ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

চাকরির জন্য ঘুষ না দিয়ে উদ্যোক্তা হোন, তরুণদের ইনু 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৭ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৮
চাকরির জন্য ঘুষ না দিয়ে উদ্যোক্তা হোন, তরুণদের ইনু  অনুষ্ঠানে বক্তব্য দেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। ছবি: বাংলানিউজ

ঢাকা: তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, আজ সবাই বলে বড় হতে হবে, বড় চাকরি করতে হবে। কেউ বলে না উদ্যোক্তা হতে হবে। পিয়নের চাকরিতে ১০ লাখ টাকা ঘুষ দিতে হয়, এ টাকা ঘুষ না দিয়ে উদ্যোক্তা হোন। উদ্যোগ নিলে অর্থের ব্যবস্থা হয়ে যাবে। 

সোমবার (২৩ জুলাই) সন্ধ্যায় রাজধানীর কারওয়ানবাজারের টিসিবি মিলনায়তনে ‘ছয় হাজার উদ্যোক্তা তৈরির কর্মশালা’র সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ইনু বলেন, পজেটিভ দিক হচ্ছে- এখন তরুণ-তরুণীরা বাণিজ্যের দিকেও ঝুঁকছে।

চাকরির চেয়ে উদ্যোক্তা হওয়া সাহসের কাজ। এখন উদ্যোক্তাদের জন্য সরকার ঋণের ব্যবস্থা করছে, কৃষি ঋণ দিচ্ছে, এসএমই ঋণ দিচ্ছে।  

ক্ষুদ্র নারী উদ্যোক্তাদের প্রশংসা করে তিনি বলেন, আজ নারীরা কাজ করে দেশের অর্থনীতিতে অবদান রাখছে। সবচেয়ে বড় রপ্তানি খাত তৈরি পোশাক, সেখানের প্রায় সব শ্রমিক নারী। তাদের কামায়ে রাষ্ট্র বৈদেশিক মুদ্রা আয় করছে।  

উদ্যোক্তা তৈরি কর্মশালার মূল দায়িত্ব পালনকারী ‘নিজের বলার মতো গল্প’ প্রতিষ্ঠাতা ইকবাল বাহার জানান, প্রবাসী বাংলাদেশিসহ ৬ হাজার তরুণ-তরুণীকে টানা ৯০ দিন উদ্যোক্তা হয়ে ওঠার নানা প্রশিক্ষণ দেওয়া হয়। অনলাইনে এ প্রশিক্ষণটি দেওয়া হয় সম্পূণ বিনা খরচে।  

অনুষ্ঠান শেষে প্রশিক্ষণে অংশ নেওয়া তরুণ-তরুণীদের মাঝে সনদ দেওয়া হয়। অনুষ্ঠানে ১০ মিনিট স্কুলের প্রতিষ্ঠাতা আয়মান সাদিক, আমরাই বাংলাদেশের প্রতিষ্ঠাতা আরিফ আর হোসাইন, গোলাম সাদমানি ডন প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২১০১ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৮
ইএআর/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।