ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

৮০ ভাগ মামলা এড়াতে পাঠ্যপুস্তকে ভূমি-শিক্ষা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৮ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৮
৮০ ভাগ মামলা এড়াতে পাঠ্যপুস্তকে ভূমি-শিক্ষা

ঢাকা: ভূমি বিষয়ক জ্ঞান কম থাকা অথবা না থাকায় ফৌজদারি এবং দেওয়ানি মামলার ৮০ শতাংশই ভূমিবিষয়ক জটিলতার কারণে হয়রানির শিকার হয় বলে পাঠ্যপুস্তকে ভূমি সংক্রান্ত বিষয়াবলি অন্তর্ভূক্তকরণের সুপারিশ করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।
 

জেলা প্রশাসক সম্মেলনকে সামনে রেখে বিভিন্ন জেলা প্রশাসকদের পাঠানো প্রস্তাবনা বাছাই করে মন্ত্রিপরিষদ বিভাগ কার্যপত্রে ভূমি সংক্রান্ত বিষয়াবলি মাধ্যমিক স্তরের পাঠ্যপুস্তকে স্থান দিতে সুপারিশ করেছে।
 
২৪-২৬ জুলাই অনুষ্ঠেয় জেলা প্রশাসক সম্মেলন উপলক্ষে মন্ত্রিপরিষদ বিভাগ প্রকাশিত কার্যপত্রে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অংশে দেখা যায়, ময়মনসিংহ জেলা প্রশাসক পাঠ্যসূচিতে ভূমি সংক্রান্ত বিষয়াবলি অন্তর্ভূক্তকরণের প্রস্তাব করেছেন।


 
প্রস্তাবের পক্ষে যুক্তি দেখানো হয়, ফৌজদারি এবং দেওয়ানি মামলার ৮০ ভাগই ভূমি বিষয়ক জটিলতার কারণে উদ্ভব হয়। ভূমি বিষয়ক জ্ঞান কম থাকা অথবা না থাকায় সাধারণ বিষয়েই মামলা-মোকদ্দমা করে হয়রানির শিকার হয়।  

ভূমি সংক্রান্ত বিষয়াবলি অষ্টম, নবম ও দশম শ্রেণির পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত করা যেতে পারে বলে জানিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।
 
বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে টিউশন ফি ব্যয়ের সুনির্দ্দিষ্ট নীতিমালা তৈরির প্রস্তাব করেছেন গাইবান্ধার জেলা প্রশাসক। প্রস্তাবের পক্ষে যুক্তিতে বলা হয়, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোর শিক্ষক-কর্মচারীদের শতভাগ বেতন সরকার দেয়। কিন্তু টিউশন ফি ব্যয়ের কোনো সুনির্দ্দিষ্ট নীতিমালা না থাকায় এই অর্থ ব্যয় করতে অসুবিধা হয়। এ বিষয়ে মন্ত্রিসভা ইতিবাচক সুপারিশ করেছে।
 
শিক্ষক নিয়োগে এনটিআরসিএ’র মাধ্যমে নিয়োগে শৃঙ্খলা ও অনিয়ম রোধ হয়েছে সেজন্য খুলনা জেলা প্রশাসক এই সংস্থার মাধ্যমে নিয়োগের প্রস্তাবে সব নিয়োগ সম্পন্ন করতে প্রস্তাব করেছেন।
 
উচ্চশিক্ষার জন্য খাগড়াছড়ি জেলায় একটি পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় স্থাপনের প্রস্তাবে মন্ত্রিপরিষদ বিভাগ খাগড়াছড়ি সরকারি কলেজকে পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় বা আলাদা একটি বিশ্ববিদ্যালয় করার সুপারিশ করেছে।
 
বিষয়ভিত্তিক শিক্ষকের পদ সৃজন, শূন্যপদে শিক্ষক নিয়োগ, নিরাপদ ও সুষ্ঠুভাবে পাঠ্যপুস্তক সংরক্ষণের জন্য গুদাম নির্মাণ, মিড-ডে মিলে সরকারি বরাদ্দ দিতে বিভিন্ন জেলা প্রশাসকদের প্রস্তাবে সুপারিশ করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।
 
মৌলভীবাজার জেলা প্রশাসক চা বাগান ও হাওর এলাকায় শিক্ষা প্রতিষ্ঠান স্থাপনের প্রস্তাব করলে মন্ত্রিপরিষদ বিভাগ মাধ্যমিক পর্যায়ের আরো শিক্ষা প্রতিষ্ঠান স্থাপনের প্রস্তাবে সুপারিশ করেছে।
 
অননুমোদিত শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে এনসিটিবি’র বই বিতরণে বিভাগীয় নীতিমালা প্রণয়ন, গোপালগঞ্জ সদরে গার্লস স্কুল ও কুমিল্লা শহরে একটি করে সরকারি বালক ও বালিকা বিদ্যালয় প্রতিষ্ঠার প্রস্তাব এসেছে।
 
কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের অংশ থেকে জানা যায়, খুলনা জেলা প্রশাসক সেখানকার পলিটেকনিক ইনস্টিটিউটে চিংড়ি ট্রেড চালু করার প্রস্তাব করেছেন। তার যুক্তি, খুলনা বিভাগে উৎপাদিত চিংড়ির মাধ্যমে প্রচুর পরিমাণে বৈদেশিক মুদ্রা অর্জিত হলেও এখানে চিংড়ি চাষের বিষয়ে কারিগরি জ্ঞান লাভের কোনো প্রতিষ্ঠান নেই। বিজ্ঞান সম্মতভাবে চাষ হলে উৎপাদন বৃদ্ধি পাবে এবং অর্থ ও সময়ের অপচয় কমবে।
 
মন্ত্রিপরিষদ বিভাগ পলিটেকনিক ইনস্টিটিউটে চিংড়ি ট্রেড চালুর পাশাপাশি একটি চিংড়ি ইনস্টিটিউট স্থাপনের সুপারিশ করেছে।
 
রাজবাড়ী জেলায় পলিটেকনিক ইনস্টিটিউট স্থাপন, লালমনিরহাট জেলা প্রশাসক কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে পর্যাপ্ত ব্যবহারিক যন্ত্রপাতি সরবরাহের প্রস্তাবে সায় দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।
 
বাংলাদেশ সময়: ১৯২৫ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৮
এমআইএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।