শেরে বাংলানগরে নয়, সচিবালয়েই হচ্ছে ‘টুইন টাওয়ার’
[x]
[x]
ঢাকা, বৃহস্পতিবার, ১ ভাদ্র ১৪২৫, ১৬ আগস্ট ২০১৮
bangla news

শেরে বাংলানগরে নয়, সচিবালয়েই হচ্ছে ‘টুইন টাওয়ার’

মফিজুল সাদিক, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৭-১৭ ৯:২০:৫৮ এএম
সচিবালয়

সচিবালয়

ঢাকা: ‘ঢাকার শেরে বাংলানগরে জাতীয় সচিবালয় নির্মাণ’ প্রকল্পটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় চূড়ান্ত অনুমোদনের জন্য উত্থাপন করা হয় ২০১৫ সালের ১৩ অক্টোবর। তবে এর তিনবছর পেরিয়ে গেলেও ওই প্রকল্পের বিষয়ে নতুন কোনো খবর দিতে পারছেন না সংশ্লিষ্টরা।

কর্মকর্তারা বলছেন, আপাতত রাজধানীর শেরে বাংলানগরে সচিবালয় স্থানান্তর হচ্ছে না। তবে আব্দুল গণি রোডে অবস্থিত সচিবালয়ে একটি বহুতল ভবন নির্মাণ করা হবে।

রোববার (১৫ জুলাই) ‘বাংলাদেশ সচিবালয়ে ২০তলা বিশিষ্ট নতুন অফিস ভবন নির্মাণ’ প্রকল্পের প্রস্তাব পরিকল্পনা কমিশনে পাঠিয়েছে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়।

প্রস্তাবিত স্থাপত্য নকশা অনুযায়ী, আব্দুল গণি রোডে বর্তমান সচিবালয় এলাকায় ১৯ হাজার ৫১৫ বর্গফুট বেজমেন্টে এল-আকৃতির দু’টি বহুতল ভবন নির্মিত হবে। দু’টি সংযোজিত সুউচ্চ টাওয়ারের একটি হবে ২০তলা অপরটি ১৫তলা। চলতি বছর থেকে ২০২০ সালের জুন মেয়াদে ভবনটি নির্মিত হবে। বহুতল ভবনের মোট ব্যয় ধরা হয়েছে ৩৮৫ কোটি ৫৭ লাখ টাকা।
 
পরিকল্পনা মন্ত্রণালয় সূত্র জানায়, বাংলাদেশ সচিবালয়ে মোট ১০টি ভবন রয়েছে; যার ৮টি-ই স্বাধীনতার আগে নির্মিত। ভবনগুলো ছাড়া ৮টি টিনশেড একতলা ভবনেও সচিবালয়ের অভ্যন্তরীণ বিভিন্ন দফতরের কাজ চালানো হচ্ছে। মন্ত্রণালয়ের সংখ্যা বাড়ায় ১৯৯১সালে ২১তলা ভবন নির্মাণ করা হয়।

এরপরও বর্তমান ফ্লোর ও স্পেসের ক্রমবর্ধমান চাহিদা মেটাতে বেশ বেগ পেতে হচ্ছে। তাছাড়া শেরে বাংলানগরেও স্থানান্তর হচ্ছে না। তাই আপাতত ভবন সঙ্কট নিরসনে এই ‘টুইন টাওয়ার’ নির্মাণের প্রকল্প হাতে নেওয়া হচ্ছে।
 
সংশ্লিষ্ট সূত্র জানায়, নতুন ভবনটি হবে বিদ্যুৎ সাশ্রয়ী ভবন। আলো-বাতাস চলাচলের ব্যবস্থার পাশাপাশি থাকবে কেন্দ্রীয় শীতাতত নিয়ন্ত্রণ ব্যবস্থা। এছাড়া অন্যান্য অত্যাধুনিক সব সুবিধাই থাকবে এতে।
 
গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের যুগ্ম-প্রধান (পরিকল্পনা কোষ) সাজ্জাদুল ইসলাম বাংলানিউজকে বলেন, প্রাথমিকভাবে প্রকল্পের কাজ শুরু করা হয়েছে। বর্তমানে সচিবালয়ে স্পেস ক্রাইসিস চলছে। এটা নিরসনেই এ প্রকল্পটি নেওয়া হচ্ছে।
 
তবে পরিকল্পনা কমিশন সূত্র বলছে, শেরে বাংলানগরে সচিবালয় নির্মাণ প্রকল্পের কার্যক্রম বর্তমানে বন্ধ। দুই হাজার ২০৯ কোটি ৭০ লাখ টাকা ব্যয়ের প্রস্তাবিত এ প্রকল্পটি কবে আবারো একনেকে উঠবে তারও ঠিক নেই।। তাই দ্রুত সচিবালয়ে নতুন প্রকল্পটি বাস্তবায়ন করতে যাচ্ছে সরকার।
 
প্রকল্প সংশ্লিষ্ট  এক কর্মকর্তা বাংলানিউজকে বলেন, শেরে বাংলানগরে সচিবালয় নির্মাণ প্রকল্প কবে বাস্তবায়ন হবে তা বলতে পারবো না। কিন্তু সচিবালয়ে তো স্পেস সঙ্কট চলছে। তাই দু’টি বহুতল ভবন নির্মাণের প্রকল্প হাতে নেওয়া হচ্ছে।
 
বাংলাদেশ সময়: ০৯১৮ ঘণ্টা, জুলাই ১৬, ২০১৮
এমআইএস/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa