ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সোশ্যাল মিডিয়ার আপত্তিকর কন্টেন্ট বিশ্লেষণে ইউনিট

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৪ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১৮
সোশ্যাল মিডিয়ার আপত্তিকর কন্টেন্ট বিশ্লেষণে ইউনিট তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম/ ফাইল ছবি

ঢাকা: ফেসবুকসহ অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত কন্টেন্ট বিশ্লেষণ করে আপত্তিকর কন্টেন্টের বিষয়ে ব্যবস্থা নিতে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনকে (বিটিআরসি) জানাতে তথ্য মন্ত্রণালয়ে একটি পৃথক ইউনিট করা হবে বলে জানিয়েছেন তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম।
 

মঙ্গলবার (১৪ আগস্ট) সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড নিয়ে প্রতিমন্ত্রী সাংবাদিকদের এ কথা জানান।
 
তারানা হালিম বলেন, তথ্য মন্ত্রণালয়ে আমরা ছোট একটি ইউনিট করতে চাইছি।

সেখানে সোশ্যাল মিডিয়ার কন্টেন্ট বিশ্লেষণ করবো যেন কোনোরকম গুজব, নেতিবাচক প্রচারণা, নারীদের বিরুদ্ধে উস্কানিমূলক বক্তব্য, নারীর সম্মানহানীকর বক্তব্য যাচাই করে বিটিআরসিকে জানিয়ে দিতে পারি যে, এই কন্টেন্টগুলো সত্য নয়, ভিত্তিহীন কিংবা মানহানিকর, নারীর জন্য অবমাননাকর।
 
তিনি আরো বলেন, বিটিআরসি তো সারাক্ষণ এটা করতে পারবে না। এটা তথ্য মন্ত্রণালয়ের কাজ, অন্তত কন্টেন্টগুলো অ্যানালাইসিস করে বিটিআরসিকে জানানো।
 
সরকারের উন্নয়ন কার্যক্রম প্রচারের জন্য উদ্যোগ নেওয়া হচ্ছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, প্রান্তিক পর্যায়ের মানুষকে জানানো যে বাংলাদেশ উন্নয়নশীল দেশে পরিণত হচ্ছে, এর গর্বিত অংশীদার তারা। এই আইডিয়াটিকে সামনে রেখে তথ্য মন্ত্রণালয় থেকে কার্যক্রম গ্রহণ করেছি। গণযোগাযোগ অধিদফতর থেকে গ্রামীণ জনগোষ্ঠীর উন্নয়নে প্রচার কার্যক্রম শক্তিশালীকরণ প্রকল্প গ্রহণ করেছি। এর মাধ্যমে শুধু জেলাতেই নয়, দেশের চার হাজার ৫৫৪টি ইউনিয়নে উন্নয়ন বার্তা জনগণের সামনে পৌঁছে দেওয়া।
 
তিনি বলেন, বাল্যবিবাহ নিরোধ, নারীর ক্ষমতায়ন- এই বার্তাগুলো পৌঁছে দেওয়ার জন্য আমরা ইউনিয়নভিত্তিক কাজ শুরু করবো। সেখানে পিকআপ ভ্যান থাকবে, টিভি স্ক্রিন থাকবে। এর মাধ্যমে আমরা প্রচার কার্যক্রম করবো।
 
দ্বিতীয় পরিকল্পনা নিয়ে প্রতিমন্ত্রী বলেন, শান্তিচুক্তির পর পার্বত্য এলাকায় যে উন্নয়ন হয়েছে সেই বিষয়টি গণযোগাযোগ অধিদফতরের একটি সেলের মাধ্যমে টেলিটকের সঙ্গে চুক্তির করে ২০টিরও বেশি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর কাছে মেসেজের মাধ্যমে পৌঁছে দেওয়া হবে।
 
মাদকবিরোধী অভিযানে কয়েদিদের মধ্যে সচেতনতা সৃষ্টি করতে উদ্যোগ নেওয়া হচ্ছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, কারাগারে টিভিসি ও মাদক গ্রহণের কুফল দেখানো হবে।
 
এর অংশ হিসেবে আগামী ১২ সেপ্টেম্বর প্রতিমন্ত্রী কাশিমপুর কারাগারে মহিলা কয়েদিদের কাছে মাদকের কুফল সম্পর্কে প্রচারণা চালাবেন বলে জানান তারানা হালিম।
 
এক প্রশ্নের জবাবে তথ্য প্রতিমন্ত্রী বলেন, সাংবাদিক কল্যাণ ট্রাস্ট ফান্ড থেকে আহত সাংবাদিকদের চিকিৎসার ব্যয়ভার বহন করা হবে।
 
তিনি বলেন, সরকারি হাসপাতালে আহত সাংবাদিকদের চিকিৎসার ব্যয়ভার বহনে স্বাস্থ্য মন্ত্রণালয়ে পাঠানোর জন্য একটি চিঠির খসড়া করেছি। আজকের মধ্যে তা স্বাস্থ্য মন্ত্রণালয়ে পাঠানো হবে। এরইমধ্যে ফোন করে বিলগুলো আমাদের কাছে পাঠাতে বলেছি।
 
নিরাপদ সড়ক আন্দোলনের সময় সাংবাদিকদের ওপর হামলাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে চিঠি পাঠানো হয়েছে জানিয়ে তারানা হালিম বলেন, সেখানে বিভিন্ন রকম মানুষের অনুপ্রবেশ ঘটেছিল। আমাদের চিঠির পর স্বরাষ্ট্র মন্ত্রণালয় ভিডিও ফুটেজ ও ছবি দেখে হামলাকারীদের চিহ্নিত করতে একটি টিম গঠন করেছে।

বাংলাদেশ সময়: ১৩৫০ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১৮
এমআইএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।