ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

এখনো তারা ঘরে ফেরেনি...

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০২ ঘণ্টা, জুলাই ১০, ২০১৮
এখনো তারা ঘরে ফেরেনি...

খাগড়াছড়ি: শুকিয়ে গেছে স্বজনদের চোখের পানি। তারপরও প্রিয়জনকে ফিরে পাওয়ার জন্য আহাজারি যেন থামছে না। সান্ত্বনা দেওয়ার ভাষাও নেই স্থানীয়দের। এখনো সবার অপেক্ষা হয়তো ফিরবে নিখোঁজ মানুষগুলো।

খাগড়াছড়ির মহালছড়ি এবং দীঘিনালায় একদিনের ব্যবধানে অপহরণ করা হয় চারজনকে। এরমধ্যে গত ১৫ এপ্রিল দীঘিনালা বাস টার্মিনাল এলাকা থেকে নিখোঁজ হন কলেজছাত্র জেরান চাকমা (২১) এবং ১৬ এপ্রিল মহালছড়ির মাইসছড়ি থেকে নিখোঁজ হন কাঠ ব্যবসায়ী মো. সালাহ উদ্দিন (২৮), মহরম আলী (২৭) ও ট্রাকচালক বাহার মিয়া (২৭)।

জেরান দীঘিনালার কৃপাপুর গ্রামের এবং বাকি তিনজন মাটিরাঙ্গার আদর্শ গ্রাম ও নতুনপাড়ার বাসিন্দা।

এদিকে, জেরানের বিষয়ে কেউ কথা বলতে না চাইলে কাঠ ব্যবসায়ীসহ বাকি তিনজনকে অপহরণ করা হয়েছে বলে দাবি পরিবারের। তারা বলছেন, নিখোঁজদের উদ্ধারে পুলিশের তেমন তৎপরতা নেই।

পরিবারের অভিযোগ তাদের অপহরণ করা হয়েছে। অপহরণকারীরা ২৫ হাজার টাকা নিয়ে গেলেও এখনো অপহৃতদের মুক্তি দেয়নি।
 
এ ঘটনায় নিখোঁজ সালা উদ্দিনের বাবা মো. খোরশেদ আলম মাটিরাঙ্গা থানায় জিডি করেছিলেন। তিনি বলেন, পুলিশ প্রথমদিকে তৎপরতা দেখালেও এখন আর কোনো তৎপরতা দেখাচ্ছে না। আমাদের সন্তানদের নিয়ে কারো কোনো মাথা ব্যথা নেই।
 
এদিকে ঘটনার প্রতিবাদে বাঙালি সংগঠনগুলো মিছিল, সমাবেশ, হরতালের মতো কর্মসূচি পালন করেছে।
 
বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম বাঙালি ছাত্র পরিষদের কেন্দ্রীয় সভাপতি মাঈন উদ্দিন বলেন, গত ছয় বছরে ২৮ জন মোটরসাইকেল চালক এ পর্যন্ত নিখোঁজ হয়েছেন। এর মধ্যে তিনজনের মরদেহ ছাড়া বাকিদের আজও সন্ধ্যান মেলেনি। আমরা তিন বাঙালি ব্যবসায়ীর মুক্তি চাই। অন্যথায় সহসা কর্মসূচি ঘোষণা করা হবে।
 
মাটিরাঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সৈয়দ মো. জাকির হোসেন বলেন, আমরা সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছি। প্রযুক্তির ব্যবহারে আমাদের কাছে অনেক তথ্য রয়েছে। আশাকরি সহসা ভালো কোনো খবর দিতে পারবো।

অপরদিকে গত ১৫ এপ্রিল বিকেলে জেরান চাকমা দীঘিনালা বাস স্টেশন থেকে অটোরিকশা করে বাড়ি যাওয়ার পথে কয়েকজন পাহাড়ি যুবক তাকে জোরপূর্বক তুলে নিয়ে যায়। ওই অটোরিকশা চালকের বিষয়টি পরিবারের পক্ষ থেকে জানানোর পর খোঁজাখুজি করার পরও তার কোনো সন্ধ্যান পাওয়া যায়নি।
 
জেরান দীঘিনালা উপজেলার কৃপাপুর গ্রামের সুনীতি রঞ্জন চাকমার ছেলে। তিনি খাগড়াছড়ি সরকারি কলেজের ডিগ্রি তৃতীয় বর্ষের ছাত্র বলে জানা গেছে। তবে স্থানীয় একটি সূত্র জেরান চাকমার নিখোঁজের সঙ্গে আঞ্চলিক একটি দলের সম্পৃক্ততার কথা বলা হচ্ছে। তবে এই বিষয়ে পরিবারের পক্ষ থেকে কথা বলতে রাজি হননি।

সূত্রটি বলছে, আঞ্চলিকদের ভয় ও জেরানকে জীবিত পাওয়ার আশায় তারা এ বিষয়ে কথা বলছেন না।
 
খাগড়াছড়ির অতিরিক্ত পুলিশ সুপার এম এম সালাহদ্দিন বলেন, মহালছড়ি থেকে নিখোঁজ তিনজনকে উদ্ধারে আমরা আপ্রাণ চেষ্টা চালাচ্ছি। তবে দীঘিনালার জেরানের বিষয়ে আমাদের কাছে কেউ অভিযোগ করেনি। তারপরও বিষয়টি খতিয়ে দেখা হবে।
 
বাংলাদেশ সময়: ০২০০ ঘণ্টা, জুলাই ১১, ২০১৮
এডি/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।