ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে ফেরি চলাচল বিঘ্নিত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০৬ ঘণ্টা, জুলাই ২১, ২০১৮
শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে ফেরি চলাচল বিঘ্নিত শিমুলিয়া ঘাটে পারের অপেক্ষায় থাকা গাড়িগুলো

মুন্সিগঞ্জ: পদ্মায় তীব্র স্রোতের কারণে দক্ষিণবঙ্গের ২১ জেলার প্রবেশদ্বার শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে ফেরি চলাচল বিঘ্নিত হচ্ছে।

বর্তমানে এ নৌরুটে তিনটি রো রো ফেরি, চারটি কে-টাইপ ফেরি এবং একটি মিডিয়াম ফেরি চলাচল করছে। এছাড়া, তীব্র স্রোতের কারণে শুক্রবার (২০ জুলাই) মধ্যরাত থেকেই ডাম্পফেরি (টানাফেরি) বন্ধ রাখা হয়েছে।

শনিবার (২১ জুলাই) দুপুর ২টায় শিমুলিয়া ঘাট এলাকায় দেখা যায়, ৩৫০ গাড়ি পারের অপেক্ষায় রয়েছে।

বিআইডব্লিউটিএ’র শিমুলিয়া ঘাটের ম্যারিন কর্মকর্তা মোহাম্মদ আলি বাংলানিউজকে জানান, বর্তমানে এ নৌরুটে ১৯টি ফেরির মধ্যে আটটি ফেরি চলাচল করছে। পদ্মার তীব্র স্রোতের কারণে ফেরিগুলো স্বাভাবিক গতিতে চলতে পারছেনা। কিছু ফেরি যাত্রী ও যানবাহন নিয়ে ঘাট ছেড়ে গেলেও মাঝ পদ্মায় অবস্থান করে আবারো ফিরে আসছে। স্রোত এতো বেশি যে ফেরিতে থাকা গাড়িগুলো হেলে পড়ে যেকোনো সময় দুর্ঘটনা ঘটতে পারে। এছাড়া লৌহজং টার্নিং পয়েন্টে নতুন চ্যানেল দিয়ে বাড়তি সময় নিয়ে ফেরিগুলো চলছে।  

মাওয়া নৌ-পুলিশ ফাঁড়ির উপ-পরিদর্শক (এসআই) মো. আরমান বাংলানিউজকে জানান, সকাল থেকেই গাড়ির দীর্ঘ সারি সৃষ্টি হয়েছে। ঘাট এলাকায় বর্তমানে ৩৫০টি গাড়ি পারের অপেক্ষায় রয়েছে। এরমধ্যে পণ্যবাহী ট্রাকের সংখ্যাই বেশি। পদ্মার ঘূর্ণায়মান ঢেউয়ের কারণে ফেরি চালাতে সমস্যা হচ্ছে চালকদের। এছাড়া লঞ্চ ও সিবোট দিয়ে যাত্রীরা স্বাভাবিকভাবেই পার হচ্ছে।  

চালকরা জানান, শুক্রবার মধ্যরাত থেকেই ফেরিগুলো চলতে পারছে না। ফেরির সংখ্যা কমিয়ে আনায় অপেক্ষমাণ গাড়ির সংখ্যা বাড়ছে। পণ্যবাহী ট্রাকগুলো নির্দিষ্ট সময়ের মধ্যে গৌন্তব্যে পৌঁছাতে পারা নিয়ে  তাদের মধ্যে সংশয় তৈরি হয়েছে। এ রুটের ফেরিগুলো বহু পুরনো হওয়ায় তীব্র ঢেউয়ের সঙ্গে কুলিয়ে উঠতে পারেনা। এছাড়া নতুন চ্যানেল ও বৈরি আবহাওয়ার কারণে ফেরিগুলো সময় নিয়ে যাত্রী ও যানবাহন পারাপার করছে।

বাংলাদেশ সময়: ১৪০৩ ঘণ্টা, জুলাই ২১, ২০১৮
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।