ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রাশিয়ার অবস্থান ফিরে আসায় বাংলাদেশ খুশি

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২০ ঘণ্টা, জুলাই ১০, ২০১৮
রাশিয়ার অবস্থান ফিরে আসায় বাংলাদেশ খুশি ঢাকা ক্লাবে আয়োজিত সেমিনার/ছবি: বাংলানিউজ

ঢাকা: পররাষ্ট্র সচিব এম শহীদুল হক বলেছেন, আন্তর্জাতিক রাজনীতিতে রাশিয়ার অবস্থান ফিরে আসায় বাংলাদেশ খুশি। রাশিয়ার সঙ্গে বাংলাদেশের তিনটি খাতে সহযোগিতা বেড়েছে বলেও জানান তিনি।

মঙ্গলবার (১০ জুলাই) ঢাকা ক্লাবে আয়োজিত এক সেমিনারে তিনি এসব কথা বলেন।

‘বাংলাদেশ-রাশিয়া সর্ম্পক, মুক্তিযুদ্ধের পরীক্ষিত বন্ধু ও উন্নয়ন সহযোগী: বর্তমান প্রেক্ষিত’-শীর্ষক এ সেমিনারের আয়োজন করে বাংলাদেশ-রাশিয়া মৈত্রী সমিতি।



এতে প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্র সচিব এম শহীদুল হক বলেন, আন্তর্জাতিক রাজনীতিতে রাশিয়া এখন আবার আগের অবস্থানে ফিরে এসেছে। তাদের এ ফিরে আসায় আমরা খুশি।

তিনি বলেন, বাংলাদেশের সঙ্গে রাশিয়ার তিনটি খাতে সহযোগিতা বেড়েছে। খাত তিনটি হলো- প্রতিরক্ষা, ব্যবসা-বাণিজ্য ও বিদ্যুত-জ্বালানি। সচিব বলেন, বাংলাদেশের সঙ্গে রাশিয়ার সম্পর্ক এখন দিনে দিনে উচ্চতায় উঠছে। সেখান থেকে নিচে নামার কোনো সুযোগ নেই।

সেমিনারে বিশেষ অতিথির বক্তব্যে ঢাকার রাশিয়ার দূতাবাসের মিনিস্টার কাউন্সিলর সের্গেই এ পাপভ বলেন, বাংলাদেশের স্বাধীনতার পর থেকেই দু’দেশের মধ্যে গভীর সম্পর্ক তৈরি হয়েছে।  তখন দুই দেশের প্রধানমন্ত্রী এ বন্ধুত্ব আগামী দিনে এগিয়ে নেয়ার ক্ষেত্রে পুনর্ব্যক্ত করেন। দিনে দিনে এ সম্পর্ক আরো গভীর হবে বলে তিনি প্রত্যাশা করেন।

সেমিনারে মূল প্রবন্ধে অধ্যাপক ডা. শহীদুল্লাহ সিকদার বলেন, বাংলাদেশের উন্নয়নের চলমান অগ্রযাত্রাকে আরো বেগবান করতে অতীতের মতো রাশিয়ার সহযোগিতা আমাদের আরো বেশি প্রয়োজন। আমরা আশা করি ভ্রাতৃপ্রতীম দুই দেশের মধ্যে সহযোগিতার নতুন নতুন  ক্ষেত্র তৈরি করার ব্যাপারে বাংলাদেশ সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলো ও বিদেশের বাংলাদেশ মিশন যথাযথ উদ্যোগ নেবে।

সেমিনারে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি আ আ ম স আরেফিন সিদ্দিক। অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন রাশিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. সাইফুল হক, ঢাকার রুশ বিজ্ঞান ও সাংস্কৃতিক কেন্দ্রের পরিচালক আলেকজান্ডার পেত্রভিচ  ডেমিন, সাবেক প্রতিমন্ত্রী আবদুল মান্নান খান প্রমুখ।  

বাংলাদেশ সময়: ২২০৮ ঘণ্টা, জুলাই ১০, ২০১৮
টিআর/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।