ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সন্ধ্যা থেকে ভিড় মিষ্টির দোকানে

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৪ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৮
সন্ধ্যা থেকে ভিড় মিষ্টির দোকানে ফাইল ফটো

ঢাকা: বাড়ির ছেলে পাস করেছে, আর প্রিয়জনেরা মিষ্টি খাবেনা, সেটা আবার হয় নাকি! পরীক্ষার ফল প্রকাশের পর সবাইকে মিষ্টিমুখ করানোর রীতি এ দেশে বহুকাল ধরেই প্রচলিত। 

বৃহস্পতিবার (১৯ জুলাই) এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশের দিনে ভোজনরসিক বাঙালির মিষ্টি খাওয়ার এই উপলক্ষটি আবারও এসে হাজির হয়েছে। রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, বিকেলের পর থেকে মানুষের ভিড় জমতে শুরু করেছে বিভিন্ন মিষ্টির দোকানে।

 

বাজার ঘুরে দেখা গেছে, এইচএসসির ফল উপলক্ষে রাজধানীর মিষ্টি দোকানগুলোতে ২০ থেকে ৩০ আইটেমের মিষ্টি সরবরাহ করা হয়েছে। এগুলোর মধ্যে সন্দেশ, কাঁচাগোল্লা, চমচম, মালাই ভোগ, মালাই চপ, মিষ্টি চমচম, রসমালাই, রাজভোগ, চাঁদ ভোগ, লাড্ডু, মিষ্টি দই, টেস্টি রোল, জিলাপি, সরমলাই, জাফরান ভোগ, কালো জাম, মতি লাড্ডু উল্লেখযোগ্য।

তবে অন্য দিনের তুলনাই একটু বেশি দামেই মিষ্টি কিনে ঘরে ফিরতে হচ্ছে ক্রেতাদের।  

রাজধানীর ফার্মগেট এলাকার একটি দোকান থেকে মিষ্টি কিনেছেন হাফিজুর রহমান। তিনি বলেন, মেয়ে এবার বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ-৫ নিয়ে পাস করেছে। এই অনন্দে নিজেরা এবং প্রতিবেশীদের মিষ্টিমুখ করাতেই মিষ্টি কেনা। তবে অন্য দিনের তুলনায় আজ মিষ্টির দাম একটু বেশি।

জানা যায়, পরীক্ষার ফলাফলকে কেন্দ্র করে বাজারে মিষ্টির চাহিদা বেড়ে যায় বহুগুণ। আর সেজন্যই একটু বাড়তি দাম রাখছেন ব্যাবসায়ীরা। ব্যবসায়ীদের মতে, এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফল প্রকাশের দিন এবং পহেলা বৈশাখ উপলক্ষে বাংলাদেশে সবচেয়ে বেশি মিষ্টি বিক্রি হয়।

রাজধানীর মতিঝিল, কমলাপুর, শাহজাহানপুর, মৌচাক, বাংলামটর, ধানমন্ডি, মিরপুর, শেওড়াপাড়াসহ বিভিন্ন এলাকায় বিক্রমপুর, ভাগ্যকুল, রসুইঘর, মরণচাঁদসহ বেশ কয়েকটি মিষ্টি দোকানের মালিক ও বিক্রয়কর্মীর সঙ্গে কথা বলে প্রায় একই রকম বক্তব্য পাওয়া যায়। তাদের মতে, কয়েক বছর আগে এসএসসি, এইচএসসি পরীক্ষার ফল প্রকাশের পর যে পরিমাণ মিষ্টি বিক্রি হতো বর্তমানে সেই অবস্থা আর নেই। বর্তমানে আন্দন প্রকাশের ধরণে পরিবর্তন এসেছে।  

বাংলাদেশ সময়: ১৯৪৭ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৮
এইচএমএস/এনএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।