ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ফুড গ্রেডেড প্যাকেটে এলো ওএমএসের আটা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪২ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৮
ফুড গ্রেডেড প্যাকেটে এলো ওএমএসের আটা ফুড গ্রেডেড প্যাকেটজাতকৃত ওএমএস আটা বিক্রির উদ্বোধন করেন খাদ্য মন্ত্রণালয়ের সচিব শাহাবুদ্দিন আহমদ। ছবি: বাংলানিউজ

ঢাকা: গুণগতমান নিশ্চিত করতে খাদ্য মন্ত্রণালয়ের ইনোভেশন আইডিয়ার মাধ্যমে ভোক্তা সাধারণের জন্য ‘ফুড গ্রেডেড প্যাকেটের মাধ্যমে ওএমএসের আটা বিক্রি’ পাইলট প্রকল্পের উদ্বোধন করা হয়েছে।

খাদ্য মন্ত্রণালয়ের সচিব শাহাবুদ্দিন আহমদ মঙ্গলবার (১৭ জুলাই) সচিবালয়ে খাদ্য মন্ত্রণালয়ে নিচে ফুড গ্রেডেড প্যাকেটজাতকৃত ওএমএস আটা বিক্রির উদ্বোধন করেন।
 
প্রাথমিকভাবে দুই কেজি প্যাকেটের আটা ৪২ টাকা কেজিতে সচিবালয়ে বিক্রি শুরু করেছে সচিবালয় সমবায় সমিতি।

পরে সারাদেশে বিস্তৃত করা হবে বলে জানান সচিব।
 
উদ্বোধনী অনুষ্ঠানে খাদ্য সচিব বলেন, আগে বাজারে ৩০/৩২ টাকা কেজিতে আটা কিনতেন, ওএমএসের খোলা আটা কিনতেন ১৮ টাকায়। দুই কেজির আটা কমপক্ষে ৫৬ টাকা। কিন্তু এই আটা পাওয়া যাবে মাত্র ৪২ টাকায়।
 
তিনি বলেন, আমরা সরকারের ইনোভেটিভ আইডিয়া নিয়ে যে আটা দিচ্ছি সেটি মানসম্মত। আগে খোলা আটা বিক্রি হওয়াতে ধুলোবালি পড়তো। এতে অপরিচ্ছন্ন ও দূষিত হওয়ার সম্ভাবনা ছিল। এখন প্যাকেটটি ফুড গ্রেডেড, নষ্ট হবে না। ৪৫ দিন পর্যন্ত ইনটেক রাখা যাবে এবং বহন করার জন্য সুবিধা। আর প্যাকেটজাত হওয়ায় লাইনে দাঁড়ালে বেশি সময় লাগবে না।
 
সচিব বলেন, খাদ্যের বিষয়টি প্রাইভেট সেক্টরের হওয়ায় অধিক লোকের কাছে বিক্রি করে অধিক মুনাফা লাভ করে এবং সরকারের পক্ষে সবার জন্য স্বল্পমূল্যে খাদ্য সরবরাহ সম্ভবও না। তবে সরকারের পক্ষে যতো লোকের কাছে পৌঁছানো সম্ভব সেটা বাজারের চেয়ে সুলভ মূল্যে দেওয়া হতো।
 
‘আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়েছি। এক সময় গরিব মানুষের পছন্দ-অপছন্দ করার সুযোগ ছিল না। কিন্তু এখন আমরা কী খাই, কী খাবো, ভালো খাবার নিরাপদ খাবারটা খাবো সেদিকেও নজর। ’
 
সাশ্রয়ী মূল্যে আটা পাওয়ার পাশাপাশি স্বাস্থ্যগত দিকটিও নিশ্চিত করা যাবে উল্লেখ করে সচিব বলেন, জনবান্ধব, পরিচ্ছন্ন, মানসম্মত ও সঠিক ওজনের নিশ্চয়তা দিয়ে ওএমএস আটা সরবরাহ করা হচ্ছে।
 
এ সময় খাদ্য অধিদফতরের মহাপরিচালক মো. আরিফুর রহমান অপু এবং মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।  
 
বাংলাদেশ সময়: ১২৩৭ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৮
এমআইএইচ/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।