ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শপথ নিলেন নতুন সিএজি মুসলিম চৌধুরী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৭ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৮
শপথ নিলেন নতুন সিএজি মুসলিম চৌধুরী নতুন সিএজিকে শপথ বাক্য পাঠ করান প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন । ছবি: বাংলানিউজ

ঢাকা: মহা হিসাব-নিরীক্ষক ও নিয়ন্ত্রক (সিএজি) পদে শপথ নিয়েছেন মোহাম্মদ মুসলিম চৌধুরী। মঙ্গলবার (১৭ জুলাই) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন তাকে শপথ বাক্য পাঠ করান।

সুপ্রিম কোর্ট জাজেস লাউঞ্জে অনুষ্ঠিত শপথ অনুষ্ঠান পরিচালনা করেন সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল ড. জাকির হোসেন।

এ সময় আপিল বিভাগের বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, বিচারপতি মির্জা হোসেইন হায়দার, সাবেক সিএজিবৃন্দ, অর্থ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

গত রোববার (১৫ জুলাই) অর্থ সচিব মোহাম্মদ মুসলিম চৌধুরীকে নতুন সিএজি হিসেবে নিয়োগ দিয়ে অর্থ বিভাগ এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে।  
 
প্রজ্ঞাপনে বলা হয়, বাংলাদেশ সংবিধানের ১২৭(১) অনুচ্ছেদে প্রদত্ত ক্ষমতাবলে রাষ্ট্রপতি মহা হিসাব-নিরীক্ষক ও নিয়ন্ত্রক পদে মোহাম্মদ মুসলিম চৌধুরীকে নিয়োগ দিয়েছেন।
 
শপথ গ্রহণের পর থেকে এ নিয়োগ কার্যকর হবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।
 
মুসলিম চৌধুরী ২০১৭ সালের ৩ অক্টোবর সচিব হিসেবে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগে যোগ দেন। তিনি ১৯৮৪ সালে বাংলাদেশ সিভিল সার্ভিসের অডিট অ্যান্ড অ্যাকাউন্টস ক্যাডারে যোগ দিয়ে কন্ট্রোলার জেনারেল অব অ্যাকাউন্টস, কন্ট্রোলার জেনারেল ডিফেন্স ফাইন্যান্স এবং অর্থ বিভাগের উপ-সচিব, যুগ্ম-সচিব ও অতিরিক্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করেন।
 
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে হিসাববিজ্ঞান বিষয়ে বি.কম (সম্মান) ও এম.কম এবং যুক্তরাজ্যের বার্মিংহাম বিশ্ববিদ্যালয় থেকে ফিন্যান্স অ্যান্ড একাউন্টিংয়ে ডিসটিংশনসহ এমএসসি ডিগ্রি অর্জন করেন মুসলিম চৌধুরী।  

তিনি আইএমএফ ইনস্টিটিউট এবং বিশ্ব ব্যাংকসহ বিভিন্ন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন প্রতিষ্ঠান থেকে সরকারি আর্থিক ব্যবস্থাপনা, ঋণ ব্যবস্থাপনা ও সামষ্টিক অর্থনীতি বিষয়ে পেশাগত প্রশিক্ষণ নেন।
 
সরকারি আর্থিক ব্যবস্থাপনা খাতে ই-গভর্ন্যান্স বাস্তবায়নে অবদানের স্বীকৃতিস্বরূপ তিনি ‘জনপ্রশাসন পদক ২০১৭’ অর্জন করেন।
 
১৯৫৯ সালে চট্টগ্রামে জন্ম নেওয়া মুসলিম চৌধুরীর স্ত্রী সাবিনা হক একজন শিক্ষিকা। এই দম্পতি দুই মেয়ের জনক।
 
বাংলাদেশ সময়: ১৫৫৭ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৮
ইএস/এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।