ঢাকা, রবিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘এমপিওভুক্তির বিষয়ে দ্রুত কার্যক্রম গ্রহণ করা হবে’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৪ ঘণ্টা, জুলাই ৪, ২০১৮
 ‘এমপিওভুক্তির বিষয়ে দ্রুত কার্যক্রম গ্রহণ করা হবে’

জাতীয় সংসদ ভবন থেকে: নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান সুনির্দিষ্ট নীতিমালার ভিত্তিতে এমপিওভুক্তি করার লক্ষ্যে এরইমধ্যে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮ জারি করা হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, সে নীতিমালা অনুযায়ী শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির কার্যক্রম দ্রুত গ্রহণ করা হবে।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তি কার্যক্রমকে খারাপ বলে আখ্যায়িত করার একদিন পর বুধবার (০৪ জুলাই) বিকেলে সংসদে এ কথা বলেন প্রধানমন্ত্রী।  
 
জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত প্রশ্নের সময় বিরোধী দল জাতীয় পার্টির সংসদ সদস্য ফখরুল ইমামের লিখিত প্রশ্নের জবাবে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী।

এর আগে বিকেল ৩টা ৫ মিনিটে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে দিনের কার্যসূচি শুরু হয়। এক ঘণ্টার বেশি সময় দাঁড়িয়ে ৩৪ পৃষ্ঠার উত্তরের ২৬ পৃষ্ঠা পাঠ করে শোনান প্রধানমন্ত্রী।
 
শেখ হাসিনা জানান, আওয়ামী লীগ সরকার দায়িত্ব গ্রহণের পরপরই শিক্ষার গুণগত মানোন্নয়নের লক্ষ্যে সারাদেশে ১ হাজার ৬২৪টি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়েছে। ফলে বিপুল সংখ্যক শিক্ষক, কর্মচারী ও শিক্ষার্থীরা লেখাপড়ার সুযোগ পাচ্ছেন। তাছাড়া বর্তমান সরকার দ্বিতীয় মেয়াদে দায়িত্ব গ্রহণের পর থেকে এখন পর্যন্ত ১ লাখ ৩৭ হাজার ৫৪৬ জন শিক্ষক-কর্মচারীকে এমপিওভুক্ত করা হয়েছে।
 
তিনি জানান, শিক্ষা প্রতিষ্ঠানে জঙ্গিবাদ-সন্ত্রাসী কর্মকাণ্ড প্রতিরোধে সচেতনতামূলক কার্যক্রমের অংশ হিসেবে শিক্ষক-অভিভাবক সমাজের বিশিষ্ট ব্যক্তি, কমিউনিটি নেতা ইমাম, গণমাধ্যমের প্রতিনিধিদের অংশগ্রহণে মতবিনিময় সভা করা হচ্ছে।  কোনো শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে জঙ্গিবাদ-সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষকতার প্রমাণ পাওয়া গেলে তাদের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে।
 
বাংলাদেশ সময়: ১৬৩২ ঘণ্টা, জুলাই ০৪, ২০১৮
এসএম/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।