[x]
[x]
ঢাকা, সোমবার, ২ আশ্বিন ১৪২৫, ১৭ সেপ্টেম্বর ২০১৮
bangla news

সাংবাদিক গোলাম সারওয়ারের মরদেহ ঢাকায়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৮-১৪ ১:২৩:১৮ পিএম
গোলাম সারওয়ার (ফাইল ছবি)

গোলাম সারওয়ার (ফাইল ছবি)

ঢাকা: প্রবীণ সাংবাদিক ও সমকাল সম্পাদক গোলাম সারওয়ারের মরদেহ ঢাকায় আনা হয়েছে। মঙ্গলবার (১৪ আগস্ট) রাত ১০টা ৫০ মিনিটে তার মরদেহ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছায়।

খ্যাতিমান এই সাংবাদিক সোমবার (১৩ আগস্ট) বাংলাদেশ সময় রাত ৯টা ২৫ মিনিটে সিঙ্গাপুর জেনারেল হাসপাতালের করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) শেষ নিশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৫ বছর। 

বিমানবন্দর থেকে গোলাম সারওয়ারের মরদেহ নিয়ে যাওয়া হয় তার উত্তরার বাসায়। বাসভবন থেকে সমকাল সম্পাদকের মরদেহ নেওয়া হবে বারডেমের হিমঘরে।

সমকালের এক সাংবাদিক জানান, বুধবার (১৫ আগস্ট) দুপুর আড়াইটায় জন্মস্থান বরিশাল জেলার বানারীপাড়া সরকারি মডেল ইনস্টিটিউশন মাঠে গোলাম সারওয়ারের প্রথম জানাজা হবে। একাত্তরের রণাঙ্গনের যোদ্ধা গোলাম সারওয়ার মুক্তিযুদ্ধের পর কয়েক মাস এই শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক ছিলেন। জানাজা শেষে তাকে আবারও ঢাকায় আনা হবে। বুধবার রাতে মরদেহ বারডেমের হিমঘরে রাখা হবে।

বৃহস্পতিবার (১৬ আগস্ট) সকাল ৯টায় গোলাম সারওয়ারের মরদেহ নেওয়া হবে তার কর্মস্থল সমকাল কার্যালয়ে। এখানে সহকর্মীদের শ্রদ্ধা নিবেদন শেষে পার্শ্ববর্তী বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় মাঠে তার জানাজা অনুষ্ঠিত হবে।

এরপর সম্মিলিত সাংস্কৃতিক জোটের ব্যবস্থাপনায় সকাল ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত সমকাল সম্পাদকের মরদেহ সর্বস্তরের জনগণের শ্রদ্ধার জন্য রাখা হবে কেন্দ্রীয় শহীদ মিনারে। এরপর বাদ যোহর সেখান থেকে মরদেহ জাতীয় প্রেসক্লাবে নেওয়া হবে। এরপর মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে তাকে সমাহিত করা হবে।

হৃদরোগের পাশাপাশি গোলাম সারওয়ার নিউমোনিয়া ও ফুসফুসের জটিলতায় ভুগছিলেন। উন্নত চিকিৎসার জন্য গত ৩ আগস্ট মধ্যরাতে তাকে এয়ার অ্যাম্বুলেন্সে সিঙ্গাপুরে নেওয়া হয়।

পরদিন সকালে তাকে সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসার পর তার শারীরিক অবস্থার কিছুটা উন্নতিও হয়েছিল। তবে গত রোববার (১২ আগস্ট) হঠাৎ করে তার রক্তচাপ কমে যায়। কিডনিও স্বাভাবিকভাবে কাজ করছিল না। পরে সোমবার বিকেলে তাকে লাইফ সাপোর্টে নেওয়া হয়। গত ২৯ জুলাই মধ্যরাতে সম্পাদক পরিষদের সভাপতি গোলাম সারওয়ার রাজধানীর ল্যাবএইড হাসপাতালে ভর্তি হন।

১৯৪৩ সালে বরিশাল জেলার বানারীপাড়ায় জন্ম নেওয়া গোলাম সারওয়ারের লেখালেখির প্রতি আগ্রহ ছিল ছোটবেলা থেকেই। ১৯৬৩ সালে দৈনিক পয়গমের মাধ্যমে সাংবাদিকতায় প্রবেশ করেন তিনি। 

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় সম্মানসহ স্নাতকোত্তর ডিগ্রিধারী এই খ্যাতিমান সাংবাদিক ১৯৭১ সালের ২৫ মার্চ পর্যন্ত দৈনিক সংবাদে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন। 

১৯৭৩ সালে দৈনিক ইত্তেফাকের সিনিয়র সহ-সম্পাদক হিসেবে যোগ দেন। ইত্তেফাকে ১৯৯৯ সাল পর্যন্ত প্রধান সহ-সম্পাদক, যুগ্ম-বার্তা সম্পাদক ও বার্তা সম্পাদক পদে কর্মরত ছিলেন গোলাম সারওয়ার। 

ইত্তেফাকে দীর্ঘ দুই যুগ কর্মরত থাকার পর ১৯৯৯ সালে দৈনিক যুগান্তরের প্রতিষ্ঠাতা সম্পাদক হিসেবে যোগ দেন। ২০০৫ সালে প্রতিষ্ঠা করেন দৈনিক সমকাল। 

বাংলাদেশ সময়: ২৩২১ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১৮
এজেডএস/এসএম/আরআর

ক্লিক করুন, আরো পড়ুন :   সাংবাদিক
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa