ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ইউএসএইড বাংলাদেশের নতুন মিশন প্রধান ডেরিক ব্রাউন

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২০ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৮
ইউএসএইড বাংলাদেশের নতুন মিশন প্রধান ডেরিক ব্রাউন

ঢাকা: যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক সাহায্য সংস্থা ইউএসএইড বাংলাদেশের নতুন মিশন প্রধান হিসেবে ডেরিক এস ব্রাউন যোগ দিয়েছেন। 

মঙ্গলবার (১৭ জুলাই) ঢাকার মার্কিন দূতাবাস থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।  

এতে বলা হয়, ডেরিক এস ব্রাউন গত শনিবার (১৪ জুলাই) নতুন দাপ্তরিক দায়িত্ব নিতে ঢাকা পৌঁছান।

ইউএসএইড বাংলাদেশে যোগ দেওয়ার আগে ২০১৬ থেকে ২০১৮ সাল পর্যন্ত তিনি ইউএসএইড অ্যাঙ্গোলার মিশন প্রধান ছিলেন। তিনি ইউএসএইড ইন্দোনেশিয়ায় তিন বছর মিশন উপপ্রধান ও এক বছর ভারপ্রাপ্ত মিশন প্রধান হিসেবেও কাজ করেন। তার আগে তিনি বোতসোয়ানা, তানজানিয়া, মোজাম্বিক, ঘানা, ডমিনিকান রিপাব্লিক এবং আফগানিস্তানে কর্মরত ছিলেন।

কাউন্সেলর র‍যাঙ্কের একজন জ্যেষ্ঠ পররাষ্ট্র বিষয়ক কর্মকর্তা হিসেবে  ব্রাউনের রয়েছে ২৮ বছরেরও বেশি উন্নয়ন বিষয়ক কাজের অভিজ্ঞতা এবং বাংলাদেশে বিদ্যমান উন্নয়ন প্রতিবন্ধকতাগুলো মোকাবিলায় তিনি প্রস্তুত। গত ৯ জুলাই ডেরিক ব্রাউন ইউএসএইড মিশন প্রধান হিসেবে শপথগ্রহণ করেন।    

১৯৭১ সাল থেকে যুক্তরাষ্ট্র সরকার ইউএসএআইডি’র মাধ্যমে বাংলাদেশকে সাত'শ কোটি ডলারেরও বেশি উন্নয়ন সহায়তা দিয়েছে। ২০১৭ সালে ইউএসএইড বাংলাদেশের জনগণের জীবনমানের উন্নয়নে প্রায় একুশ কোটি ডলার দিয়েছে। ইউএসএইড বাংলাদেশে যে সব কর্মসূচিতে সহায়তা দেয় সেগুলোর মধ্যে রয়েছে– গণতান্ত্রিক প্রতিষ্ঠান ও অনুশীলনের প্রসার, খাদ্য নিরাপত্তা ও অর্থনৈতিক সুবিধাদির সম্প্রসারণ, স্বাস্থ্য ও শিক্ষা সেবার উন্নয়ন ও অভিযোজন এবং স্বল্প কার্বন উন্নয়নের মাধ্যমে জলবায়ু পরিবর্তন পরিস্থিতির সঙ্গে খাপ খাওয়ানো।

বাংলাদেশ সময়: ১৭১৭ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৮
টিআর/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।