ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সড়কে ট্রাফিক পুলিশের সঙ্গী রেড ক্রিসেন্টের স্বেচ্ছাসেবক

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৯ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১৮
সড়কে ট্রাফিক পুলিশের সঙ্গী রেড ক্রিসেন্টের স্বেচ্ছাসেবক সড়কে ট্রাফিকের কাজ করছেন রেড ক্রিসেন্ট সদস্যরা/ছবি: বাংলানিউজ

ঢাকা: শিক্ষার্থীদের নিরাপদ সড়ক চাই আন্দোলনের পর থেকে রাজধানীর বিভিন্ন সড়কে ট্রাফিক পুলিশের পাশাপাশি সাহায্যকারী হিসেবে কাজ করছে স্কাউট সদস্যরা। সে কাজ আরো ত্বরান্বিত করতে যোগ দিয়েছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি।

রাজধানীর গুরুত্বপূর্ণ ১১টি পয়েন্টে রেড ক্রিসেন্টের স্বেচ্ছাসেবকরা প্রতিদিন সকাল ৮টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত দায়িত্ব পালন করছে বলে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগ।

সোমবার (১৪ আগস্ট) পর্যন্ত এ কার্যক্রমে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ৪৪ জন প্রশিক্ষিত স্বেচ্ছাসেবক কাজ করেছেন বলে বাংলানিউজকে জানিয়েছেন সোসাইটির যুব ও স্বেচ্চাসেবক বিভাগের পরিচালক এস এম আহম্মেদ।

 

তিনি বলেন, রাজধানীর কমালাপুর রেলওয়ে স্টেশন মোড়, মালিবাগ মোড়, রামপুর ব্রিজ, বিজয় সরণি, কারওয়ান বাজার, মহাখালী, সাতরাস্তা, মগবাজার চৌরাস্তার মোড়, কাকরাইল মোড়, শান্তিনগর মোড় এবং বাংলামটর মোড়ে স্বেচ্চাসেবকরা তাদের দায়িত্ব পালন করছেন।

সরেজমিনে দেখা যায়, ট্রাফিক পুলিশকে সহায়তা করার পাশাপাশি রাস্তা পারাপারের বিষয়ে পথচারীদের মধ্যে সচেতনতা বাড়াতে কাজ করছেন এ স্বেচ্ছাসেবকেরা। একইসঙ্গে ট্রাফিক আইন মেনে চলার নিয়ম-কানুন সম্বলিত লিফলেটও পথচারীদের মধ্যে বিতরণ করছেন তারা।

সড়কে ট্রাফিকের কাজ করছেন রেড ক্রিসেন্ট সদস্যরা/ছবি: বাংলানিউজএ প্রসঙ্গে রাজধানীর বাংলামটর মোড়ে কথা হয় রেড ক্রিসেন্টের স্বেচ্ছাসেবক জুম্মান আহমেদের সঙ্গে। তিনি বলেন, নিরাপদ সড়ক আমাদের সবার অধিকারের মতো। সেখান থেকেই সবাইকে একটু সচেতন করতে এবং ট্রাফিক পুলিশদের সহযোগিতা করতে আমরা কাজ করছি।

ঢাকা মেট্রোপলিটিন পুলিশের ট্রাফিক বিভাগ সূত্রে জানানো হয়, ‘নিরাপদ সড়ক ও ট্রাফিক সপ্তাহ পালন উপলক্ষে ডিএমপি ট্রাফিক বিভাগের গুরুত্বপূর্ণ ইন্টারসেকশনে' ট্রাফিক পুলিশকে সহায়তা ও রাস্তা পারাপারে পথচারীদের মধ্যে সচেতনতা বাড়াতে কাজ করছে রেড ক্রিসেন্টের স্বেচ্ছাসেবকরা।

১২-১৪ আগস্ট ট্রাফিক সপ্তাহ উপলক্ষে ঢাকা মহানগরী এলাকায় ট্রাফিক আইনে বিদ্যমান বিভিন্ন ধারা অনুযায়ী রুট পারমিটবিহীন, ফিটনেসবিহীন যানবাহন, ড্রাইভিং লাইসেন্সবহীন যানবাহন, ভুয়া ড্রাইভিং লাইসেন্সধারী যানবাহন এবং চালকের বিরুদ্ধে ১৯৮৩ সালের মোটরযান অধ্যাদেশ অনুযায়ী আইনগত ব্যবস্থা নেওয়া হয়েছে। সে কাজের অংশ হিসেবেই ট্রাফিক বিভাগের গুরুত্বপূর্ণ ইন্টারসেকশনে পুলিশকে সহায়তা করছে রেড ক্রিসেন্ট সোসাইটির প্রশিক্ষিত স্বেচ্ছাসেবকরা।

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির মহাসচিব মো. ফিরোজ সালাহ্ উদ্দিন বলেন, শুধু রাজধানীতে নয়, নিরাপদ সড়কের জন্য সারাদেশের স্কুল-কলেজের সামনের সড়কে জেব্রা ক্রসিংয়ের জন্য সংকেত অংকনসহ জনসচেতনতা বৃদ্ধিতে খুব শিগগিরই কাজ শুরু করবে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি।

বাংলাদেশ সময়: ২০৪৮ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১৮
এইচএমএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।