ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ইউনাইটেডে খালেদার চিকিৎসা চায় সুপ্রিম কোর্ট বার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৮ ঘণ্টা, জুলাই ১৫, ২০১৮
ইউনাইটেডে খালেদার চিকিৎসা চায় সুপ্রিম কোর্ট বার সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি আয়োজিত এক সংবাদ সম্মেলন/ছবি: বাংলানিউজ

ঢাকা: ‘সংবিধান অনুযায়ী একজন নাগরিকের চিকিৎসা পাওয়ার অধিকার আছে। তাই বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে তার ইচ্ছা অনুযায়ী অনতিবিলম্বে ব্যক্তিগত খরচে দেশের একটি অন্যতম হাসপাতাল, অর্থাৎ ইউনাইটেড হাসপাতালে চিকিৎসা দেওয়ার জন্য জোর দাবি জানাচ্ছি’।

রোববার (১৫ জুলাই) দুপুরে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি আয়োজিত এক সংবাদ সম্মেলনে এমন দাবি জানিয়েছেন সমিতির সভাপতি জয়নুল আবেদীন।
 
যিনি বিএনপির ভাইস চেয়ারম্যান পদেও রয়েছেন।

এছাড়া সমিতির সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বিএনপির যুগ্ম মহাসচিব।
 
‘সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার শারীরিক অসুস্থতা এবং যথাযথ চিকিৎসার দাবিতে’ সুপ্রিম কোর্ট বার এ সংবাদ সম্মেলনের আয়োজন করেন।  
 
লিখিত বক্তব্যে জয়নুল আবেদীন বলেন, তিন বারের প্রধানমন্ত্রী এবং বৃহৎ গণতান্ত্রিক রাজনৈতিক দল বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে দীর্ঘকাল একটি নির্জন নিষ্প্রাণ কারাগারের অন্তঃরালে রেখে সরকার তিলে তিলে মেরে ফেলতে চাচ্ছে। এটা খুব দুঃখজনক  এবং নিন্দনীয়। এর আগে খালেদা জিয়া মাইল্ড স্ট্রোক করেছিলেন, তখন তাকে ইউনাইটেড হাসপাতালে চিকিৎসা দেওয়ার জন্য আমরা দাবি করেছিলাম। কিন্তু সরকার উদ্দেশ্যমূলকভাবে চিকিৎসা না দিয়ে তাকে কারান্তরালে আটকে রেখেছে।
 
‘যে মামলায় তাকে আটক রাখা হয়েছে সে মামলায় তিনি সর্বোচ্চ আদালত থেকে জামিন পাওয়া সত্বেও একের পর এক রাজনৈতিক মামলায় গ্রেফতার দেখিয়ে তার কারাবাস দীর্ঘায়িত করছেন। অন্যদিকে সরকার প্রধান তার বিরুদ্ধে সাব-জুডিস বিষয় নিয়ে বিভিন্ন সভা সমাবেশে বক্তব্য দিচ্ছেন। যাতে করে বিচার ব্যবস্থায় প্রভাব পড়ে’।
 
জয়নুল আবেদীন বলেন, গত কয়েকদিন ধরে খালেদা জিয়া শারীরিকভাবে অসুস্থ হয়ে বিছানায় কাতরাচ্ছেন। একদিকে তাকে চিকিৎসা দেওয়া হচ্ছে না, অন্যদিকে তার সঙ্গে কাউকে দেখা করতেও দেওয়া হচ্ছে না। শনিবার তার বড়বোন দেখা করতে গেলে, তাকে ভেতরে যাওয়ার অনুমতি দিয়েছে। কিন্ত তিনি খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাত করতে পারেন নাই।
 
‘আমরা সর্বোচ্চ আদালতের আইনজীবী।  এ বিষয়ে নির্লিপ্ত থাকতে পারি না। দেশ এবং জাতির প্রতি আমাদের দায়িত্ব রয়েছে। এ সমিতি অতীতে গণতন্ত্র, মানবাধিকার, আইনের শাসন এবং সংবিধান সমুন্নত রাখতে অতন্ত্র প্রহরীর মত কাজ করেছে। তাই আজকেও আমরা সরকারকে অনুরোধ করবো একজন নাগরিক তিনি যেই হোক না কেন সংবিধান অনুযায়ী তার চিকিৎসা পাওয়ার অধিকার রয়েছে। তাই খালেদা জিয়াকে তার ইচ্ছা মোতাবেক অনতিবিলম্বে ব্যক্তিগত খরচে দেশের একটি অন্যতম হাসপাতাল, অর্থাৎ ইউনাইটেড হাসপাতালে চিকিৎসা দেওয়ার জন্য জোর দাবি’ জানান জয়নুল আবেদীন।
 
সংবাদ সম্মেলনে আইনজীবী সমিতির সিনিয়র সহ-সভাপতি ড. গোলাম রহমান ভূইয়া, সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, কোষাধক্ষ্য নাসরিন আকতার, কাজী জয়নুল আবেদীন প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০২৭ ঘণ্টা, জুলাই ১৫, ২০১৮
ইএস/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।