ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঢামেকে তৌফা-তহুরা, আবারও হতে পারে অস্ত্রোপচার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৭ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৮
ঢামেকে তৌফা-তহুরা, আবারও হতে পারে অস্ত্রোপচার মায়ের কোলে তোফা-তহুরা। ছবি: বাংলানিউজ

ঢাকা: অস্ত্রোপচারের মাধ্যমে আলাদা করা তোফা-তহুরাকে আবারও ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে আনা হয়েছে।

মঙ্গলবার (১৭ জুলাই) দুপুরে তাদের কেবিনে ভর্তি করা হয়। এর আগে দুইদিন তারা ওয়ার্ডে চিকিৎসাধীন ছিল।

তারও আগে গত ১১ জুলাই তাদের দেশের বাড়ি গাইবান্ধা থেকে ঢাকায় এনে প্রাথমিক চিকিৎসা দিয়ে আত্মীয়ের বাসায় নিয়ে রাখা হয়। বর্তমানে হাসপাতালের পুরাতন ভবনের ৬০ নম্বর কেবিনে ভর্তি আছে তারা।

তোফা-তহুরার বাবা রাজু বাংলানিউজকে বলেন, চিকিৎসকদের নির্দেশে তোফা-তহুরাকে হাসপাতালে আনা হয়েছে। এখন বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে। রিপোর্ট হাতে পেলে চিকিৎসকরা তাদের আবার অস্ত্রোপচার করতে পারেন।

তিনি আরও বলেন, চিকিৎসকরা জানিয়েছেন, তৌফা-তহুরার নির্দিষ্ট পায়খানার রাস্তা তৈরি করা হবে অস্ত্রোপচারের মাধ্যমে। তারপরে এই রাস্তাটি নরমাল হয়ে আসলে, বিকল্প করে দেওয়া পায়খানার রাস্তা বন্ধ করা হবে।

শিশু দুইটির মা সাহিদা বাংলানিউজকে বলেন, আমার সন্তানদের বয়স হয়েছে ২২ মাস। এ সময়ে যে রকম কথা বলার দরকার সেরকমই কথা বলে তারা। তবে তোফা কিছুটা হাঁটতে পারলেও তহুরা হাঁটতে পারে না। কোনো কিছুতে ভর দিয়ে দাঁড়াতে পারে। এমনিতে তারা ভালো আছে।

শিশু সার্জারি বিভাগের অধ্যাপক ডা. সাহিনা ইসলাম বাংলানিউজকে বলেন, নিয়মিত ফলোআপের কারণে তাদের খবর দিয়ে হাসপাতালে আনা হয়েছে। কিছু পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে। আরও কিছু বাকি আছে। পরে ওদের অবস্থা দেখে ব্যবস্থা নেওয়া হবে।

তিনি আরও বলেন, রিপোর্ট পেলে যদি দেখা যায় তারা প্রস্তুত, তাহলে তাদের অস্ত্রোপচারের ব্যবস্থা নেওয়া হতে পারে। নির্দিষ্ট পায়খানার রাস্তাটি তৈরি করা হতে পারে। পরে বিকল্প রাস্তা বন্ধ করে দেওয়া হবে। তবে  এখনও সিদ্ধান্ত হয়নি কিছু।

গত বছরের ২৯ সেপ্টেম্বর গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার ঝিনিয়া গ্রামের রাজু মিয়ার স্ত্রী সাহিদা বেগম নিজ বাড়িতে শরীর জোড়া লাগানো অবস্থায় তৌফা-তহুরার জন্ম দেন। কোমরের কাছে জোড়া লাগানো শিশু দু’টির সব অঙ্গপ্রত্যঙ্গই ছিল। তবে জন্ম থেকেই তাদের প্রস্রাব-পায়খানার রাস্তা ছিল একটি। পরে অক্টোবরে ঢামেকে অস্ত্রোপচার করে তাদের ওই রাস্তা পৃথক করা হয়।

পরবর্তীতে আগস্টে ২০-২২ জন চিকিৎসকদের একটি দল বেশ কয়েক ঘণ্টার অস্ত্রোপচার শেষে দুই বোনকে পৃথক করা হয়।

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৮
এজেডএস/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।