ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ফেনীতে গড়ে উঠছে সবুজে ঘেরা ইকোপার্ক

সোলায়মান হাজারী ডালিম, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪০৪ ঘণ্টা, জুলাই ১৩, ২০১৮
ফেনীতে গড়ে উঠছে সবুজে ঘেরা ইকোপার্ক কাজীর বাগ ইকো পার্ক, ফেনী। ছবি: বাংলানিউজ

ফেনী: লেকে রয়েছে রঙিন পানির ঝর্ণা ও নৌকা। মিনি চিড়িয়াখানায় আছে হরিণ, বানর, ময়ুর, খরগোশ, টিয়া, ময়নাসহ বিভিন্ন প্রজাতির পশু পাখি। দর্শনার্থীদের চলচলের জন্য রয়েছে সবুজে ঘেরা ওয়াকওয়ে, বাহারি ফুল ও ফলের বাগান, সবুজের মাঝে বসে সময় কাটানোর ব্যবস্থা, বিভিন্ন ধরনের মুড়াল ও ওয়াচ টাওয়ার। কি নেই এখানে! এমন দৃষ্টিনন্দন আয়োজনে ফেনী কাজীরবাগে সুপরিসরে গড়ে উঠছে ইকোপার্ক। 

২০১৫ সালের ডিসেম্বরে শুরু হওয়া পার্কের নির্মাণ কাজ প্রায় শেষের পথে। সব ঠিক ঠাক থাকলে অল্প কিছু দিনের মধ্যেই উদ্বোধন হতে যাচ্ছে এটি।

শহর থেকে মাত্র ৫ কি. মি. দূরে নির্মল পরিবেশের পার্কটিতে এরইমধ্যে ভিড় জমাতে শুরু করেছে দর্শনার্থীরা। ফেনী সদর উপজেলার কাজিরবাগ এলাকায় বন বিভাগের পাঁচ একর জায়গায় মনোরম পরিবেশে দুই কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে এই সবুজশ্যামল ইকোপার্ক।  
কাজীর বাগ ইকো পার্ক, ফেনী।  ছবি: বাংলানিউজ
জলবায়ু ট্রাস্ট ফান্ডের আওতায় সামাজিক বন বিভাগের তত্বাবধানে পার্কটির উল্লেখযোগ্য অংশের কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। উদ্বোধনের পর খুলে দেওয়া হবে জনসাধারণের জন্য। এছাড়া বিভিন্ন স্কুল, কলেজ, মাদ্রাসা ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রায় বিরল ও বিলুপ্ত প্রজাতির বিভিন্ন গাছ নিয়ে এ পার্কে এসে গবেষণা চালাতে পারবেন বলে জানিয়েছেন ফেনীতে কর্মরত বিভাগীয় বন কর্মকর্তা এসএম কায়চার।  

তিনি মনে করেন, শহরের কোলাহল ছেড়ে, খোলা আকাশের নিচে, সবুজে ঘেরা মনোরম পরিবেশের ইকোপার্কটি ফেনীর মানুষের বিনোদনের চাহিদা পূরণে যথেষ্ট ভূমিকা রাখবে।  

স্থানীয় কাজীরবাগ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বুলবুল অহমেদ সোহাগ বলেন, এ ইকো পার্কটি হবে ফেনী ও এর পার্শ্ববর্তী এলাকার মানুষের চিত্তবিনোদনের অন্যতম স্থান। এর সৌন্দর্য রক্ষা করা স্থানীয়দের দায়িত্ব।

ফেনী প্রেসক্লাবের সভাপতি ও প্রবীণ সাংবাদিক আবু তাহের ভূঞাঁ বলেন, পার্কটিতে জীববৈচিত্র্যসহ নানা দিকের সম্মেলন ঘটানো হয়েছে। সুষ্ঠু ভাবে যদি এর সংরক্ষণ এবং পরিচালনা করা হয় তাহলে এটি জেলা ইকোটুরিজমের প্রসারে ব্যাপকভাবে ভূমিকা রাখতে পারবে। ফেনীর মানুষ তাদের অবসর সময়ে এখানে গিয়ে সুন্দর সময় কাটাতে পারবেন।  
কাজীর বাগ ইকো পার্ক, ফেনী।  ছবি: বাংলানিউজ
পার্কটিতে গিয়ে দেখা যায়, ইতোমধ্যেই আসতে শুরু করেছে দর্শনার্থী।  

পার্কটিতে ঘুরতে আসা ফেনী সরকারি কলেজের শিক্ষার্থী রোদসী জানান, এক কথায় অসাধারণ এই পার্কটি। এখানের পরিবেশে যে কেউ মুগ্ধ হবেন। সুবিশাল লেক, পশুপাখি, বসার স্থান ও হাটার ব্যবস্থা সব মিলিয়ে এখানে দারুণ সময় কাটানো যায়।  

বাংলাদেশ সময়: ২১২০ ঘণ্টা, জুলাই ১৩, ২০১৮
এসএইচডি/এনএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।