ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

ক্ষুধা-দারিদ্রমুক্ত বাংলাদেশ গড়াই ছিল বঙ্গবন্ধুর স্বপ্ন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৪ ঘণ্টা, জুলাই ২২, ২০১৮
ক্ষুধা-দারিদ্রমুক্ত বাংলাদেশ গড়াই ছিল বঙ্গবন্ধুর স্বপ্ন সভায় বক্তব্য রাখেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ। ছবি: বাংলানিউজ

যশোর: মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বলেছেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একজন মানবতাবাদী মানুষ ছিলেন। মানুষের কল্যাণে তিনি ছিলেন দরদী। ক্ষুধা ও দারিদ্রমুক্ত বাংলাদেশ গড়াই ছিল বঙ্গবন্ধুর স্বপ্ন।

রোববার (২২ জুলাই) দুপুরে জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৮ উপলক্ষে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) ফিশারিজ অ্যান্ড মেরিন বায়োসায়েন্স বিভাগ আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

নারায়ণ চন্দ্র চন্দ বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার স্বপ্ন ছিল, কিন্তু সেটা সময়ের অভাবে তিনি পূরণ করে যেতে পারেননি।

এখন সেটা করে দেখাচ্ছেন তার কন্যা জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  

শিক্ষার্থীদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, যারা মুরব্বি তাদের সম্মান করতে হবে। আমাদের এখন মূল্যবোধের অবক্ষয় এমন পর্যায়ে গেছে যে, মুরব্বিদের আর শ্রদ্ধা করি না। আমাদের মূল্যবোধকে ফিরিয়ে আনতে হবে। তোমাদের মধ্যে রাজনৈতিক আদর্শ থাকবে কিন্তু সংঘাত থাকলে চলবে না।

আমরা মাছে এ বছর স্বয়ংসম্পূর্ণ হওয়ার ঘোষণা দিয়েছি উল্লেখ করে তিনি বলেন, অভ্যন্তরীণ মৎস্য উৎপাদনে বাংলাদেশ বিশ্বে তৃতীয় অবস্থানে রয়েছে। আর মৎস্য চাষ এবং মৎস্য আহরণ দুটোকে গড় করলে বিশ্বে বাংলাদেশ এখন চতুর্থ অবস্থানে।  

মন্ত্রী বলেন, মৎস্য সম্পদের উৎপাদন বাড়ানো ও রোগ-বালাই প্রতিরোধে গবেষণার বিকল্প নেই। চাষ যোগ্য পানি দূষণ, নানা ভাইরাস ও ব্যাকটেরিয়ায় আক্রমণ করছে। এসব প্রতিরোধে চাষি ভাইদের পারদর্শী হতে হবে।  

সভাপতির বক্তব্যে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন বলেছেন, যশোর অঞ্চলের মৎস্য চাষকে এগিয়ে নিতে বিশ্ববিদ্যালয়ে একটি অত্যাধুনিক হ্যাচারি নির্মাণ করা হয়েছে। চাষি পর্যায়ের মানুষেরা যেনো এর সুবিধাভোগী হয়, সেজন্য আমরা মৎস্য চাষিদেরও আমাদের ব্যবহারিক শিক্ষায় অংশগ্রহণ নিশ্চিত করছি।  

আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন যবিপ্রবি’র ফিশারিজ অ্যান্ড মেরিন বায়োসায়েন্স বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আনিছুর রহমান, যশোর জেলা মৎস্য কর্মকর্তা ড. মো. শফিকুর রহমান, যবিপ্রবি শাখা ছাত্রলীগের সভাপতি সুব্রত বিশ্বাস। আলোচনা সভা পরিচালনা করেন বিশ্ববিদ্যালয়ের শেখ হাসিনা ছাত্রী হলের ছাত্রলীগের সাধারণ সম্পাদক হুমায়রা আজমিরা এরিন।

আলোচনা সভায় জেলা মৎস্য কার্যালয়ের পক্ষ থেকে সফল চাষিদের ক্রেস্ট ও সনদ তুলে দিয়ে সম্মাননা জানানো হয়। সম্মাননা ক্রেস্ট ও সনদ তুলে দেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ।  

এর আগে মৎস্য সপ্তাহ উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়।  

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, জুলাই ২২, ২০১৮
ইউজি/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।