বস্ত্রখাতে রাসায়নিকের পরীক্ষা বাধ্যতামূলক হচ্ছে 
[x]
[x]
ঢাকা, মঙ্গলবার, ৩০ শ্রাবণ ১৪২৫, ১৪ আগস্ট ২০১৮
bangla news

বস্ত্রখাতে রাসায়নিকের পরীক্ষা বাধ্যতামূলক হচ্ছে 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৮-১০ ১:৩৯:৪৭ এএম
সভায় উপস্থিত অতিথিরা। ছবি: বাংলানিউজ

সভায় উপস্থিত অতিথিরা। ছবি: বাংলানিউজ

রাজশাহী: দেশের বস্ত্রখাতে ব্যবহৃত নানা রাসায়নিক দ্রব্য বিদেশ থেকে আমদানির পর এবার সেগুলোর পরীক্ষা-নিরীক্ষা করে মান যাচাই বাধ্যতামূলক করা হচ্ছে। ‘বস্ত্র বিল-২০১৮’- এ বিষয়টি অন্তর্ভুক্ত করা হয়েছে। বিলটি সংসদে পাস হলেই আমদানিকারদের জন্য তা বাধ্যতামূলক হয়ে যাবে।

বৃহস্পতিবার (০৯ আগস্ট) সন্ধ্যায় রাজশাহীতে থাকা বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ডের সভাকক্ষে এ সংক্রান্ত একটি বৈঠক অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী।

তিনি বলেন, সংসদে রিপোর্ট আকারে উত্থাপনের জন্য বস্ত্র বিল-২০১৮ চূড়ান্ত হয়েছে। জাতীয় সংসদের বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৩২তম বৈঠকে এটি চূড়ান্ত হয়। এর আওতায় দেশে যেসব রাসায়নিক দ্রব্য আমদানি করা হয় সেগুলো পরীক্ষা-নীরিক্ষা করা হবে।

সাবের হোসেন চৌধুরী বলেন, বিলটি সংসদে পাস হলে বস্ত্রখাতের রাসায়নিক দ্রব্যগুলো কোনো সংস্থা থেকে থাকলে তারা করবে। আর তা না থাকলে মন্ত্রণালয় এ বিষয়ে ব্যবস্থা নেবে।

বৈঠকে কমিটির সদস্য বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মির্জা আজম, ডা. এনামুর রহমান এবং সাবিনা আক্তার তুহিন বৈঠকে অংশ নেন। উপস্থিত ছিলেন রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা।

বৈঠকে বস্ত্র বিল ছাড়াও বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ড এবং বাংলাদেশ রেশম গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউটের কার্যক্রম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। 

এ সময় বস্ত্র বিল-২০১৮ এর বিলে কতিপয় সংযোজন ও বিয়োজন করে সংশোধন সাপেক্ষে জাতীয় সংসদে চূড়ান্ত প্রতিবেদন প্রদানের সুপারিশ কমিটি।

বাংলাদেশ সময়: ০১৩৬ ঘণ্টা, আগস্ট ০৯, ২০১৮
এসএস/এমএ

ক্লিক করুন, আরো পড়ুন :   রাজশাহী

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa