ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জাপানি নাগরিকদের বাংলাদেশ ভ্রমণের আহ্বান

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৪ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৮
জাপানি নাগরিকদের বাংলাদেশ ভ্রমণের আহ্বান টোকিও দূতাবাসে আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য রাখছেন রাবাব ফাতিমা/

ঢাকা: জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা বলেছেন, জাপান ও দেশটির মানুষজন বাংলাদেশিদের হৃদয়ে রয়েছেন।  দু’দেশের মধ্যে বিদ্যমান সম্পর্ক দিন দিন আরও গভীর হচ্ছে। এসময় তিনি জাপানি নাগরিকদের বাংলাদেশ ভ্রমণ করার আহ্বান জানান।
 

মঙ্গলবার (১৭ জুলাই) টোকিও দূতাবাসে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

বাংলাদেশের ইতিহাস-ঐতিহ্য, সাহিত্য-সংস্কৃতি এবং পর্যটন সম্পর্কে জাপানি নাগরিকদের জানানো ও তাদের বাংলাদেশে ভ্রমণে আগ্রহী করার লক্ষ্যে মঙ্গলবার (১৭ জুলাই) টোকিওর বাংলাদেশ দূতাবাসের বঙ্গবন্ধু মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করা হয়।



অনুষ্ঠানে জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা বলেন,  জাপান বাংলাদেশের পরীক্ষিত ও সবচেয়ে ভালো বন্ধুরাষ্ট্র। জাপান বর্তমানে বাংলাদেশের উন্নয়নের সবচেয়ে বড় সহযোগী এবং খুব দ্রুত তারা আমাদের প্রধান বাণিজ্যিক অংশীদার হিসাবে চিহ্নিত হবে- রাষ্ট্রদূত আশা করেন।  

রাবাব ফাতিমা বাংলাদেশের সামগ্রিক উন্নয়ন চিত্র, কৃষ্টি-কালচার, সাহিত্য-সংস্কৃতি, ধর্মীয় সম্প্রীতি, নারীর ক্ষমতায়ন ইত্যাদি বিষয় আগত অতিথিদের কাছে তুলে ধরেন।

তিনি আরো বলেন, জাপান এবং জাপানি মানুষ, বাংলাদেশের মানুষের হৃদয়ে স্থান করে আছে এবং দু’দেশের মধ্যে বিদ্যমান সম্পর্ক দিন দিন আরও গভীর হচ্ছে। রাষ্ট্রদূত, জাপানি নাগরিকদের বাংলাদেশ ভ্রমণ করার আহ্বান জানান।  

অনুষ্ঠানে দূতাবাসের প্রথম সচিব জোবায়েদ হোসেন বাংলাদেশের সংস্কৃতি, দর্শনীয় স্থান, উৎসব, জীবন-জীবিকা, বিশ্ব ঐতিহ্য ঘোষিত স্থান সমূহ, ঐতিহ্যবাহী খাবার ইত্যাদি বিষয়ে উপস্থাপনা করেন। এছাড়া বাংলাদেশের উন্নয়ন ও বিনোদনমূলক বিভিন্ন ভিডিও চিত্রপ্রদর্শন করা হয় অনুষ্ঠানে।

ওয়ার্ল্ড হেরিটেজ একাডেমির প্রেসিডেন্ট মাসাতু কিতামুরা এ অনুষ্ঠান আয়োজন করায় রাষ্ট্রদূত ও বাংলাদেশ দূতাবাসকে ধন্যবাদ জানান। তিনি বাংলাদেশের উন্নয়নের প্রশংসা করেন এবং বাংলাদেশকে একটি সুখী রাষ্ট্র হিসাবে আখ্যায়িত করেন।  

ব্রান্ডিং বাংলাদেশ লক্ষ্য নিয়ে ‘বাংলাদেশ কালচার অ্যান্ড ট্যুরিজম সেমিনার’- শীর্ষক এ অনুষ্ঠানের আয়োজন করে টোকিওর বাংলাদেশ দূতাবাস। এতে সহযোগিতা করে ওয়ার্ল্ড হেরিটেজ একাডেমি। অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের মধ্যে প্রায় একশ জাপানি নাগরিক উপস্থিত ছিলেন। বাংলাদেশকে জাপানিদের কাছে সুন্দরভাবে উপস্থাপন করাই এ আয়োজনের অন্যতম লক্ষ্য। ওয়ার্ল্ড হেরিটেজ একাডেমির করপোরেট অ্যাডভাইজার তাদাশি সুগায়া অনুষ্ঠানটি পরিচালনা করেন।  

বাংলাদেশ সময়: ১৭৫৬ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৮
টিআর/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad