[x]
[x]
ঢাকা, রবিবার, ৩১ ভাদ্র ১৪২৫, ১৬ সেপ্টেম্বর ২০১৮
bangla news

নির্বাচনের পর কার্যকর ও প্রাণবন্ত সংসদ পাওয়ার প্রত্যাশা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৮-১৪ ২:৪৫:০২ পিএম
পিআইবি'র প্রশিক্ষণ কর্মশালার সমাপ্তি অনুষ্ঠানে বক্তারা-ছবি-বাংলানিউজ

পিআইবি'র প্রশিক্ষণ কর্মশালার সমাপ্তি অনুষ্ঠানে বক্তারা-ছবি-বাংলানিউজ

ঢাকা: আগামী জাতীয় নির্বাচনের পর প্রাণবন্ত ও কার্যকর সংসদ গঠিত হবে। বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি) আয়োজিত এক প্রশিক্ষণ কর্মশালা শেষে এমনটাই আশা প্রকাশ করেছেন বক্তারা। তারা বলেছেন, সাংবাদিকদের দক্ষতা বাড়াতে ও বিষয়ভিত্তিকভাবে অভিজ্ঞ করে গড়ে তুলতে প্রশিক্ষণের কোনো বিকল্প নেই। তাই সংসদ রিপোর্টারদের প্রশিক্ষণের পাশাপাশি নিয়মিত পড়ালেখার চর্চা চালিয়ে যেতে হবে।

বুধবার (১৪ আগস্ট) পিআইবি আয়োজিত সংসদ বিষয়ক রিপোর্টিং-এর উপর তিন দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা শেষে তারা একথা বলেন। 

বাংলাদেশ প্রেস ইনিস্টিটিউট আয়োজিত এই কর্মশালা গত ১২ আগস্ট শুরু হয়। পিআইবির মহাপরিচালক শাহ আলমগীরের সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর তথ্য বিষয়ক উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী। অনুষ্ঠানে বক্তৃতা করেন ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত, গাজী মিডিয়ার চিফ এডিটর সৈয়দ ইশতিয়াক রেজা, পার্লামেন্ট জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি উত্তম চক্রবর্তী ও যুগ্ম সম্পাদক নিখিল ভদ্র, পিআইবি’র পরিচালক (প্রশিক্ষণ) আনোয়ারা বেগম ও প্রশিক্ষক শাহ আলম সৈকত।

প্রধান অতিথির বক্তব্যে ইকবাল সোবহান চৌধুরী সংসদ রিপোর্টিং অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয় উল্লেখ করে বলেন, এখানে শেখার কোনো অন্ত নেই। এজন্য পার্লামেন্টের রুলস অর বিসনেজ সম্পর্কে বিশেষ ধারণা থাকতে হবে।

তিনি বলেন, যদিও বর্তমান পার্লামেন্ট আগের মতো অতটা প্রাণবন্ত নয়। সে কারণে এখানে হয়তো সংবাদ ততটা পাঠককে আকৃষ্ট করে না। তবে আগামী একাদশতম জাতীয় নির্বাচনের পরে একটি প্রাণবন্ত ও কার্যকর পার্লামেন্ট জাতি পাবে বলে সবাই আশা করে। জাতীয় ইস্যুগুলো সহিংসতার মাধ্যমে রাজপথে সমাধান না করে পার্লামেন্টে যুক্তি-তর্কের মাধ্যমে সমাধান হওয়াটা ভালো।

সাংবদিকতায় দক্ষতা বাড়াতে প্রশিক্ষণের উপর গুরুত্বারোপ করে সভাপতির বক্তব্যে শাহ আলমগীর বলেন, যত বেশি শেখা যাবে নিজের যোগ্যতা ও লেখার মান ততই বাড়বে। 

তিনি সংসদ বিষয়ক সাংবাদিকদের জন্য আগামীতে সংবিধান ও রুলস অব প্রসিডিওরের উপর বিশেষ প্রশিক্ষণ আয়োজনের প্রতিশ্রুতি ব্যক্ত করেন। 

তিনদিনের এই প্রশিক্ষণে ৩৫ জন রিপোর্টার অংশ নেন।
 
বাংলাদেশ সময়: ০০৪৩ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৮
এসএম/আরআর

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa