ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

হাইওয়ে থানার সামনে দাপিয়ে বেড়াচ্ছে ব্যাটারিচালিত রিকশা!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫১ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৮
হাইওয়ে থানার সামনে দাপিয়ে বেড়াচ্ছে ব্যাটারিচালিত রিকশা! মহাসড়কে চলছে ব্যাটারিচালিত রিকশা-ছবি-বাংলানিউজ

মানিকগঞ্জ: ঢাকা-আরিচা মহাসড়কের মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলার গোলড়া বাসস্ট্যান্ড এলাকায় অবস্থিত গোলড়া হাইওয়ে থানা। মহাসড়কের ধামরাই উপজেলার কালামপুর থেকে পাটুরিয়া ঘাট পর্যন্ত প্রায় ৫২ কিলোমিটার এলাকার দায়িত্বে রয়েছে গোলড়া হাইওয়ে পুলিশ।

মহাসড়কে ফিটনেসবিহীন যানবাহন চলাচল বন্ধে প্রতিনিয়তই চলছে হাইওয়ে পুলিশের অভিযান। সঙ্গে যানবাহন চালকদের ড্রাইভিং লাইসেন্স যাচাই-বাছাইও হচ্ছে।

তবে যাত্রীবাহী বাস ও পণ্যবাহী ট্রাকের ক্ষেত্রে এসব অভিযান চলমান থাকলেও অজ্ঞাত কারণে মহাসড়কে দাপিয়ে বেড়াচ্ছে ফিটনেসবিহীন লেগুনা ও ব্যাটারিচালিত রিকশা-ভ্যান।

এতে করে প্রায় প্রতিনিয়তই ঘটছে ছোট-বড় দুর্ঘটনা। মহাসড়কের বিভিন্ন এলাকার পাশাপাশি হাইওয়ে থানার সামনের মাত্র কয়েক গজ দূরের মহাসড়কেও দাপটে বেড়াচ্ছে ব্যাটারিচালিত রিকশা-ভ্যান ও ফিটনেসবিহীন লেগুনা। হাইওয়ে পুলিশের যথাযথ নজরদারির অভাবেই এমনটি হচ্ছে বলে জানান স্থানীয়রা।

মঙ্গলবার (১৪ আগস্ট) বিকেলে সরেজমিনে মহাসড়কের গোলড়া বাসস্ট্যান্ডে হাইওয়ে পুলিশের চেকপোস্টের দেখা মেলে। চেকপোস্ট থেকে মাত্র কয়েক গজ দূরেই মহাসড়কের পাশে রয়েছে সবজির হাট। সেখানে অসংখ্য রিকশা-ভ্যানে করে সবজি আনা-নেওয়া করা হচ্ছে। চেকপোস্টের সামনে দিয়েই অনায়াসে যাতায়াত করছে ফিটনেসবিহীন লেগুনা। হাইওয়ে পুলিশ এগুলো দেখেও এড়িয়ে ব্যবস্থা না নেওয়ায় বিরক্তি প্রকাশ করেছেন অনেকেই।

নাম প্রকাশে অনিচ্ছুক যাত্রীসেবা পরিবহনের এক চালক বাংলানিউজকে জানান, তার যানবাহনের সব কাগজপত্র ঠিক রয়েছে। চারজন যাত্রী বাসে দাঁড়িয়ে নেওয়ার কারণে তাকে মামলা দেওয়া হয়েছে। অথচ ব্যাটারিচালিত রিকশা-ভ্যান ও ফিটনেসবিহীন লেগুনা অনায়াসে চলাচল করছে হাইওয়ে থানা পুলিশের চেকপোস্টের সামনে দিয়েই। এতে তাদের কোনো মাথাব্যথা নেই।

ঢাকা-আরিচা মহাসড়কের সেকেন্ড গোলড়া এলাকায় কথা হয় সবজি বহনকারী ভ্যানচালক আলতাফ মিয়ার সঙ্গে। এসময় তিনি বলেন, মহাসড়কে ব্যাটারিচালিত ভ্যান চলাচল নিষেধ রয়েছে বিষয়টি সম্পর্কে তিনি কিছু জানেন না। প্রতিদিন গোলড়া বাসস্ট্যান্ডের সবজির আড়তে তিনি সবজি নিয়ে যান। কখনও হাইওয়ে পুলিশ বা অন্য কেউ তাকে নিষেধ করেনি।

গোলড়া হাইওয়ে থানা পুলিশের উপ-পরিদর্শক (এসআই) কাজী আশরাফুল ইসলাম বাংলানিউজকে জানান, মঙ্গলবার দুপুর ২টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত গোলড়া বাসস্ট্যান্ড এলাকার চেকপোস্টে দায়িত্ব পালন করেন তিনি। চার ঘণ্টার অভিযানে ১৩টি যানবাহনে মামলা করেছেন। তবে ওই মামলাগুলোর মধ্যে কোনো ব্যাটারিচালিত রিকশা-ভ্যান বা ফিটনেসবিহীন লেগুনা নেই।

গোলড়া হাইওয়ে থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ হাবিবুর রহমান জানান, মহাসড়কে ব্যাটারিচালিত রিকশা-ভ্যান এবং ফিটনেসবিহীন লেগুনাসহ অন্য যানবাহনের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রতিনিয়তই নেওয়া হচ্ছে।

হাইওয়ে পুলিশের সাভার সার্কেলের সহকারী পুলিশ সুপার মো. আলাউদ্দিন আলী বাংলানিউজকে জানান, মহাসড়কে ব্যাটারিচালিত রিকশা-ভ্যান এবং ফিটনেসবিহীন লেগুনা চলাচলের কোনো সুযোগ নেই। বিষয়টি খোঁজ নিয়ে অবশ্যই যথাযথ আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ০৬৪৯ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৮
কেএসএইচ/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।