ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নির্বাচনকালে আইন-শৃঙ্খলা সুচারুভাবে দেখার নির্দেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৭ ঘণ্টা, জুলাই ২৫, ২০১৮
নির্বাচনকালে আইন-শৃঙ্খলা সুচারুভাবে দেখার নির্দেশ স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন (ফাইল ফটো)

ঢাকা: আগামী জাতীয় সংসদ নির্বাচনের সময় যেন কোনোভাবেই আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি না ঘটে, সেজন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে জেলা প্রশাসকদের (ডিসি) নির্দেশনা দিয়েছে সরকার।

সচিবালয়ে তিন দিনের জেলা প্রশাসক সম্মেলনের দ্বিতীয় দিন বুধবার (২৫ জুলাই) আলোচনা শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা জানান স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন।
 
মন্ত্রী বলেন, আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের সময় কোনোভাবেই আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটতে দেওয়া যাবে না।

নির্বাচনকালে আইন-শৃঙ্খলা পরিস্থিতি অত্যন্ত সুচারুভাবে দেখতে হবে, সেটা ডিসিদের বলা হয়েছে। আমার মনে এ বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ও ডিসিদের সঙ্গে আলোচনা করেছে।  

জনপ্রতিনিধিদের সঙ্গে ডিসিদের মতবিরোধ সংক্রান্ত এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, স্থানীয় সরকারের জনপ্রতিনিধিদের সঙ্গে কিছু কিছু বিষয়ে জেলা প্রশাসকদের মতবিরোধ দেখা দেয়। তবে সমন্বয়হীনতা নেই। মতবিরোধ আমার সঙ্গে আমার সচিবেরও হয়। এটা বড় বিষয় নয়।  

জেলা প্রশাসকদের সঙ্গে আলোচনার বিষয়ে তিনি বলেন, আমরা এতো দিন ক্ষুদ্র ঋণ নিয়ে আলোচনা করেছি। এখন সময় এসেছে ক্ষুদ্র সঞ্চয় নিয়ে কথা বলার। ক্ষুদ্র সঞ্চয় প্রধানমন্ত্রী (শেখ হাসিনা) নিজ উদ্যোগে চালু করেছেন। এটার অন্তর্নিহিত বিষয় হচ্ছে ঋণের আপদ কেন আমরা নাগরিকদের দেবো? তার চেয়ে আমরা সহায়তা করি, তারা সঞ্চয় বৃদ্ধি করুক। নিজেদের সঞ্চয় থেকে উন্নয়নের পন্থা আবিষ্কার করুক। নিজেরা যেটা পরিচালনা করতে পারবে, সেখানে অর্থের ঘাটতি থাকলে নিজেদের সঞ্চয় থেকে বিনিয়োগ করতে পারে। যদি নিজেদের সঞ্চয় থেকে বিনিয়োগ করতে না পারেন, তাহলে পল্লী সঞ্চয় ব্যাংক থেকে ঋণ নিয়ে বিনিয়োগ করবে। এসব বিষয় নিয়ে জেলা প্রশাসক ও কমিশনারদের সঙ্গে আলোচনা হয়েছে।  

ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন বলেন, স্থানীয় সরকার নিয়ন্ত্রণের ‘কিং’ হচ্ছেন জেলা প্রশাসকরা। জেলা প্রশাসকরা আমাদের যেসব পরামর্শ দিয়েছেন প্রতিটিই আমাদের কাছে গুরুত্বপূর্ণ ও গ্রহণযোগ্য মনে হয়েছে। তাদের পরামর্শগুলো সক্রিয়ভাবে আমাদের বিবেচনা করতে হবে। কারণ প্রকল্প ও বার্ষিক উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে যেসব বাধা-বিপত্তি থাকে, সেগুলো আইন করেই হোক আর আলোচনার মাধ্যমেই হোক, সমাধান করতে হয় জেলা প্রশাসকদের মাধ্যমে।  

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, জুলাই ২৫, ২০১৮
এসই/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।