ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

করতোয়া রক্ষায় শিশুদের অভিনব প্রতিবাদ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৯ ঘণ্টা, জুলাই ১৩, ২০১৮
করতোয়া রক্ষায় শিশুদের অভিনব প্রতিবাদ করতোয়া রক্ষায় শিশুদের অভিনব প্রতিবাদ। ছবি: আরিফ জাহান

বগুড়া: নদীমাতৃক বাংলাদেশের বাঙালির চিরচেনা উৎসবগুলো যেন আজ হারিয়ে যেতে বসেছে। নদী ঘিরে বাঙালির উৎসব আনন্দের দৃশ্যগুলো যেন আর দেখা যায় না বললেই চলে। আবহমান বাংলার সেই ঐতিহ্য লালন করে বগুড়ায় করতোয়া নদীর তীরে শিশুরা মিলেছিল এক সমাবেশে।

মধুমাসের ফলের স্বাদ নেওয়ার তালে তাল মিলিয়ে জরাজীর্ণ করতোয়ায় হাজারও কাগজের নৌকা ভাসিয়ে শিশু-কিশোরদের সাংস্কৃতিক সংগঠন ‘বাবুই’র শিশুরা মনে করিয়ে দিল মরে যাওয়া নদী রক্ষা করার কথা।

শুক্রবার (১৩ জুলাই) বিকেলে বগুড়া জেলা প্রশাসকের কার্যালয়ের পূর্বপাশে করতোয়া নদীর তীর ঘেঁষে ‘বাবুই’র উদ্যোগে আয়োজন করা হয় শিশু সমাবেশ, ফল খাওয়া উৎসব, নদীতে কাগজের নৌকা ভাসানো ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

এসব অনুষ্ঠান চলে সন্ধ্যা নাগাদ।

‘ভরা নদীর তীরে বেড়ে উঠুক আমার শৈশব’ স্লোগান সামনে রেখে মধুমাসের নানা ফলের সঙ্গে পরিচিতি, স্বাদ গ্রহণ, সাংস্কৃতিক অনুষ্ঠান আর নদী রক্ষার দাবিতে কাগজের নৌকা ভাসানো আয়োজনে বগুড়া জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ নূরে আলম সিদ্দিকী, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আজিজুল হক, বিশিষ্ট কবি ও প্রাবন্ধক বজলুল করিম বাহার, মুক্তিযোদ্ধা ডা. আরশাদ সাইদ, বগুড়া প্রেসক্লাবের সভাপতি প্রদীপ ভট্টাচার্য শংকর, বাবুই'র পরিচালক রাকিবুল হাসান জুয়েল, পরিচালনা পর্ষদের সদস্য অলোক পাল, ফারজানা নাইম কান্তা, রবিউল আলম বাবু, সমন্বয়ক পলাশসহ জেলার বিশিষ্টজনরা উপস্থিত ছিলেন।

কাগজের এসব নৌকা কেবল খেলার ছলে ভাসানো নয়। নানা রঙের এসব নৌকার মিছিলে রয়েছে হাজার বছরের ইতিহাস-ঐতিহ্যের গল্প। এককালে পালতোলা নৌকার সারি, জেলেদের গান, মালবাহী জাহাজের কথা মিশে আছে আজকের শিশুদের হাতে বানানো এসব নৌকাজুড়ে। যে নদী ইতিহাসেও হয়ে আছে কালের স্বাক্ষী সেই করতোয়া আজকের শিশুদের কাছে রুপকথার গল্প।

এদিকে নদী রক্ষার দাবিতে এই সমাবেশে মিলেছিল দেড় শতাধিক সুবিধা বঞ্চিত শিশুরা একসঙ্গে। অভিভাবকরা তাদের এই আয়োজনে শামিল হয়ে ওদের দিয়েছে সাহস।

আয়োজকরা বলেন, দখলদারের দৌরাত্ম আর অপরিকল্পিত ব্যবস্থাপনা এবং গুরুত্বহীনতার এসবরই বলি হয়েছে দেশের অধিকাংশ নদীর মতো বগুড়ার করতোয়াও। মুমুর্ষূ এই নদীর বুকে প্রাণের জলধারা বয়ে চলুক, শিশুরা বেড়ে উঠুক নদীর নির্মলতায় এমন প্রত্যাশা থেকেই শিশুপরিবারের অনাথ শিশু ও বাবুইয়ের শিশুদের সঙ্গে নিয়ে নদী তীরেই মধুমাসের ফল উৎসব আর কাগজের নৌকা ভাসিয়ে শিশুদের ভাষায় এই প্রতিবাদের আয়োজন।

বাংলাদেশ সময়: ২১০৭ ঘণ্টা, জুলাই ১৩, ২০১৮
এমবিএইচ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।