ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

এএপিএম'র সভাপতি নির্বাচিত হলেন সাইফুল হক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৯ ঘণ্টা, আগস্ট ১২, ২০১৮
এএপিএম'র সভাপতি নির্বাচিত হলেন সাইফুল হক

ঢাকা: আমেরিকান ফিজিসিস্ট অব মেডিসিন অ্যাসোসিয়েশনের (এএপিএম) সভাপতি নির্বাচিত হয়েছেন বাংলাদেশের ড. এম সাইফুল হক। তিনি প্রয়াত মেয়র আনিসুল হকের ছোটভাই ও অবসরপ্রাপ্ত সেনাপ্রধান এবিএম শফিউল হকের বড়ভাই।

গত ১৯ জুলাই তিনি এএপিএম’র সভাপতি নির্বাচিত হন। দক্ষিণ এশিয়ার এএপিএম'র ইতিহাসে ৫তম ব্যক্তি যিনি আমেরিকায় জন্মগ্রহণ না করেও সভাপতি নির্বাচিত হয়েছেন।

 

ড. সাইফুল হক ২০০০ সালে থেকে বাংলাদেশে ক্যান্সার চিকিৎসার মানউন্নয়নে কাজ করছেন। তিনি জাতীয় ক্যান্সার গবেষণা কেন্দ্র এবং হাসপাতাল, ঢাকা সামরিক হাসপাতালের নকশা ও উন্নয়নকাজে ওতপ্রোতভাবে জড়িত। তিনি বাংলাদেশে প্রথম লিনিয়ার এজিলেটর মেশিন সংস্থান ভূমিকা পালন করেন।

শিক্ষাজীবনে তিনি ১৯৭৪ সালে ঢাকা বিশ্ববিদ্যাল থেকে বিএসসি (সম্মান) এবং ১৯৭৬ সালে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। ১৯৮৪ সালে যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া, উইলিয়াম অ্যান্ড মেরি কলেজ থেকে পারমাণবিক ও আনবিক পদার্থ বিজ্ঞানে পিএইচডি অর্জন করেন। এবং ১৯৯০ সালে ইয়াল ইউনির্ভাসিটি স্কুল অব মেডিসিন, আমেরিকার মেডিকেল ফিজিক্সে একটি জাতীয় ক্যান্সার ইনস্টিটিউট ফেলোশিপ সম্পন্ন করেন।

বর্তমানে তিনি ইউনির্ভাসিটি অব পিটার্সবার্গ স্কুল অব মেডিসিন, আমেরিকার রেডিয়েশন অনকোলজির অধ্যাপক এবং ইউপিএমসি হিলম্যান ক্যান্সার কেন্দ্র পিটার্সবার্গ, পেনিসিলভিয়া, আমেরিকার পরিচালক হিসেবে কর্মরত আছেন।

পাশাপাশি তিনি পশ্চিম প্যানিসেলভিয়া অঞ্চলের ত্রিশটি ক্যান্সার হাসপাতালের ক্লাসিক্যাল মেডিকেল পদার্থবিজ্ঞান পরিচালনা করেন। এছাড়া আয়ারল্যান্ডের দু’টি ও ইতালির দু’টি ক্যান্সার কেন্দ্র পরিচালনা করেন।

বাংলাদেশ সময়: ১৭০৬ ঘণ্টা, আগস্ট ১২, ২০১৮
এসএম/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।