ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শোক দিবসে রাজশাহীতে নানা কর্মসূচি 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৬ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১৮
শোক দিবসে রাজশাহীতে নানা কর্মসূচি  জাতীয় শোক দিবস

রাজশাহী: যথাযথ মর্যাদায় স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাত বার্ষিকী পালনে এবার নানা কর্মসূচি নিয়েছে রাজশাহী জেলা প্রশাসন। 

সোমবার (১৩ আগস্ট) রাজশাহী জেলা প্রশাসক এসএম আবদুল কাদের বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।

কর্মসূচি অনুযায়ী সোমবার সকালে জেলা শিশু একাডেমিতে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ বিষয়ক শিশুদের চিত্রাংকন, কবিতা আবৃত্তি ও রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

 

এছাড়া ১৫ আগস্ট সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান ও বেসরকারি ভবনে জাতীয় পতাকা অর্ধনমিতভাবে উত্তোলন করা হবে।  

সকালে রাজশাহী নিউ ডিগ্রি কলেজ প্রাঙ্গণ থেকে শোক পদযাত্রা বের করা হবে। এটি শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে গিয়ে শেষ হবে।  

সকালে শিল্পকলা একাডেমি, শহীদ কামারুজ্জামান চত্বর বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণ ও মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হবে।

এছাড়া সকালে ইসলামিক ফাউন্ডেশনে হিফজ  প্রতিযোগিতা, দরগা এস্টেট ও হেতেম খাঁ বড় মসজিদে জাতির পিতার জীবন ও কর্মের উপর আলোচনা সভা, হামদ-নাত পরিবেশন, মিলাদ মাহফিল, বিশেষ মোনাজাত ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।

একই দিন সকালে শিল্পকলা একাডেমিতে শোক দিবস উপলক্ষে রক্তদান কর্মসূচি, বঙ্গবন্ধুর 'অসমাপ্ত আত্মজীবনী’ ও ‘কারাগারের রোজনামচা' থেকে পাঠ এবং বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত চিত্র প্রদর্শনী, আলোচনা সভা ও দোয়া মাহফিল হবে। দুপুরে পুরস্কার, যুব ঋণের চেক বিতরণ ও বয়স্ক ভাতা প্রদান করা হবে।

এছাড়া সুবিধা মতো সময়ে ইসলামিক ফাউন্ডেশন ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় শোক দিবসের সঙ্গে সংগতি রেখে কবিতা পাঠ, রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতা, আলোকচিত্র প্রদর্শনী, হামদ ও নাত প্রতিযোগিতা, মিলাদ মাহফিল, মোনাজাত এবং আলোচনা সভা হবে।

১৫ আগস্ট মসজিদ, মন্দির, গির্জা ও ধর্মীয় প্রতিষ্ঠান, শিশু সদন, সেফহোম এবং শিশু বিকাশ কেন্দ্রে বিশেষ দোয়া মাহফিলের আয়োজন ও উন্নতমানের খাবার পরিবেশন করা হবে।  

রাজশাহী মহানগরীর লক্ষ্মীপুর মোড় ও শহীদ কামারুজ্জামান চত্বরে বঙ্গবন্ধুর জীবনীর উপর প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হবে। রাজশাহী বেতার বিশেষ অনুষ্ঠানমালা প্রচার এবং স্থানীয় সংবাদপত্রগুলো শোক দিবসের তাৎপর্য তুলে ধরে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করবে।  

এদিকে জেলার বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়, স্কুল-কলেজ ও মাদ্রাসা, মহিলা বিষয়ক অধিদফতর, সমাজসেবা অধিদফতর, তথ্য ও গণযোগাযোগ অধিদফতর, উপজেলা নির্বাহী কর্মকর্তারাও জাতীয় কর্মসূচির সঙ্গে সামঞ্জস্য রেখে নিজ নিজ কর্মসূচি প্রণয়নের কর্মসূচি রয়েছে বলে জানা গেছে।  

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১৮
এসএস/এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।