ইমরান এইচ সরকারকে যুক্তরাষ্ট্র যেতে বাধার অভিযোগ
[x]
[x]
ঢাকা, বৃহস্পতিবার, ৩১ শ্রাবণ ১৪২৫, ১৬ আগস্ট ২০১৮
bangla news

ইমরান এইচ সরকারকে যুক্তরাষ্ট্র যেতে বাধার অভিযোগ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৭-২১ ২:০৯:২৫ এএম
ইমরান এইচ সরকার। ফাইল ফটো

ইমরান এইচ সরকার। ফাইল ফটো

ঢাকা: যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের নিমন্ত্রণে গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকারকে সে দেশে যাওয়ার সময় প্রশাসনের বাধার মুখে পড়ে ফেরত আসতে হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।

যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট পরিচালিত ইন্টারন্যাশনাল ভিজিটর লিডারশিপ প্রোগ্রামে অংশগ্রহণের জন্য ইমরান এইচ সরকারকে নিমন্ত্রণ করা হয়েছিল বলে গণজাগরণ মঞ্চের পাঠানো এক প্রেসবিজ্ঞপ্তিতে জানানো হয়। 

শুক্রবার (২০ জুলাই) দিনগত রাতে পাঠানো ওই প্রেসবিজ্ঞপ্তিতে বলা হয়, যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট আয়োজিত অনুষ্ঠানসমূহের মধ্যে এই প্রোগ্রামটি আন্তর্জাতিকভাবে সবচেয়ে সমাদৃত ও গুরুত্বপূর্ণ। 

এতে অভিযোগ করা হয়, ওই অনুষ্ঠানে যোগ দেওয়ার উদ্দেশে শুক্রবার সন্ধ্যায় বিমানবন্দরে ইমিগ্রেশনসহ সব প্রয়োজনীয় কাজ শেষে প্লেনে উঠার পর সেখান থেকে তাকে ফেরত পাঠানো হয়। 

ইমরান এইচ সরকারের ওপর কোনো ধরনের ভ্রমণ নিষেধাজ্ঞা নেই দাবি করে প্রেসবিজ্ঞপ্তিতে বলা হয়, বিদেশ ভ্রমণের যাবতীয় আইনি কার্যক্রম ইমিগ্রেশনেই শেষ হয়। সব প্রয়োজনীয় কাজ শেষ হলেই ইমিগ্রেশন থেকে ক্লিয়ারেন্স দিয়ে যাত্রীকে প্লেনে পাঠানো হয়।

এছাড়া ‘ইউনাইটেড স্টেটস ব্যুরো অব ডেমোক্রেসি অ্যান্ড হিউম্যান রাইটস’ আয়োজিত আরেকটি সম্মেলনে বক্তব্য দেওয়ার জন্য আমন্ত্রিত হয়েছিলেন ইমরান এইচ সরকার। 

‘তার ওপর কোনো ভ্রমণ নিষেধাজ্ঞা এবং মামলা না থাকার পরও ইমিগ্রেশন ক্লিয়ার হওয়ার পর প্লেন থেকে ফেরত পাঠানো একটি নজিরবিহীন ঘটনা।’

গণজাগরণ মেঞ্চের কর্মী রিয়াজুল আলম ভূঁইয়ার পাঠানো প্রেসবিজ্ঞপ্তিতে বলা হয়, গত ৬ মাসে কোনো ধরনের সমস্যা ছাড়াই চার বার বিদেশ ভ্রমণ করেছেন তিনি। শুধুমাত্র মার্কিন স্টেট ডিপার্টমেন্টের প্রোগ্রামে অংশ নিতে যাওয়ার কারণেই এই বাধা- এমনটাই মনে করছেন গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার।

বিবৃতিতে ইমরান এইচ সরকার বলেন, প্লেন থেকে ফিরিয়ে দেওয়ার ঘটনা স্পষ্টভাবেই নাগরিক অধিকারের লঙ্ঘন। দেশে ন্যূনতম গণতন্ত্র নেই, সরকারের এই আচরণে এটাই প্রমাণিত হয়। আমি সরকারের এই অগণতান্ত্রিক এবং স্বৈরতান্ত্রিক আচরণের তীব্র নিন্দা জানাই।

বাংলাদেশ সময়: ০২০৩ ঘণ্টা, জুলাই ২১, ২০১৮
এমআইএইচ/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa