ঢাকা, বুধবার, ৪ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘টি অ্যান্ড হিউম্যান হেলথ’র মূল্য এখন ১ হাজার টাকা

বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন, ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬০৯ ঘণ্টা, জুলাই ১২, ২০১৮
‘টি অ্যান্ড হিউম্যান হেলথ’র মূল্য এখন ১ হাজার টাকা ‘টি অ্যান্ড হিউম্যান হেল্থ’ বইটির প্রচ্ছদ। ছবি- বাংলানিউজ

মৌলভীবাজার: চায়ের রাজধানী শ্রীমঙ্গল। আর শ্রীমঙ্গলে টি অ্যান্ড হিউম্যান হেলথ’  শিরোনামে চায়ের বইটি এখন সাশ্রয় মূল্যে পাওয়া যাচ্ছে। আকষর্ণীয় প্রচ্ছদ ও উন্নতমানের ছাপা সম্বলিত চায়ের বইটির মূল্য এখন পূর্বাপেক্ষা কমানো হয়েছে। 

বাংলাদেশ টি বোর্ড থেকে প্রকাশিত ‘টি অ্যান্ড হিউম্যান হেলথ’ বইটির বিক্রয়মূল্য এখন এক হাজার টাকা করা হয়েছে। আগের মূল্য অতিরিক্ত হওয়ার ফলে প্রকাশের পর থেকে পাঠকপ্রিয়তা অর্জন করতে পারেনি বইটি।


 
চলতি বছর চায়ের ইতিহাস ও মানবদেহে এর বিভিন্ন গুণাগুন সম্পর্কিত এ বইটি প্রকাশের সময় বিক্রয়মূল্য ছিল ১৮শ টাকা।
 
শ্রীমঙ্গলের বাংলাদেশ চা গবেষণা ইন্সটিটিউট (বিটিআরআই) এ অবস্থিত প্রকল্প উন্নয়ন ইউনিটের (পিডিইউ) ভারপ্রাপ্ত পরিচালক রফিকুল হক বাংলানিউজকে বলেন, বইটির বহুল প্রচারের লক্ষ্যে ১৮শ টাকা থেকে কমিয়ে ১ হাজার টাকা করা হয়েছে। আমাদের ধারণা-এ মূল্যহ্রাসের ফলে চা সংশ্লিষ্টদের মধ্যে এর বহুল প্রচার বাড়বে।
 
চায়ের উপর বিভিন্ন তথ্য সম্বলিত, চা পানের উপকারিতা, চায়ের বিভিন্ন গুণাবলি প্রভৃতি তথ্যের উপর ভিত্তি করে ইংরেজি ভাষায় এ বইটি প্রকাশ করা হয় বলে তিনি জানান।
 
চা বাগান, প্রতিষ্ঠান, গ্রন্থগার, বিশ্ববিদ্যালয়, ইন্সটিটিউট ও দফতরে ব্যবহার ও সংরক্ষণের নিমিত্তে যেকোনো সংখ্যক বই ক্রয় করার বিটিআরআইয়ের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়।  

বাংলাদেশ চা গবেষণা ইন্সটিটিউটের গ্রন্থাগার ও প্রকাশনা শাখা থেকে ‘টি অ্যান্ড হিউম্যান হেলথ’ বইটি সংগ্রহ করা যাবে।  
  
বাংলাদেশ সময়: ১২০৭ ঘণ্টা, জুলাই ১২, ২০১৮
বিবিবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।