতা পাঠ ও চিত্রাঙ্কন প্রতিযোগিতায় আয়োজন করেছে।

দিবস উপলক্ষে খুলনা সিটি করপোরেশনের উদ্যোগে সকাল সাড়ে ৮টায় নগর ভবনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান, সকাল ৯টায় শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, সকাল ১০টায় বঙ্গবন্ধুর জীবনীর ওপর প্রামাণ্য চিত্র প্রদর্শনী, পরে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ এবং দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

সকাল ৮টা ৪০ মিনিটে খুলনা বিশ্ববিদ্যালয় জামে মসজিদে পবিত্র কোরআনখানী, সকাল ৮টা ৪৫ মিনিটে শোকর‌্যালি শহিদ তাজউদ্দিন আহমদ প্রশাসন ভবনের সামনে থেকে, সকাল ৯টায় অদম্য বাংলা চত্বরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমামের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, সাড়ে ৯টায় আচার্য জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনে আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন, সকাল ১০টায় খুবির সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে আলোচনা সভা, বাদ যোহর বিশ্ববিদ্যালয় জামে মসজিদে দোয়া-মাহফিল অনুষ্ঠিত হবে।

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের স্টুডেন্ট ওয়েলফেয়ার সেন্টারে ‘বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা’ শীর্ষক শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, সকাল সাড়ে ১০টায় ক্যাম্পাসস্থ ‘বঙ্গবন্ধু চত্বরে’ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, পরে ১১টায় স্টুডেন্ট ওয়েলফেয়ার সেন্টারে বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের অংশগ্রহণে আলোচনা সভা এবং আসর বাদ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে দোয়া-মাগফিল অনুষ্ঠিত হবে।

খুলনা প্রেস ক্লাব শোকদিবস উপলক্ষে ক্লাবের পক্ষ থেকে ক্লাবের অভ্যন্তরে অবস্থিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্যে পুষ্পমাল্য অর্পণ এবং এরপর ক্লাবের হুমায়ুন কবীর বালু মিলনায়তনে আলোচনা সভা ও দোয়া-মাহফিল অনুষ্ঠিত হয়।

বুধবার সকাল থেকে মহানগরীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, রাস্তার মোড়ে মোড়ে চলছে জাতির জনকের ভাষণ, আর দেশাত্মবোধক গান। ভোজের আয়োজন প্রতিটি এলাকায়।

আয়োজকরা জানান, শোক দিবস উপলক্ষে দুঃস্থদের জন্য এ আয়োজন করা হয়েছে। সকাল থেকে খাবার বিতরণ করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১০৩৩ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৮
এমআরএম/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।