ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ধলেশ্বরী নদী ভরাট করে অবৈধ ডকইয়ার্ড

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪২ ঘণ্টা, জুলাই ২২, ২০১৮
ধলেশ্বরী নদী ভরাট করে অবৈধ ডকইয়ার্ড পরিদর্শনে জেলা প্রশাসন ও বিআইডিব্লউটিএয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা, ছবি: বাংলানিউজ

নারায়ণগঞ্জ: জলাশয় আইন ভঙ্গ করে নারায়ণগঞ্জ সদর উপজেলার কাঠপট্টি খেয়াঘাট সংলগ্ন এলাকায় ধলেশ্বরী নদীর পূর্ব তীরের প্রায় ১০ হাজার বর্গফুট এলাকায় বালু ফেলে ভরাট করে অবৈধভাবে দু’টি ডকইয়ার্ড গড়ে তুলেছেন আলী আহাম্মদ বেপারী নামে এক ব্যক্তি।

বাংলাদেশ অভ্যন্তরীন নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) একাধিকবার অভিযান চালিয়ে ওই ডকইয়ার্ড মালিককে নোটিশ, জরিমানা ও ভরাট করা অংশ সরিয়ে নিতে সময় বেঁধে দিলেও কোনো কাজ হয়নি। গত ৬ জুনও  জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান ড. মুজিবুর রহমান হাওলাদার ওই এলাকায় পরিদর্শন করে ওই অবৈধ ডকইয়ার্ড দু’টির বিষয়ে পদক্ষেপ নেওয়ার জন্য জেলা প্রশাসককে নির্দেশ দেন।

রোববার (২২ জুলাই) দুপুরে ওই নির্দেশনার আলোকে নারায়ণগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) জসিমউদ্দিন হায়দারের নেতৃত্বে জেলা প্রশাসন ও বিআইডিব্লউটিএয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা ওই এলাকায় পরিদর্শনে যান।

এসময় উপস্থিত ছিলেন- বিআইডব্লিউটিএ নারায়ণগঞ্জ নদী বন্দরের যুগ্ম পরিচালক মো. গুলজার আলী, নারায়ণগঞ্জ সদর সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) প্রত্যয় হাসান, ঢাকা তেজগাও ভূমি রেকর্ড ও জরিপ অধিদফতরের সহকারী সেটেলম্যান্ট অফিসার মো. আওরঙ্গজেব, বিআইডব্লিউটিএ নারায়ণগঞ্জ নদী বন্দরের সহকারী প্রকৌশলী মো. মহসীন মিয়া, কারিগরি সহকারী মো. রাশেদুল ইসলাম প্রমুখ।

নারায়ণগঞ্জ নদী বন্দরের যুগ্ম পরিচালক মো. গুলজার আলী বাংলানিউজকে জানান, ধলেশ্বরী নদীর পূর্ব তীরে নারায়ণগঞ্জ সদর উপজেলার কাঠপট্টি খেয়াঘাট সংলগ্ন এলাকায় ড্রেজার দিয়ে বালু ফেলে প্রায় ১০ হাজার বর্গফুট এলাকা ভরাট করে অবৈধভাবে দু’টি ডকইয়ার্ড গড়ে তুলেছিল আলী আহাম্মদ বেপারী নামে এক ব্যক্তি।

আমরা একাধিকবার নোটিশ দিলেও তিনি কোনো কর্ণপাত করেনি। পরে ১৪ মার্চ বিআইডব্লিউটিএ’র একটি টিম অভিযানে গেলে বাঁধা দেয় দখলদাররা। এরপর ২২ মে বিআইডব্লিউটিএ'র নির্বাহী ম্যাজিস্ট্রেট শামীম বানু শান্তির নেতৃত্বে পরিচালিত অভিযানে জলাশয় ভরাট আইনে দু’টি ডকইয়ার্ডের মালিক আলী আহাম্মদ বেপারীকে এক লাখ টাকা জরিমানা এবং দুই মাসের মধ্যে ভরাট করা অংশ সরিয়ে নদীর স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে সময় বেঁধে দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৭৫৪ ঘণ্টা, জুলাই ২২, ২০১৮
ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।