ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে ইউরোপীয় ইউনিয়নের আহ্বান

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৩ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৮
রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে ইউরোপীয় ইউনিয়নের আহ্বান বৈঠক শেষে ব্রিফ করছেন ইইউ এশিয়া প্যাসিফিক অঞ্চলের ব্যবস্থাপনা পরিচালক গানার উইগান্ড এবং পররাষ্ট্র সচিব এম শহীদুল হক। ছবি: বাংলানিউজ

ঢাকা: রোহিঙ্গাদের নিরাপদে ফিরিয়ে নেওয়ার জন্য মিয়ানমারের প্রতি আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। 

বৃহস্পতিবার (১৯ জুলাই)  রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায়  ফরেন অফিস কনসালটেশন বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে ইউরোপীয় ইউনিয়নের এশিয়া প্যাসিফিক অঞ্চলের ব্যবস্থাপনা পরিচালক গানার উইগান্ড এ কথা বলেন।  

বাংলাদেশের সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের তৃতীয় ফরেন অফিস কনসালটেশন বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে বাংলাদেশ প্রতিনিধিদলের পক্ষে নেতৃত্ব দেন পররাষ্ট্র সচিব এম শহীদুল হক।

আর ইউরোপীয় ইউনিয়ন প্রতিনিধিদলের নেতৃত্ব দেন জোটটির এশিয়া প্যাসিফিক অঞ্চলের ব্যবস্থাপনা পরিচালক গানার উইগান্ড।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, রোহিঙ্গা সঙ্কট নিয়ে ইউরোপীয় ইউনিয়নের উদ্বেগ রয়েছে। বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের সহায়তাও করে আসছে ইউরোপীয় ইউনিয়ন।  

রোহিঙ্গাদের স্বেচ্ছায় ও নিরাপদে ফিরিয়ে নেওয়ার জন্য মিয়ানমারের প্রতি আহ্বান জানান গানার উইগান্ড।  

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, বাংলাদেশে সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন হবে বলে আমরা প্রত্যাশা করি।  

বৈঠকে আলোচনার বিষয়ে গানার উইগান্ড বলেন, বৈঠকে বাংলাদেশ ও ইউরোপীয় ইউনিয়নের মধ্যে সহযোগিতা বাড়ানোর জন্য নানা বিষয় নিয়ে আলোচনা হয়েছে। ইউরোপের দেশগুলোতে থাকা অবৈধ বাংলাদেশি অভিবাসী নিয়েও আলোচনা হয়েছে। আমরা সব সময় বৈধ অভিবাসনকে স্বাগত জানাই।

পররাষ্ট্র সচিব এম শহীদুল হক বলেন, ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে বাংলাদেশের বিভিন্ন বিষয় নিয়ে আমরা আলোচনা করেছি। এটা তাদের সঙ্গে একটি নিয়মিত বৈঠক বলেও জানান তিনি।  

সূত্র বলছে, বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় উভয়পক্ষের মধ্যে এই বৈঠক শুরু হয়। পৌনে দুইটা  পর্যন্ত এই বৈঠক চলে।  বৈঠকে  ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে বাংলাদেশে মানবাধিকার, শ্রমিক অধিকার, পোশাক শিল্প পরিস্থিতি, ইউরোপে অবৈধ অভিবাসী নিয়ে আলোচনা হয়।  

আর বাংলাদেশের পক্ষ থেকে রোহিঙ্গা পরিস্থিতিতে ইউরোপীয় ইউনিয়নের আরো সহযোগিতা, ইউরোপে পোশাক শিল্প রফতানিসহ বিনিয়োগ বাড়ানোর বিষয়ে আলোচনা হয়।  

২০১৬ সালের এপ্রিলে ঢাকায় প্রথমবারের মতো বাংলাদেশ ও ইউরোপীয় ইউনিয়নের মধ্যে ফরেন অফিস কনসালটেশন বৈঠক অনুষ্ঠিত হয়।  

এরপর দ্বিতীয় বৈঠকটি হয় গতবছরের ১৫ ফেব্রয়ারি ব্রাসেলসসে। ওই বৈঠকে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন পররাষ্ট্র সচিব এম শহীদুল হক।

বাংলাদেশ সময়:  ১৫২৭ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৮
টিআর/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad