ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শোক দিবস ও ঈদে যথাযথ নিরাপত্তা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৮ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১৮
শোক দিবস ও ঈদে যথাযথ নিরাপত্তা সংবাদ সম্মেলনে বক্তব্য দিচ্ছেন আইজিপি ড. জাবেদ পাটোয়ারী-ছবি-ডি এইচ বাদল

ঢাকা: আসন্ন জাতীয় শোক দিবস ও ঈদ উপলক্ষে সার্বিক পরিস্থিতির আলোকে সারাদেশের পুলিশ কর্মকর্তাদের নিয়ে বৈঠক হয়েছে। সে অনুযায়ী দেশব্যাপী যথাযথ নিরাপত্তা ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. জাবেদ পাটোয়ারী।

সোমবার (১৩ আগস্ট) পুলিশ সদর দফতরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি একথা জানান।

আইজিপি বলেন, সব জেলা পর্যায়ের পুলিশ কর্মকর্তাদের ডেকে তাদের কথা শুনেছি।

সে অনুযায়ী তাদের নির্দেশনা দেওয়া হয়েছে। নিরাপত্তাহুমকি পর্যালোচনা করে যেসব ব্যবস্থা নেওয়া উচিৎ তার সবকিছুই নেওয়া হয়েছে।

আগামী ১৫ আগস্ট জাতীয় শোক দিবস পালন উপলক্ষে তিনি বলেন, এদিন দেশের বিভিন্ন স্থানে চেকপোস্ট, ব্লক রেইডসহ সর্বোচ্চ নিরাপত্তামূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। জাতীয় শোক দিবস উপলক্ষে যেসব সামাজিক অনুষ্ঠান ও কাঙালি ভোজের আয়োজন করা হয় সেসব অনুষ্ঠানস্থলের সামনে মনিটরিং সেল করা হবে।

তিনি জানান, প্রত্যেক জেলা ও বিভাগীয় পর্যায়ে মনিটরিং সেল করা হবে। পুলিশ সদর দফতরে কেন্দ্রীয় মনিটরিং সেল করে সার্বিক বিষয়গুলো মনিটরিং করা হবে।

এর কিছুদিন পরেই ঈদ-উল-আযহার কথা উল্লেখ করে তিনি বলেন, ঈদ উপলক্ষে ইতোমধ্যে সব নিরাপত্তা পরিকল্পনা সাজানো হয়েছে। সুনির্দিষ্ট অভিযোগ ছাড়া মহাসড়কে কোরবানির পশুবাহী ট্রাক থামানো যাবে না। উৎস থেকে পশু ট্রাকে তোলার সময় যে হাটে যাবে সেই হাটের ব্যানার টাঙাতে হবে। ঈদের সময় সড়ক, রেল, নৌপথ, পশুরহাট এবং ঈদ জামাতস্থলে পর্যাপ্ত নিরাপত্তা দেওয়া হবে।

চামড়া বেচাকেনাকে কেন্দ্র করে যাতে কেউ প্রভাব বিস্তার এবং চাঁদাবাজি করতে না পারে সেজন্য পুলিশ ব্যবস্থা নেবে। এছাড়া চামড়া যাতে সীমান্ত দিয়ে পাচার না হয় সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য সীমান্তবর্তী পুলিশ সুপারদের নজরদারির নির্দেশ দেওয়া হয়েছে।

হাইওয়েতে লাইসেন্স ছাড়া ড্রাইভার পেলেই ব্যবস্থা নেওয়া হবে উল্লেখ করে তিনি বলেন, আমি বাস ও ট্রাক মালিকদের অনুরোধ করবো লাইসেন্স ছাড়া কোনো ড্রাইভারকে গাড়ি তুলে দেবেন না। এছাড়া ফিটনেসবিহীন গাড়ির বিরুদ্ধেও এবার কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

তিনি বলেন, পশুরহাটে অস্থায়ী পুলিশ ক্যাম্প স্থাপন, পশুর হাট ইজারাদারদের হাসিল হার প্রদর্শন, নির্ধারিত হারের অতিরিক্ত হাসিল আদায় না করা, কোরবানির পশু ব্যবসায়ীদের নিরাপত্তা নিশ্চিত করা, পশুর হাটে জাল নোট শনাক্তকরণ মেশিন স্থাপন এবং যানবাহন চলাচল স্বাভাবিক রাখতে প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছে পুলিশ।

ঈদে নৌপথে ঘরমুখে যাত্রীদের নিরাপদ ভ্রমণের লক্ষ্যে লঞ্চ চলাচল স্বাভাবিক রাখার জন্য নৌ-পুলিশ নিয়োজিত থাকবে। নৌপথে যাত্রীদের নিরাপত্তা এবং চাঁদাবাজি রোধে নৌ-পুলিশ ইউনিট অন্য পুলিশ ইউনিটের সহায়তায় চেকপোস্ট স্থাপনসহ টহলের ব্যবস্থা করবে। এছাড়া কোনো নৌযান যাতে অতিরিক্ত যাত্রী নিয়ে না ছাড়ে সেজন্য টার্মিনাল থেকে ভিডিও করা হবে।

জাতীয় ঈদগাহ ময়দানসহ দেশের প্রধান প্রধান ঈদ জামাতস্থলে পর্যাপ্ত নিরাপত্তা নেওয়ার বিষয় উল্লেখ করে তিনি বলেন, জেলা এবং থানা পর্যায়ে গুরুত্বপূর্ণ ঈদ জামাতস্থলের নিরাপত্তায় পর্যাপ্ত ব্যবস্থা নেওয়া হবে। বিরোধপূর্ণ স্থানে আগে থেকে বিরোধ মিটিয়ে নেওয়ার নির্দেশ দেন আইজিপি।

এছাড়াও ১৫ আগস্ট ও ঈদের আগে-পরে নিজ নিজ অধিক্ষেত্রের পুলিশ সুপারদের সব হোটেল ও বোডিং তল্লাশি ও ও ট্যুরিস্ট অঞ্চলগুলোতে নিরাপত্তা জোরদার করার নির্দেশনার কথাও জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৪৩৭ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১৮
পিএম/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad