ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

লাল-সাদা ফিতার দৌরাত্ম্য যেন না থাকে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৪ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৮
লাল-সাদা ফিতার দৌরাত্ম্য যেন না থাকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা (ফাইল ফটো)

ঢাকা: সরকারি কর্মকর্তা-কর্মচারীদের উদ্দেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, একটা সময় প্রচলিত ছিল লাল ফিতার দৌরাত্ম্য, এখন অবশ্য লাল ফিতা ব্যবহার হয় না, সাদা ফিতা ব্যবহার হয়। কিন্তু ওই ফিতার দৌরাত্ম্যটা যেন না থাকে। 

সোমবার (২৩ জুলাই) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জনপ্রশাসন মন্ত্রণালয় আয়োজিত এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ কথা বলেন। ‘জাতীয় পাবলিক সার্ভিস দিবস’ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে ৩৯ ব্যক্তি ও ৩ প্রতিষ্ঠানকে ‘জনপ্রশাসন পদক-২০১৮’ দেওয়া হয়।

প্রধানমন্ত্রী বলেন, কাজে জটিলতা থাকবে। একটা সময় প্রচলিত ছিল লাল ফিতার দৌরাত্ম্য, এখন অবশ্য লাল ফিতা ব্যবহার হয় না, সাদা ফিতা ব্যবহার হয়। সাদা ফিতা ব্যবহার হলেই কাজের গতি দ্রুত হবে তা যদিও নয়, কিন্তু ওই ফিতার দৌরাত্ম্যটা যেন না থাকে। কোনো কাজ যেন থেমে না থাকে, কোনো কাজ যেন পড়ে না থাকে।

‘আপনাকে একটা ফাইল দেওয়া হলো, এটা পড়ে থাকলো। হয় তো হারিয়েও গেল, ভুলেও গেল, এটা যেন না হয়। আবার এমন প্রকল্প না নিয়ে আসা, যেটার কার্যকারিতা খুব একটা নেই বা যাতে খুব একটা শুভফল পাওয়া যাবে না। যেভাবে কাজ করলে সঠিকভাবে জনসেবাটা নিশ্চিত হবে, সেভাবে কাজ করতে হবে। ’

সরকারপ্রধান কর্মকর্তাদের উদ্দেশে বলেন, মেধা, যোগ্যতা, দক্ষতা, উদ্ভাবনী শক্তি দেশ গড়ার কাজে লাগাতে হবে। একটা সময় ছিল সরকারি চাকরি করলেও বেতন না করলেও বেতন। কাজ করলে করলাম, না করলে না করলাম, এ চিন্তাটা কখনো গ্রহণযোগ্য নয়।

‘একটা কথা মনে রাখতে হবে, সরকারি চাকরি মানে আমার দেশের কৃষক-শ্রমিক-মেহনতি মানুষের ট্যাক্সের পয়সায় সবার বেতন, আরাম-আয়েশ সব কিছু। সুতরাং জনগণের সেবা করা, তাদের জন্য ভালো কিছু করার চিন্তাটা সবসময় মাথায় রাখতে হবে। তৃণমূলের মানুষের দিকে দৃষ্টি দিয়ে চিন্তা করার অনুরোধ করছি। তাহলে আমাদের উন্নয়ন সার্থক হবে, এ দেশ উন্নত হবে। ’

আগামী ডিসেম্বরে একাদশ জাতীয় সংসদ নির্বাচন হবে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, জনগণ ভোট দিলে আছি, না দিলে নাই। তবে উন্নয়নের ধারাটা যেন অব্যাহত থাকে।

বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণসহ সরকারের নানা উন্নয়ন কর্মকাণ্ড তুলে ধরে জাতির জনকের কন্যা বলেন, সমুদ্রের তলদেশ থেকে মহাকাশ পর্যন্ত আমরা পৌঁছেছি। এ অগ্রযাত্রা যেন অব্যাহত থাকে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমত আরা সাদিক, মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। পরিচালনা করেন জনপ্রশাসন সচিব ফয়েজ আহম্মদ।

জনসেবায় অবদানের স্বীকৃতিস্বরূপ এবার ব্যক্তিগত, দলগত ও প্রাতিষ্ঠানিক ক্যাটাগরিতে জাতীয় ও জেলা পর্যায়ের মোট ৩৯ জন কর্মকর্তা ও তিনটি প্রতিষ্ঠানকে ‘জনপ্রশাসন পদক’ পদক দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৩৩৯ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৮
এমইউএম/এইচএ/

** সরকারি কর্মীদের জনকল্যাণে কাজ করতে বললেন প্রধানমন্ত্রী

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।