ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বাংলাদেশ ইস্যুতে ভারতের পাশেই চীন

সেরাজুল ইসলাম সিরাজ, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩০০ ঘণ্টা, আগস্ট ১২, ২০১৮
বাংলাদেশ ইস্যুতে ভারতের পাশেই চীন তিন দেশের পতাকা

ঢাকা: বাংলাদেশের বিষয়াদি নিয়ে পড়শী দেশ ভারতের পাশ কাটিয়ে মাথা ঘামাতে চায় না চীন। বরং ঢাকার নানাবিধ ইস্যুতে নয়াদিল্লি যে নীতি অবলম্বন করে, তার সমর্থনেই থাকবে বেইজিং।

চীন সফর করে আসা জাতীয় পার্টির (জাপা) এক শীর্ষ নেতা বাংলানিউজের সঙ্গে আলাপে জানিয়েছেন চীনের এ দৃষ্টিভঙ্গির কথা। সম্প্রতি ওই শীর্ষ নেতাসহ জাপার একটি প্রতিনিধিদল ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির আমন্ত্রণে চীন সফরে যায়।

সফরকালে চীনের ভাইস প্রেসিডেন্ট ওয়াং কিশানসহ শীর্ষ পর্যায়ের নেতাদের সঙ্গে বৈঠক হয় প্রতিনিধিদের। ওই বৈঠকগুলোতেই বেইজিংয়ের এই দৃষ্টিভঙ্গি প্রকাশ হয়।
 
আপাতদৃষ্টিতে চীন-ভারতকে বৈরী রাষ্ট্র হিসেবেই দেখেন অনেকে। তাদের ধারণা, বিরোধপূর্ণ সীমান্তসহ নানা ইস্যুতে দুই মেরুতে অবস্থান করা চীন-ভারতের বাংলাদেশ নীতিতেও বৈপরীত্য দেখা যাবে।  

তাছাড়া, স্বাধীনতাযুদ্ধেও দেশ দু’টির অবস্থান ছিল দুই মেরুতে। একাত্তরের স্বাধীনতা সংগ্রামে ভারত একটা সময় বাংলাদেশের পক্ষে রণাঙ্গনে পর্যন্ত নেমে গেলেও চীনের অবস্থান ছিল পুরোপুরি শোষকগোষ্ঠী পাকিস্তানের পক্ষে।
 
দ্বিপাক্ষিক নানান ইস্যুতেও তাদের দ্বৈরথ দৃশ্যমান। সবশেষ সিকিমের অদূরে ডোকলাম সীমান্ত ঘেঁষে চীনা সেনাবাহিনীর রাস্তা নির্মাণকে কেন্দ্র করে দু’পক্ষের সামরিক বাহিনীর মুখোমুখি অবস্থান যেন যুদ্ধের দামামা বাজিয়ে দিচ্ছিলো! অনেকে রক্তক্ষয়ী সংঘাতের আশঙ্কাও করেছিলেন। কিন্তু শেষতক সংঘাত থেকে বেরিয়ে আসতে সক্ষম হয় দক্ষিণ এশিয়ার পরাশক্তি এবং উদীয়মান পরাশক্তি বলে পরিচিত দুই দেশ।

অনেকেই মনে করেন, প্রকাশ্যে উত্তেজনা কমে গেলেও তাদের মধ্যে মনস্তাত্বিক লড়াই সর্বদা চলমান। যে কারণে ভূ-রাজনৈতিক ইস্যুতেও তাদের অবস্থানে ভিন্নতা দেখা যাবে।
 
কিন্তু বাংলাদেশ ইস্যুতে বেইজিংয়ের নয়াদিল্লির ‘পাশে থাকার নীতি’র কথাই জানলেন বলে বাংলানিউজকে জানান জাতীয় পার্টির ওই নীতি-নির্ধারক নেতা। নাম প্রকাশ না করার শর্তে তিনি বলেন, ‘আমরা যখন চীনা ভাইস প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করি তখন প্রসঙ্গক্রমে ভারতের কথা ওঠে। তখন চীনা ভাইস প্রেসিডেন্ট বলেন, বাংলাদেশের ইস্যুতে ভারতের স্বার্থের বাইরে যাবে না চীন। অর্থাৎ ভারতের বিরুদ্ধে গিয়ে বাংলাদেশ ইস্যুতে মাথা ঘামাতে চায় না বেইজিং। ’
 
জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য সুনীল শুভরায় বাংলানিউজকে বলেন, ‘কমিউনিস্ট পার্টি অব চায়নার প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য আমাদের দুই সদস্যের প্রতিনিধিদল চীন সফর করে। ’

‘তবে সেখানে এ রকম কোনো বিষয়ে আলোচনা হয়েছে কি-না তা আমার জানা নেই,’ বলেন জাপা চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের এ প্রেস ও পলিটিক্যাল সেক্রেটারি।
 
বাংলাদেশ সময়: ০৯০০ ঘণ্টা, আগস্ট ১২, ২০১৮
এসআই/এমএ/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad