ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

নারায়ণগঞ্জে ছাত্র আন্দোলনে পুলিশের মামলা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৩০ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১৮
নারায়ণগঞ্জে ছাত্র আন্দোলনে পুলিশের মামলা

নারায়ণগঞ্জ: রাজধানীতে বাসচাপায় দুই শিক্ষার্থীর মৃত্যুতে নারায়ণগঞ্জে শিক্ষার্থীদের টানা আন্দোলনের ঘটনায় মামলা হয়েছে।

রোববার (১২ আগস্ট) দিনগত রাতে নারায়ণগঞ্জ সদর মডেল থানার একজন উপ-পরিদর্শক (এসআই) বাদী হয়ে মামলাটি করেন।  

মামলায় চাষাঢ়ায় বেআইনিভাবে অবস্থান, ভাঙচুর ও রাষ্ট্রীয় কাজে বাধা দেওয়ার অভিযোগ তোলা হয়েছে।

এছাড়া আর্থিক ক্ষয়ক্ষতিরও অভিযোগ করা হয়। তবে পুলিশের একটি সূত্র জানিয়েছে, ধারাবাহিকভাবে আরও কয়েকটি মামলা হতে পারে।

সদর থানার এসআই মাসুদ রানার দায়ের করা ওই মামলায় অভিযোগ করা হয়, গত ৫ আগস্ট সকাল থেকে তার নেতৃত্বে পুলিশ সদস্যরা শহরের চাষাঢ়ায় ডিউটি করছিলেন। সেদিন সকাল সাড়ে ১০টায় চাষাঢ়ায় শহীদ মিনারের সামনে ৫০ থেকে ৬০ জন অবস্থান নেয়। পরে তারা চাষাঢ়া গোলচত্বরে অবস্থান করে চারটি সড়ক বন্ধ করে দেয়। তখন পুলিশ তাদের বাধা ও রাস্তা থেকে সরিয়ে দিতে চাইলেও ব্যর্থ হয়। ওই সময়ে এসব উত্তেজিত ৫০ থেকে ৬০ জন অজ্ঞাতনামা পুলিশকে উল্টো হুমকি দেয়। তারা পুলিশের রাষ্ট্রীয় কাজে বাধা দেয়। তখন তারা পাঁচটি অটোরিকশা ভাঙচুর করে। এক পর্যায়ে পুলিশের উপর হামলা করে পালিয়ে যায়।

পুলিশের একটি সূত্র জানায়, গত ৩১ জুলাই প্রথমদিনে শিক্ষার্থীদের একটি অংশ চাষাঢ়ায় মানববন্ধন করলেও ১ আগস্ট থেকে তারা সক্রিয় হয়ে উঠে। একইভাবে ২ আগস্ট ওই সিন্ডিকেটের অন্তত শতাধিক সদস্য বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পোশাক পরে মিশে যায় সাধারণ শিক্ষার্থীদের সঙ্গে। তাদের উদ্দেশ্য ছিল শিক্ষার্থীদের সংগঠিত করে রাখা ও পরে বিশৃঙ্খলা সৃষ্টি করা। সবশেষ গত ৫ আগস্ট সিদ্ধিরগঞ্জে এ ধরনের একটি প্রয়াসও চালায় শিক্ষার্থী নামধারী একটি অংশ। সেদিন ভাঙচুর করা হয় পুলিশের গাড়িও। ইতোমধ্যে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা উস্কানিদাতাদের শনাক্ত করেছে। সেইসঙ্গে বেশ কয়েকজনের মোবাইল কললিস্টও পর্যবেক্ষণ করা হচ্ছে।

নারায়ণগঞ্জ পুলিশের এক কর্মকর্তা জানান, বিষয়গুলো ইতোমধ্যে যাচাই-বাছাই চলছে। সাধারণ শিক্ষার্থীরাদের আবেগকে কাজে লাগিয়ে একটি সিন্ডিকেট ভিন্ন দিকে ধাবিত করার চেষ্টা করেছিল। তাদের অনেককে ইতোমধ্যে চিহ্নিত করা হয়েছে। তাদের নজরদারিতে রাখা হয়েছে।

১ আগস্ট থেকে ৪ আগস্ট চাষাঢ়ায় সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত অবস্থান করে শত শত শিক্ষার্থী। এছাড়া সিদ্ধিরগঞ্জের শিমরাইল ও সাইনবোর্ড এলাকাতেও ছিল অবস্থান। এতে করে নারায়ণগঞ্জের সঙ্গে রাজধানীসহ আশেপাশের জেলার যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। শিক্ষার্থীরা গাড়ির লাইসেন্স পরীক্ষা করে যেখানে সরকার দলীয় এমপি, রাজনীতিক, পুলিশ, সাংবাদিকও বাদ পড়েনি।

বাংলাদেশ সময়: ১১২৯ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১৮
আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।