ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রোহিঙ্গা সংকট সমাধানে অগ্রণী ভূমিকা রাখতে পারে চীন

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৩ ঘণ্টা, আগস্ট ১২, ২০১৮
রোহিঙ্গা সংকট সমাধানে অগ্রণী ভূমিকা রাখতে পারে চীন

ঢাকা: রোহিঙ্গা সংকট সমাধানে চীন অগ্রণী ভূমিকা পালন করতে পারে। কেননা, দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলে চীনের প্রভাব অনেক। তাই চীন ছাড়া এই অঞ্চলের অনেক সমস্যার সমাধানও সম্ভব নয়। 

রোববার (১২ আগস্ট) বাংলাদেশ ইন্সটিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটিজিক স্টাডিজ (বিস) আয়োজিত এক সেমিনারে বক্তারা এসব কথা বলেন।

‘আন্তর্জাতিক শান্তি প্রতিষ্ঠায় বাংলাদেশ: জাপানের অভিজ্ঞতা’ শীর্ষক এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পররাষ্ট্র মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান ডা. দীপু মনি।

এতে বিশেষ অতিথি ছিলেন ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত হিরোয়েসু ইজুমি।

প্রধান অতিথির বক্তব্যে ডা. দীপু মনি বলেন,  বিশ্বশান্তি প্রতিষ্ঠায় বাংলাদেশ অগ্রণী ভূমিকা পালন করে আসছে। জাতিসংঘের বিভিন্ন অধিবেশনে বাংলাদেশের পক্ষ থেকে শান্তি প্রতিষ্ঠার বিষয়ে বক্তব্য দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বিশ্বশান্তির বিষয়ে জাতিসংঘে কয়েকবার বক্তব্য দিয়েছেন।  একইসঙ্গে জাতিসংঘ শান্তি মিশনে বাংলাদেশের সেনারা সক্রিয় অংশগ্রহণ করছেন।

তিনি আরও বলেন, বাংলাদেশের অবস্থান সবসময় শান্তির পক্ষেই। খুব শিগগিরই ঢাকায় পিস বিল্ডিং সেন্টারের উদ্বোধন হবে।  শান্তি প্রতিষ্ঠার জন্য বাংলাদেশ-জাপান একযোগে কাজ করে যাবে।

ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত হিরোয়েসু ইজুমি বলেন, বাংলাদেশ প্রতিবেশী দেশ থেকে আসা ৭ লাখ নাগরিককে আশ্রয় দিয়েছে। আমরা এই সমস্যার শান্তিপূর্ণ সমাধান আশা করি। এই সংকটে জাপান বাংলাদেশকে সহায়তা করে চলেছে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন জাপানের হিরোশিমা পিসবিল্ডার্স সেন্টারের অধ্যাপক ড. হিদেকা শিনোদা। এই সংকট সমাধানে চীন অগ্রণী ভূমিকা পালন করতে পারে অভিমত প্রকাশ করেন তিনি।

দুই দিনব্যাপী এ সেমিনারে এছাড়াও বক্তব্য রাখেন হিরোশিমা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মারি কাতায়ানাগি, বিস চেয়ারম্যান মুন্সী ফয়েজ আহমদ ও মহাপরিচালক জেনারেল এ কে এম আবদুর রহমান প্রমুখ।  

আগামী সোমবার (১৩ আগস্ট) এই সেমিনার শেষ হবে।  

বাংলাদেশ সময়: ১৬০২ ঘণ্টা, আগস্ট ১২, ২০১৮
টিআর/এনএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad